ভ্য়াকসিনের অর্ডার নিয়ে চলা ধোঁয়াশা সরিয়ে আশ্বস্ত করল কেন্দ্র

  • মিডিয়ায় প্রকাশিত হয়, কেন্দ্র নাকি নতুন করে টিকার অর্ডার দেয়নি
  • মার্চে নাকি শেষবার টিকার অর্ডার দেওয়া হয়েছিল
  • জল্পনা উড়িয়ে কেন্দ্র জানাল ভ্যাকসিনের অর্ডার দেওয়া হয়েছে
  • সত্যতা স্বীকার করেছে সেরাম ইনস্টিটিউট

Asianet News Bangla | Published : May 3, 2021 10:31 AM IST

দেশজুড়ে চলা করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে এখন সবচেয়ে অস্ত্র হল ভ্যাকসিন। ভ্যাকসিন নিয়ে সুরক্ষিত থাকতে এখন দেশজুড়ে উৎসাহ শুরু হয়েছে। ১লা মে থেকে শুরু হয়েছে ১৮ বছরের ঊর্ধ্বে দেশের সবাইকে ভ্যাকসিন দেওয়ার কাজ। যার ফলে ভ্যাকসিনের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বেশ কিছু রাজ্যে এখনও সবাইকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা যায়নি ভ্যাকসিনের অভাবে। এখন সবার একটাই প্রশ্ন ভ্যাকসিন পর্যাপ্ত আছে তো! সম্প্রতি এক মিডিয়া রিপোর্টে প্রকাশিত হয় কেন্দ্র সরকার কোভিড ভ্য়াকসিনের জন্য নতুন করে অর্ডারই করেনি। চলতি বছর মার্চেই নাকি শেষবার ভ্যাকসিন উৎপাদক দুই সংস্থার কাজে অর্ডার করেছিল কেন্দ্র। সেবার নাকি ১০ কোটি কোভিশিল্ড ও ২ কোটি কোভাক্সিন অর্ডার করেছিল কেন্দ্র। সেই রিপোর্টে বলা হয়, দেশজুড়ে এর মাঝে টিকার ব্যাপক চাহিদা তৈরি হলেও, দেশে করোনা সংক্রমণ ব্যাপক বাড়লেও নাকি এরপর আর ভ্য়াকসিন অর্ডার করেনি কেন্দ্র। 

আরও পড়ুন: করোনা ঢেউ রুখতে কেন্দ্র-রাজ্যগুলিকে লকডাউন করার পরামর্শ শীর্ষ আদালতের

সংবাদমাধ্যমে প্রকাশিত এই খবরকে পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দিল কেন্দ্র সরকার। কেন্দ্রের পক্ষ থেকে হিসেব দিয়ে বলা হল দেশের দুই ভ্যাকসিন উৎপাদক সংস্থাকে অগ্রিম পেমেন্ট করে অর্ডার দেওয়া চলছে। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৮ এপ্রিল ১১ কোটি ভ্যাকসিন ডোজের জন্য সেরাম ইনস্টিটিউটকে ১০০% টাকাই অগ্রিম দেওয়া হয়েছে। যার মূল্যটা হল ভারতীয় মুদ্রায় ১৭৩২.৫০ কোটি (টিডিএস কাটার পর ১৬৯৯.৫০ কোটি)। মে, জুন, জুলাই মাসে কোভাক্সিন জোগান দেওয়ার জন্য এই অর্থ সেরাম ইনস্টিটিউট পেয়েছে বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন: ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনা, কীভাবে বাড়াবেন প্রতিরোধ ক্ষমতা

কোভিশিল্ডের প্রস্তুতকারক সংস্থা পুণের সেরাম ইন্সটিটিউট জানিয়েছে কেন্দ্রের এই বক্তব্য পুরোপুরি সঠিক। তারা আগামী দিনে মানুষের জীবন ও ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে আরও বেশি মাত্রায় ভ্যাকসিনের উৎপাদন করবে।

কোভিশিল্ড ভ্যাকসিনের ১০ কোটি ডোজের অর্ডার দেওয়া হয়েছিল। সেখানে আজ, ৩ মে পর্যন্ত ৮.৭৪৪ কোটি ডোজ সরাবরাহ করা হয়েছে। এই কারণে ভারত বায়োটেক ইন্ডিয়া লিমিটেড (BBIL)-কে ২৮ এপ্রিল ৭৮৭.৫০ কোটি টাকা (টিডিএস কেটে ৭৭২.৫০ কোটি) দেওয়া হয়েছে।  শেষ দেওয়া অর্ডারের ভিত্তিতে ০২ কোটি কোভাক্সিন হাতে এসেছে। আজ ৩ মে পর্যন্ত ০.৮৮১৩ কোটি কোভাক্সিনের সরবরাহ করা হয়েছে। 

পাশাপাশি কেন্দ্র জানিয়েছে, এখনও পর্যন্ত মোট ১৬.৫৪ কোটি ডোজ ভ্যাকসিন বিনামূল্যে রাজ্য ও কেন্দ্রসাসিত অঞ্চলগুলিতে দেওয়া হয়েছে। আরও ৭৮ লক্ষ ডোজ ভ্য়াকসিন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে দেওয়া হবে। আগামী তিনদিনের মধ্যেই এই ডোজগুলি রাজ্যগুলি পেয়ে যাবে বলে জানানো হয়েছে।

Share this article
click me!