কোভিড পরবর্তী কালে নিউট্রেসিউটিকাল-এর বিশ্ব বাণিজ্যে ভারত শীর্ষস্থানীয় কেন্দ্র হতে চলেছে, জানাচ্ছে সমীক্ষা

 

  • নিউট্রেসিউটিকাল-এর বিশ্ব বাণিজ্যে ভারত হতে চলেছে অন্যতম
  • একটি বৃহত্তর বাজার তৈরির সম্ভাবনা দেখা গিয়েছে
  • ২০২৫ সালের মধ্যে বিপুল পরিবর্তন আসতে চলেছে ভারতীয় বাজারে
  • জেনে নিন এই বিষয়ে কি বলছে সমীক্ষা

Asianet News Bangla | Published : Apr 12, 2021 10:56 AM IST

শীর্ষস্থানীয় আন্তর্জাতিক নিউট্রেসিউটিকাল সংস্থাগুলি ভারতের পক্ষে একটি মূলসূত্র তৈরি করছে, যেখানে ভারত একটি বৃহত্তর বাজার উভয়ই হওয়ার সম্ভাবনা দেখিয়েছে, পাশাপাশি উত্স উদ্ভাবন ও উপাদানও রয়েছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের আন্তর্জাতিক বাণিজ্য প্রশাসন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে ভারতের নিউট্রেসিউটিকালস বাজারে আনুমানিক ৪ বিলিয়ন ডলার থেকে ১৮ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হওয়ার আশা করা হচ্ছে। বর্তমানে, ভারতীয় বাজার আমদানি করে ২.৭ বিলিয়ন মার্কিন ডলার নিউট্রেসিউটিকালস এর।

নিউট্রিফাই টুডে, একটি নিউট্রাসিউটিক্যালস B2B প্ল্যাটফর্ম, যা ভারতের প্রবেশ কৌশল, বিপণন কৌশল, উদ্ভাবনী কৌশল এবং দক্ষ উত্সার কৌশল তৈরি করে, সম্প্রতি মাইহেলথ (বেলজিয়াম), কামেডিস (ইস্রায়েল), ক্রেইভো স্বাস্থ্য (সিঙ্গাপুর) এবং বাকের ডিলন গ্রুপ (ইউএসএ) এর সাথে সাইন আপ করেছে , ভারতের প্রতি বিশ্বব্যাপী মনোযোগের বিষয়টি নিশ্চিত করেছেন এবং চিফ ক্যাটালিস্ট অমিত শ্রীবাস্তব বলেছেন, “ভারতের বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলিতে আগ্রহ বেড়েছে এবং তারা দ্রুত ভারতের বাজারে প্রবেশ করতে চান অন্যরা দক্ষতার সাথে ভারত থেকে সূত্র পেতে চান। দায়িত্বশীল পুষ্টি এবং প্রমাণ ভিত্তিক পুষ্টি আল এর কেন্দ্রে

আরও পড়ুন- ভোটের দিন সোনার দাম বাড়ল না কমল, জেনে নিন কলকাতার দর একনজরে 

“ভারত সরকার স্বয়ংক্রিয়ভাবে এই উত্পাদন খাতে ১০০ শতাংশ এফডিআই চালু করেছে এবং সংস্থাগুলি পাইকারি, খুচরা বা ই-বাণিজ্য প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের পণ্য বিক্রয় করতে পারে। একটি প্রতিবেদনে দেখা গেছে যে দেশে এফডিআই ২০১২ সালে ১৩১.৪ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২০১২ সালে ৫৮৪.৭ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে এবং কেবল কোভিড পরবর্তী পরিস্থিতিতে বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি দেখতে অত্যন্ত উত্সাহজনক যে বৈশ্বিক সংস্থাগুলিও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্ল্যাটফর্মের সম্প্রসারণের জন্য ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক বাকের ডিলন গ্রুপের সাথে আমাদের সই হওয়া চুক্তির মতো, উদ্ভাবন এবং প্রযুক্তি সম্প্রসারণ কৌশলগুলি ভারতের দিকে তাকাচ্ছে।

