ইউনিয়ন বাজেটে আশার আলো দেখছে শেয়ার মার্কেট, স্টক মার্কেটে করের ওপর সম্পূর্ণ ছাড়ের প্রস্তাব বিশেষজ্ঞ মহলের

অতিমারি কোভিড পরিস্থিতিতে রীতিমত ধস নেমেছে শেয়ার বাজারে। তাই কেন্দ্রের ইউনিয়ন বাজেটের ওপর ভরসা করে রয়েছে শেয়ার বাজার। বিগত কয়েক বছরে ভারতীয় শেয়ার বাজার বিনিয়োগকারীদের জন্য সেভাবে লাভজনক হয়নি। তাই শেয়ার মার্কেট সংক্রান্ত করের ওপর সম্পূর্ণ ছাড় দেওয়াই বাঞ্ছনীয় বলে মত প্রকাশ মার্কেট বিশেষজ্ঞদের। 
 

Kasturi Kundu | Published : Jan 19, 2022 11:46 AM IST

রোনার প্রকোপ থেকে বাদ যায় নি শেয়ার মার্কেটও (Share Market)। করোনার তৃতীয় ঢেউ যখন আছড়ে পড়েছে মানব জীবনের ওপর তখন অন্যান্য বিভিন্ন ক্ষেত্রেও করোনার প্রভাব পড়েছে। আর সেই তালিকা থেকে বাদ যায় নি শেয়ার মার্কেট। অতিমারি কোভিড পরিস্থিতিতে (Covid) রীতিমত ধস নেমেছে শেয়ার বাজারে। তাই কেন্দ্রের ইউনিয়ন বাজেটের (Union Budget) ওপর ভরসা করে রয়েছে শেয়ার বাজার। গত বছরের মত এই বছরেও  শেয়ার বাজারের সংস্কার ও উন্নতির প্রতি সরকার বিশেষ দৃষ্টি আকর্ষণ করবে বলে আশায় বুক বাঁধছে শেয়ার বাজার (Share Market)।  উল্লেখ্য, শুধু শেয়ার বাজারই নয়, আসন্ন ইউনিয়ান বাজেটে (Union Budget FY 2022-23) লাভের মুখ দেখবে বলে তীর্থের কাকের মত অপেক্ষা করে রয়েছে শিক্ষামহল থেকে সোনার গয়না ব্যবসায়ী সহ যারা ওয়ার্ক ফর্ম হোম করছেন প্রত্যেকে। সকলেই কিছু না কিছু সুবিধা পাওয়ার আশায় অপেক্ষা করছে ১ ফেব্রুয়ারী কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) ইউনিয়ন বাজেটে কোন সুরাহা করেন কিনা....

শেয়ার বাজার বিশেষজ্ঞদের (Market Experts) মতে, রিয়েল এস্টেট (Real Estate) ও অটো সেক্টরে (Auto) আরও আর্থিক বিনিয়োগ ও উন্নয়ন প্রয়োজন। এই দুই ক্ষেত্রে বর্তমানে সবথেকে বেশি চাকরির সুযোগ তৈরি হয়েছে। এই দুই ক্ষেত্রে আয় বাড়লে স্বাভাবিকভাব নিয়মে বাড়বে বিনিয়োগ। তাই সাবার আগে চাকরির বাজার মজবুত করা প্রয়োদন বলে নত প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একাংশ। কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেটে মধ্যবিত্ত বেতনভোগীদের কথা মাথায় রেখে বিশেষ কিছু ঘোষণা করা হতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ইউনিয়ন বাজেটে গৃহঋণের (Home Loan) বিষয়ে সরকারের আলোকপাত করা উচিত। বিগত কয়েক বছর গৃহঋণের ওপর সুদের হারে খুব একটা পরিবর্তন দেখা যায় নি। তাই গৃহ ঋণ বা হোম লোনের ওপর বিশেষ কিছু সুবিধা প্রদান করা উচিত বলে মত বিশেষজ্ঞদের। 

Latest Videos

আরও পড়ুন-সোনা শিল্পে ছন্দ ফেরাতে প্রাক বাজেটে জিএসটি কমানোর আর্জি, সেই সঙ্গে ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদন GJC-র

আরও পড়ুন-স্থায়ী আমানতের মেয়াদ ৩ বছর পর্যন্ত করমুক্ত করা হোক, অর্থমন্ত্রকের কাছে দাবি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের

মার্কেট বিশেষজ্ঞরা জানিয়েছেন, শেয়ার বাজারে বিনিয়োগ বাড়াতে সরকারের সম্পত্তির হিসাব ও বিভাজনের নীতিতে স্বচ্ছতা থাকা প্রয়োজন। সরবরাহ ক্ষেত্রে যেহেতু নানারকম সঙ্কট দেখা গিয়েছে সেই কারনে চ্যালেঞ্জের মুখে পড়তে পারে ভারত। তাই ইউনিয়ন বাজেট ২০২২-২৩ সালে বিভিন্ন নীতি সম্পর্কে স্বচ্ছতা আনা স্বচ্ছতা আনা বিশেষভাবে প্রয়োজন। শেয়ার বাজারেও রয়েছে করের বোঝা। স্টক মার্কেটে যে কর গুলো রয়েছে সেগুলোর ওপর ছাড় দেওয়ার প্রয়োজন আছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।  তাঁদের দাবি দীর্ঘমেয়াদী মূলধনে লাভের আশাতেই কর ব্যবস্থা চালু করা হয়েছিল। কিন্তু বিগত কয়েক বছরে ভারতীয় শেয়ার বাজার বিনিয়োগকারীদের জন্য সেভাবে লাভজনক হয়নি। তাই সব দিক বিচার বিবেচনা করে শেয়ার মার্কেট সংক্রান্ত করের (TAX) ওপর সম্পূর্ণ ছাড় (Tax Free) দেওয়াই বাঞ্ছনীয়। বাজার যতক্ষণ না মূলস্রোতে ফিরছে ততক্ষণ পর্যন্ত করকে বিদায় জানান উচিত। ভবিষ্যতে শেয়ার মার্কেট পুরনো ছন্দে ফিরলে আবার না হয় কর চালু করা যাবে এমনটাই বক্তব্য বিশেষজ্ঞদের। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
'রাজা চলে বাজার, কুত্তা ভৌকে হাজার...' প্রতিবাদী না ভোটার, কাকে কুত্তা বললেন মমতা? | Mamata Banerjee
এটা ঘাটাল! এইভাবেই পুজো মণ্ডপে আগমন মা দুর্গার! | Ghatal | Durga Puja | Bangla News | Flood |
'হিন্দুর বাচ্চারা মরে না, হরিয়ানায় বদলা, এবার...' পঞ্চমীতে সন্দেশখালি কাঁপালেন Suvendu Adhikari
‘গদির লড়াইয়ে আমরা নেই’ Jaynagar কাণ্ডের প্রতিবাদে রাস্তায় নামলেন আমজনতা! | Jaynagar News Today