India Booster Dose: তৃতীয় ডোজ হবে না 'মিক্স অ্যান্ড ম্যাচ', কোভিশিল্ড না কোভ্যাক্সিন - কোনটা পাবেন

ভারতে বুস্টার ডোজ পাওয়ার ক্ষেত্রে ভ্যাকসিনের মিক্সড অ্যান্ড ম্যাচ করা হবে না, জানালেন ডক্টর ভি কে পল (Dr VK Paul)। তাহলে, সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড (Covishield) না ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin), কোনটা পাবেন? 

Web Desk - ANB | Published : Jan 5, 2022 12:24 PM IST / Updated: Jan 05 2022, 06:12 PM IST

গত বছর ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভারতে কোভিড-১৯ টিকার (Covid-19 Vaccine) বুস্টার ডোজ (Booster Dose) বা সতর্কতামূলক ডোজ দেওযার কথা ঘোষণা করার পরই, ইন্ডিয়ান মেডিকাল অ্যাসোসিয়েশনের (IMA) পক্ষ থেকে বুস্টার ডোজের ক্ষেত্রে 'মিক্স অ্যান্ড ম্যাচ' (Mix And Match) নীতি অনুসরণ করার সুপারিশ করা হয়েছিল। তবে বুধবার, ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডক্টর ভি কে পল (Dr VK Paul) জানালেন, তৃতীয় ডোজ পাওয়ার ক্ষেত্রে ভ্যাকসিনের মিক্সড অ্যান্ড ম্যাচ করা হবে না। অর্থাৎ, যারা এর আগে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের (Covishield) দুটি ডোজ পেয়েছেন, তারা কোভিশিল্ডেরই আরেকটি ডোজ পাবেন। আর যারা আগে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin) নিয়েছেন, তারা তৃতীয় ডোজও ওই ভ্যাকসিনটিরই পাবেন।

ওমিক্রন (Omicron) রূপে করোনার পুনরুত্থানের পরই, ভারত-সহ গোটা বিশ্বেই ভ্যাকসিনের বুস্টার ডোজের ব্যাপক চাহিদা তৈরি হয়ছে। ভারত সরকারের আগেই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য-সহ বেশ কয়েকটি দেশে এই ডোজ দেওয়া শুরু করা হয়েছিল। ভারতে আপাতত, ১০ জানুয়ারি থেকে শুধুমাত্র ফ্রন্টলাইন কর্মী, স্বাস্থ্য পরিষেবা কর্মী এবং সহ-অসুস্থতা থাকা ষাটোর্ধ ব্যক্তিদের সতর্কতামূলক ডোজ দেওয়া হবে। তবে টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর অন্তত ৯ মাস গেলে তবেই নেওয়া যাবে বুস্টার ডোজ। 

বুস্টার ডোজের ক্ষেত্রে মিক্স-অ্যান্ড-ম্যাচ নীতি গ্রহণ করা না করা নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক রয়েছে। দুটি পৃথক টিকা দিলে অনাক্রম্যতা বেশি তৈরি হয় কিনা, তাই নিয়ে টিকা আবিষ্কারের সময় থেকে দ্বিমত রয়েছে। অনেকেই দ্বিতীয় ডোজের সময়ই মিক্স অ্যান্ড ম্যাচ করার সুপারিশ করেছিলেন। তবে এই বিষয়ে ভারত, সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র নির্দেশিকা অনুসরণ করল বলে মনে করা হচ্ছে। গত বছরের জুলাই মাসেই হু-এর প্রধান বিজ্ঞানী ডক্টর সৌম্যা স্বামীনাথন বলেছিলেন, দুটি পৃথক ভ্যাকসিন মিশ্রিত করার বিষয়ে প্রামান্য তথ্য নেই। বিষয়টি তত্ত্বাধীন, পরীক্ষালব্ধ নয়। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ ছিল, একমাত্র ভ্যাকসিন ডোজের সরবরাহের সীমাবদ্ধতা থাকলে, তবেই কোনও ব্যক্তিকে দুটি ভ্যাকসিনের দুটি ডোজ মিশিয়ে দেওয়া যেতে পারে। তবে, বুস্টার ডোজের ক্ষেত্রে দুটি টিকার মিশ্রণকে সমর্থন করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

ভারতে কাগজে কলমে এখনও পর্যন্ত মোট আটটি করোনাভাইরাস ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে। এর মধ্যে রুশ টিকা স্পুটনিক থেকে শুরু করে, মার্কিন ফার্মা জায়ান্ট মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকাও রয়েছে। গত সপ্তাহেই এই তালিকায় যুক্ত হয়েছে - কর্বেভ্যাক্স (Corbevax) এবং কোভোভ্যাক্স (Covovax)-ও। তবে আমাদের দেশে এখনও পর্যন্ত ব্যাপকভাবে ব্যবহার হয়েছে মাত্র দুটি টিকা - কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। এই দুটির মধ্যে আবার সিংহভাগ ক্ষেত্রেই কোভিশিল্ড দেওয়া হয়েছে। এর পাশাপাশি, অ্যান্টি-ভাইরাল ড্রাগ মোলনুপিরাভির-কেও (Molnupiravir) জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। ভারত এখন পর্যন্ত প্রায় ১৪৭ কোটি ডোজ টিকাকরণ পরিচালনা করেছে। এর মধ্যে প্রায় ৬১.৮ কোটি দেওয়া হয়েছে দ্বিতীয় ডোজ।
 

Share this article
click me!