ভোটের মরশুমে ৫ কোটি করোনার টিকা কিনছে কেন্দ্র, কারা পাবে তা নিয়ে সিদ্ধান্ত হয়নি

৫ কোটি করোনার টিকা কেনা হবে হায়দরাবাদের কোম্পানি বায়োলজিক্যাল ই সংস্থা থেকে। সব টিকাই হল কোর্বেভ্যাক্স। প্রতিটি দাম পড়বে ১৪৫ টাকা। তবে এই টিকা কাদের দেওয়া হবে তা নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। 

Web Desk - ANB | Published : Feb 5, 2022 7:40 PM IST / Updated: Feb 06 2022, 01:35 AM IST

ভোটের (Election) মরশুম চলছে গোটা দেশেই। আগামী বৃহস্পতিবার থেকেই পাঁচ রাজ্যে বিধানসভার প্রথম দফার (First Phase of Assembly Election) নির্বাচন সম্পন্ন হবে। আর তার আগেই করোনা টিকার (Corona Vaccine) ৫ কোটি ডোজ কেনার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। শনিবার স্বাস্থ্য মন্ত্রক সূত্রে একথা জানা গিয়েছে। হায়দরাবাদের (Hyderabad) বায়োলজিক্যাল ই (Biological E) সংস্থকে ৫ কোটি করোনার টিকা কোর্বেভ্যাক্স (CORBEVAX) কেনার বরাত দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য একমাত্র ভরসা হল টিকা। একথা স্বাস্থ্য বিশেষজ্ঞদের তরফে বারবার বলা হয়েছে। আর সেই কারণেই টিকাকরণের উপর অনেক বেশি জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু, এখনও পর্যন্ত একাধিক রাজ্যের বিভিন্ন প্রান্তে পর্যাপ্ত পরিমাণ করোনার টিকা পৌঁছায়নি বলে অভিযোগ করছে বিরোধীরা। যদিও বিরোধীদের সেই অভিযোগকে ভার্চুয়াল মাধ্যমে ভোটের প্রচারের সময় 'মিথ্যে' বলে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তারপরই ৫ কোটি করোনার টিকা কেনার বরাত দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।    

আরও পড়ুন- একটি ডোজের স্পুটনিক লাইটকে ছাড়ের সুপারিশ, তবে রয়েছে কিছু শর্ত 

৫ কোটি করোনার টিকা কেনা হবে হায়দরাবাদের কোম্পানি বায়োলজিক্যাল ই সংস্থা থেকে। সব টিকাই হল কোর্বেভ্যাক্স। প্রতিটি দাম পড়বে ১৪৫ টাকা। তবে এই টিকা কাদের দেওয়া হবে তা নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। যাঁরা নির্বাচনের সঙ্গে যুক্ত থাকবেন তাঁদের দেওয়া হবে কিনা সেই বিষয়ে স্পষ্টভাবে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। এনিয়ে স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে আলোচনা চলছে বলে সূত্রের খবর। 

আরও পড়ুন- আপনার গয়না থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস

গত বছর ডিসেম্বরেই কোর্বেভ্যাক্সের উপর ছাড় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন (CDSCO)। সে সময় দুটি টিকা ও একটি ওষুধকে ছাড় দেওয়া হয়েছিল। জরুরিকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য কোর্বেভ্যাক্স (CORBEVAX) ও কোভোভ্যাক্স (COVOVAX) টিকাকে ছাড় দেওয়া হয়। তার সঙ্গে অ্যান্ট ভাইরাল ওষুধ মলনুপিরাভিরকেও (Molnupiravir) অনুমোদন দেওয়া হয়। আর কোর্বেভ্যাক্স টিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদেরও দেওয়া যাবে বলে জানানো হয়েছে। টুইট করে একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মনসুখ মান্ডব্য ( Mansukh Mandaviya)।  

আরও পড়ুন-COVID-19 in India: ৩৪টি রাজ্যে কমছে কোভিড সংক্রমণ, আরও সুখবর দিল স্বাস্থ্য মন্ত্রক

রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘দ‍্য এইচএলএল লাইফকেয়ার লিমিটেড’ জানুয়ারির শেষের দিকেই কোর্বেভ‍্যাক্স টিকা কেনার কথা জানিয়েছে। সরকারি নির্দেশমতো হায়দরাবাদের সংস্থাটির ফেব্রুয়ারির মধ্যেই টিকার জোগান দেওয়ার কথা। এছাড়া ইতিমধ্যেই করোনার বুস্টার ডোজের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি পেয়েছে বায়োলজিক্যাল ই। সংসদে করোনা প্রসঙ্গে সরকারের তরফে জানানো হয়েছে, অনূর্ধ্ব ১৫ বছরের শিশুদের পাশাপাশি যাঁদের করোনার সতর্কতামূলক ডোজ পাওয়ার কথা, তাঁদের প্রত্যেককেই টিকা দেওয়া হবে। 

Share this article
click me!