ভোট-ছবি কিছুটা হলেও আলাদা, এক নজরে পুরুলিয়া বিধানসভা কেন্দ্র

  • পুরুলিয়া বিধানসভা কেন্দ্রের ভোট চিত্র
  • তৃণমূলের প্রার্থী সুজয় বন্দ্যোপাধ্যায় 
  • রাজনৈতিক চেহারা গড়পরতা নয় 
  • গতবিধানসভায় বামকংগ্রেসের দাপট ছিল 
     

Asianet News Bangla | Published : Mar 21, 2021 9:16 AM IST

তাপস দাস, প্রতিনিধি, সুজয় বন্দ্যোপাধ্যায়কে মনে আছে তো? বছর দুয়েক আগে তিনি সংবাদ শিরোনামে এসেছিলেন, কাটমানি সূত্রে। না, তাঁর নামে কাটমানি নেওয়ার অভিযোগ উঠেছিল বলে নয়। তিনি সাংবাদিক সম্মেলন করে অভিযোগ করেছিলেন, এক সরকারি আধিকারিক তাঁকে কাটমানির টাকা ফেরত দেবার জন্য হুমকি দিচ্ছেন, যে কাটমানি তিনি নেনই নি। 

এ হেন সুজয় এবার পুরুলিয়া বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন। সুজয় ছিলেন পুরুলিয়ার জেলা পরিষদের সভাধিপতি। তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী সুদীপ মুখার্জি। তিনি বিদায়ী বিধায়কও বটে, তবে বিজেপির নন। এলাকার মানুষ ২০১৬ সালের বিধানসভা ভোটে তাঁকে বাম-কংগ্রেস জোটের প্রার্থী হিসেবে মনোনীত করেছিলেন। ২০২০ সালের ডিসেম্বর মাসে তিনি বিজেপিতে যোগ দেন।  তার কয়েকদিন আগে শুভেন্দু যখন তৃণমূল থেকে ইস্তফা দিচ্ছিলেন, তখন তাঁর সঙ্গে ছিলেন কেবল এই সুদীপই। ফলে অমিত শাহের সভায় যখন সুদীপ বিজেপিতে যোগ দিয়েছিলেন, তাতে খুব বেশি বিস্মিত হবার কিছু ছিল না। 

পুরুলিয়া বিধানসভা কেন্দ্রের ইতিহাসের দিকে তাকালে বোঝা যাবে, এ বিধানসভার রাজনৈতিক চেহারা খুব গড়পড়তা নয়। প্রথম ও দ্বিতীয়বারের ভোটে, ১৯৫১ ও ১৯৫৬ সালে এখান থেকে নির্বাচিত হয়েছিলেন যথাক্রমে লোকসেবক সংঘ ও নির্দল প্রার্থী। ১৯৬৭ সালেও জিতেছিলেন নির্দল প্রার্থীই। মাঝে ১৯৬২ সালে কংগ্রেসের প্রার্থী জিতেছিলেন। ১৯৬৯ সালের ভোটে ফের লোক সেবক সংঘের বিধায়ক নির্বাচন করেন এলাকাবাসী। ৭১ ও ৭২ সালের ভোটে কংগ্রেস জয়লাভ করে পুরুলিয়ায়। ৭৭ সালে ইন্দিরাশাসনের ব্যাপক অবসানের সময়ে সারা রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে সেখানে সিপিআইএম প্রার্থী জিতলেও ৮২ সালের ভোটে সেখানে কংগ্রেস জয়লাভ করে। ৮৭ সাল থেকে সিপিএমকে অবশ্য আর পিছন ফিরে তাকাতে হয়নি। ২০০৬ পর্যন্ত তারা টানা ক্ষমতায় ছিল। ২০১১ সালে আবার সারা রাজ্যের সঙ্গে সঙ্গতি রেখে সেখান থেকে জয়লাভ করেন তৃণমূল কংগ্রেস প্রার্থী কামাখ্যা প্রসাদ সিংদেও। ২০১৬ সালে তাঁর পুত্র দিব্যজ্যোতি সিংদেও হেরে যান বাম-কংগ্রেস জোটের প্রার্থী সুদীপ মুখার্জির কাছে, ৫ হাজারের কিছু বেশি ভোটে। বিজেপির নগেন্দ্র ওঝা পেয়েছিলেন সাড়ে ১২ হাজারের কিছু বেশি ভোট। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো জয়ী হয়েছিলেন৷ দ্বিতীয় স্থানে ছিলে তৃণমূল কংগ্রেস প্রার্থী মৃগাঙ্ক মাহাতো৷

সুদীপ বিজেপিতে যোগ দেবার পর কংগ্রেস ও সিপিএম দু তরফেই তাঁর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে। তাঁকে বিশ্বাসঘাতক আখ্যাও দেওয়া হয়েছে। এবারের ভোটে কংগ্রেসের তরফে পুরুলিয়ায় প্রার্থী হয়েছেন  পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়।

Share this article
click me!