আরও পড়ুন- এবার বাংলাদেশের ইলিশের পরিমান বাড়বে গঙ্গাতে, ফারাক্কায় বসতে চলেছে নতুন নেভিগেশন লক 

বেলজিয়ামের মাইহেলথ এবং ইস্রায়েলের কামেদিস বোটানিকাল উপাদানগুলি থেকে উদ্ভাবন চালানোর জন্য ভারতে একটি বেস খুঁজে নেওয়ার চেষ্টা করছে। নিউট্রিফাইয়ের সাথে এই অংশীদারিত্বের বিষয়ে মন্তব্য করছি, ক্রেমার, প্রতিষ্ঠাতা ও সিইও রনি এই অংশীদারিত্ব সম্পর্কে মন্তব্য করতে গিয়ে , একথা জানিয়েছেন “কামেডিস ডার্মাটোলজি সংক্রান্ত অবস্থার জন্য বোটানিকাল এক্সট্রাক্টের পেটেন্ট ফর্মুলেশনে দক্ষতা অর্জন করেছেন। সূত্রগুলি কঠোর ক্লিনিকাল পরীক্ষার শিকার হয়েছে এবং ইস্রায়েলে একটি সাফল্যের গল্প হয়ে দাঁড়িয়েছে এবং এখন মার্কিন বাজারে প্রবেশ করছে। নিউট্রিফাই টুডে জড়িত হয়ে কামেদিসকে ভারতীয় ডার্মাটোলজির বাজারে একটি শক্তিশালী পদক্ষেপ রাখতে সক্ষম করবে "

আরও পড়ুন- সরকারি এই স্কিমে মিলছে ব্যাঙ্কের থেকেও 'Double'সুদ , দ্বিগুন লাভ পেতে কী করবেন জেনে নিন 

সিঙ্গাপুরের ক্রেইভো হেলথ, সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা এবং সিইও জুরগেন ব্রোক, ইউরোপীয় ও আফ্রিকান বাজারে আসিয়ান মার্কেট অ্যাক্সেস লিডার বলেছেন, “নিউট্রিফাই টুডে জড়িত হয়ে ক্রাইভো হেলথকে ভারতের বিশেষীকরণের ক্ষেত্রগুলিতে পোর্টফোলিওর মূল অংশটিকে শক্তিশালী করে তুলতে একটি উদ্ভাবনী অংশে প্রবেশ করতে সক্ষম করবে। আমরা আক্রমণাত্মক বৃদ্ধির কৌশল গ্রহণ করেছি এবং আমাদের পোর্টফোলিওটি ইউরোপ এবং আফ্রিকার দ্বিগুণ করার ইচ্ছা নিয়েছি। আমরা ভারত থেকে প্রায় ৫ মিলিয়ন ডলার মূল্যের নট্রা উদ্ভাবনের পোর্টফোলিও ট্যাপ করার পরিকল্পনা করছি। নিউট্রিফাই টুডে আজ আমাদের পক্ষে, আমরা দায়বদ্ধ পুষ্টির মানকে সমর্থন করে এমন উদ্ভাবনীগুলিতে আলতো চাপতে আত্মবিশ্বাসী ”

মাই হেলথের ভারতের কৌশল সম্পর্কে মন্তব্য করে, আমার স্বাস্থ্য সম্পর্কে প্রধান নির্বাহী কর্মকর্তা, রাফ ডাইবাজলো বলেছেন, “আমার স্বাস্থ্যের পোর্টফোলিও কাঙ্ক্ষিত স্বাস্থ্যের ফলাফল নিশ্চিত করার জন্য ফার্মার মানদণ্ডে ক্লিনিকাল ট্রায়াল করে। আমার স্বাস্থ্য ইউরোপে সাফল্য প্রত্যক্ষ করেছে এবং এখন ভারতের মতো মূল বাজারগুলিতে প্রবেশ করা ভাল। পণ্যগুলি নিউট্রিফাই টুডে নির্ধারিত দায়িত্বশীল পুষ্টিমানের মান মেনে চলে এবং ভারতীয় নিয়ন্ত্রক থেকে ছাড়পত্র পাওয়ার জন্য যোগ্য। "

Share this article
click me!