৩ মাসের বেশি অন্তঃসত্ত্বাকে চাকরিতে না, 'চাপের মুখে' নিয়ম প্রত্যাহার SBI-এর

র আগে ৬ ‌মাসের অন্তঃসত্ত্বা মহিলা চাকরি প্রার্থী ও চাকরি করছেন এমন মহিলাকে শর্তসাপেক্ষে কাজের অনুমতি দিত স্টেট ব্যাঙ্ক। তবে সেক্ষেত্রে একজন চিকিৎসকের শংসাপত্র থাকতে হবে বলে জানানো হয়েছিল। আর এরপরই সেই গাইডলাইনে বদল আনে স্টেট ব্যাঙ্ক।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 3:57 PM IST

সমালোচনার মুখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নয়া গাইডলাইন (New Guideline)। ব্যাঙ্কে মহিলা কর্মীদের নিয়োগের নিয়মে বদল করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। নতুন নিয়ম অনুসারে বলা হয়েছিল, কোনও মহিলা চাকরিপ্রার্থী (Female Job Seeker) তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা (Pregnant) হলে তাঁকে ‘টেম্পোরারিলি আনফিট’ (Temporarily Unfit) বা সাময়িকভাবে কাজ করার অনুপযুক্ত বলে ধরা হবে। শুধুমাত্র সন্তান জন্ম দেওয়ার চার মাস পরই ব্যাঙ্কের কাজে যোগ দিতে পারবেন তিনি। এদিকে এই নোটিস জারি করার পরই বিতর্কের মুখে পড়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষ (Bank Authority)। তারপরই চাপে পড়ে সেই নির্দেশিকা প্রত্যাহার করে তারা।

প্রসঙ্গত, এর আগে ৬ ‌মাসের অন্তঃসত্ত্বা মহিলা চাকরি প্রার্থী ও চাকরি করছেন এমন মহিলাকে শর্তসাপেক্ষে কাজের অনুমতি দিত স্টেট ব্যাঙ্ক। তবে সেক্ষেত্রে একজন চিকিৎসকের শংসাপত্র থাকতে হবে বলে জানানো হয়েছিল। আর এরপরই সেই গাইডলাইনে বদল আনে স্টেট ব্যাঙ্ক। বলা হয় তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা হলে তাঁকে নিয়োগ করা যাবে না। তাঁকে সাময়িকভাবে কাজ করার অনুপযুক্ত বলে ধরা হবে।

আরও পড়ুন- আর ২৮ দিন নয় রিচার্জের ভ্যালিডিটি দিতে হবে ৩০ দিনের, নির্দেশ দিল TRAI

এদিকে স্টেট ব্যাঙ্কের এই গাউলাইনের বিরোধিতায় সরব হয় দিল্লির মহিলা কমিশন (Delhi Commission for Women)। গাইডলাইনটিকে ‘অবৈধ ও বৈষম্যমূলক’ হিসেবে চিহ্নিত করা হয় কমিশনের তরফে। পাশাপাশি এই গাইডলাইনের বিরোধিতা করে অল ইন্ডিয়া স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। এই গাইডলাইনকে কেন্দ্র করে সমালোচনার ঝড় বইতে শুরু করে। 

আরও পড়ুন- হাত বাড়ালেই মদ, এবার মহারাষ্ট্র্রের প্রতিটি সুপারমার্কেটেই মদের হাতছানি

এমনকী, স্টেট ব্যাঙ্কের এই নিয়োগ নীতির বিরোধিতা করেন সিপিআই রাজ্যসভার সাংসদ বিনয় বিশ্বম। এ বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামণকে (Nirmala Sitharaman) চিঠি লেখেন তিনি। এই নির্দেশিকা যাতে অবিলম্বে প্রত্যাহার করা হয় তার জন্য অনুরোধ করেন। তাঁর মতে, "এই নিয়ম মহিলাদের অধিকারকে খর্ব করেছে।" এর পাশাপাশি  প্রতিবাদ জানিয়ে মুম্বই মহিলা কমিশনের (Maharashtra State Commission for Woman) তরফেও এসবিআইকে চিঠি লেখেন চেয়ারম্যান স্বাতী মলিয়াল। দিল্লির মহিলা কমিশনের তরফেও এই নোটিস প্রত্যাহারের দাবি জানিয়ে এসবিআই কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছিল। সব মহলেই এই নীতি সমালোচনার মুখে পড়ার পরই তা ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে প্রত্যাহার করে নেওয়া হয়। শেষে বিজ্ঞপ্তি জারি করে স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়, 'সাধারণ মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে'। 

আরও পড়ুন- গ্রাহকদের সতর্কবার্তা এসবিআইয়ের, ৩১ মার্চের মধ্যে এই কাজটি না করলে বন্ধ হতে পারে ব্যাঙ্কিং পরিষেবা

Read more Articles on
Share this article
click me!