ইউনিয়ন বাজেটে সোনার দাম কমার আশা, আমদানি শুল্ক কমলে কমবে দাম, এই দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে আর্জি GJEP

ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এর আগেই আমদানি শুল্ক কমানোর আর্জি জানাল গয়না সংক্রান্ত ব্য়বয়াসী সংগঠন জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল বা GJEPC ।  হীরের গয়নার ওপরও আমদানি শুল্কে বেশ খানিকটা ছাড় দেওয়ার আর্জি জানান হয়েছে।

Kasturi Kundu | Published : Jan 19, 2022 5:49 AM IST

করোনা আবহের মধ্যেই চড়চড়িয়ে বাড়ছে সোনার দাম (Gold Price)। বলা ভাল, একটানা দীর্ঘদিন সোনার দামে কোনও পতন নেই। বিয়ের মরশুমে সোনার দামের উর্ধ্বমুখী পারদে পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। তাই আসন্ন কেন্দ্রীয় বাজেটে সোনার দামে রাশ টানার জন্য ইতিমধ্যেই আমদানি শুল্ক কমানোর আর্জি জানান হয়েছে।  একমাত্র আমদানি শুল্ক (Import Duty) কমলেই সোনার দাম কিছুটা কমার আশা রয়েছে। আর সোমার দাম কমলে বেশ খানিকটা স্বস্তিও পাবে সাধারণ মানুষ। এই বিষয়টিকে মাথায় রেখেই ইউনিয়ন বাজেট ২০২২-২৩(Union Budget FY 2022-23)-এর আগেই আমদানি শুল্ক কমানোর আর্জি জানাল গয়না সংক্রান্ত ব্য়বয়াসী সংগঠন জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল বা GJEPC ।  কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Central Finance Minister) নির্মলা সীতারামণের (Nirmala Sitaraman) কাছে এই আর্জি জানানো হয়েছে। সোনার গয়নার বিক্রি বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সোনার দাম উত্তরোত্তর বৃদ্ধির ফলে যেমন ক্রেতাদের চাপ বাড়ছে ঠিক তেমনই ব্যবসায়িক দিক থেকে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে সোনা ব্যবসায়ীরা। 

শুধু সোনার গহনার দাম কমানোর আর্জিই নয়, সোনার পাশাপাশি হীরের গয়নার (Diamond Jewellery) ওপরও আমদানি শুল্কে বেশ খানিকটা ছাড় দেওয়ার আর্জি জানান হয়েছে। বিভিন্ন ধরনের দামী পাথরের একটা চাহিগা গোটা বছর জুড়েই থেকে যায়। সেই জন্য সকলের সাধ্যের মধ্যে দাম আনার জন্য দামি পথরের ওপর আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২.৫ শতাংশ করার আর্জি জানানো হয়েছে। এই প্রসঙ্গে জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান কলিন শাহ বলেছেন, গয়না বা পাথর রফতানিকারি দেশ হিসেবে ভারত বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে। সেই সঙ্গে তিনি আরও বলেন, গোটা বিশ্বের গয়না বা পাথর রফতানিকারির ৫.৮ শতাংশ ভারত থেকেই হয়ে থাকে।  উল্লেখ্য, ১৯৬৬ সালে জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল বা GJEPC তৈরি করেছিল কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক। এই সংগঠন তৈরির নেপথ্যে ছিল দেশের রফতানি বাড়ানো।  মুম্বইতে রয়েছে এই সংগঠনের হেডকোয়ার্টার। এছাড়াও দিল্লি, কলকাতা, চেন্নাই, সুরাট ও জয়পুরে এই সংগঠনের অফিস রয়েছে।

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটেই বাঁচতে পারে হোটেল ইন্ডাস্ট্রি, সেই আশাতেই বুক বেঁধে অর্থমন্ত্রকের সরণাপন্ন HAI

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে ওয়ার্ক ফর্ম হোমে সুবিধা প্রদানের সম্ভবনা, চালু হতে পারে ওয়ার্ক ফর্ম হোম অ্যালাউন্স, কমতে পারে কর

আরও পড়ুন-Budget session: ৩১শে জানুয়ারি থেকে শুরু অধিবেশন, ১লা ফেব্রুয়ারি বাজেট পেশ

 জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান কলিন শাহের বক্তব্য থেকে জানা যায়, বর্তমানে ৪১০০ কোটি ডলারের রফতানি করছে ভারত। দেশে স্বাধীনতার ১০০ বছর পূর্তির আগে এই রফতানি ১০ হাজার কোটি ডলারে পৌঁছনোর লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। আর তার জন্য স্পেশাল প্যাকেজ ঘোষণার আর্জিও জানিয়েছেন তিনি। তাঁর মতে, যদি আমদানি শুল্ক কমানো হয় তাহলে সোনা, রুপো বা হীরের গয়না রফতানির ক্ষেত্রে ভারত বিশ্বের এক নম্বর স্থানেও চলে আসতে পারে।  

Read more Articles on
Share this article
click me!