Omicron in India : ওমিক্রনের বাড়বাড়ন্তে চিন্তিত কেন্দ্র, সংক্রমণ ঠেকাতে রাজ্যের হাতে এল নয়া নির্দেশিকা

ওমিক্রন আক্রান্তদের টেস্টিংয়ের মাধ্যমে চিহ্নিত করা গেলে সহজেই তাদের পৃথকীকরণ করে সেবা শুরু করতে সুবিধা হয়, ঠেকানো যায় মৃত্যুর বাড়বাড়ন্ত। সেকথাই এদিন ফের রাজ্যগুলিকে মনে করিয়ে দিতে চাইল কেন্দ্র, এমনটাই মত ওয়াকিবহাল মহলের। 

Jaydeep Das | Published : Jan 19, 2022 12:19 AM IST

লকডাউনের কড়াকড়িতে রাজ্যে রাজ্যে করোনা সংক্রমণের (Corona Infection) পারা নামতে শুরু করলেও এখনও চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন (Omicron infection in India)। ইতিমধ্যেই দেশের ২৯ রাজ্যে থাবা বসিয়েছে ওমিক্রন। মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত দেশে ওমিক্রনে আক্রান্তের (Omicron infection) সংখ্যা পৌঁছেছে ৮ হাজার ৮৯১তে। রোজই বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। আর তাতেই বেড়েছে চিন্তা। এমতাবস্থায় ওমিক্রনের বাড়বাড়ন্ত ঠেকাতে রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিল কেন্দ্র সরকার। শেষ পাওয়া খবর অনুযায়ী আক্রান্ত রোগীরা, উপসর্গ যুক্ত ব্যক্তিরা সাধারণ করোনা না ওমিক্রনে আক্রান্ত তা জানতে অবিলম্বে সমস্ত রাজ্যকে করোনা টেস্টের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। যা নিয়ে বর্তমানে জোর চর্চা শুরু হয়েছে স্বাস্থ্য মহলের (Health Deaprtment) অন্দরে।  

সূত্রের খবর, বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfar) অতিরিক্ত সচিব আরতি আহুজা প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে একটি চিঠি দিয়েছেন। যা স্পষ্ট ভাষায় করোনা পরীক্ষা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে একাধিক রাজ্যে পরীক্ষা কমেছে বলে উল্লেখ করেছে স্বাস্থ্য মন্ত্রক। আর তাতেই যে স্বাস্থ্য দপ্তর উদ্বিগ্ন তাও স্পষ্ট ভাষায় বলে দেওয়া হয়েছে। বেশি করে পরীক্ষা করার কারণই হল যাতে করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়, সেকথাও মনে করিয়ে দেওয়া হয়েছে চিঠিতে। সহজ কথায় ওমিক্রন আক্রান্তদের টেস্টিংয়ের মাধ্যমে চিহ্নিত করা গেলে সহজেই তাদের পৃথকীকরণ করে সেবা শুরু করতে সুবিধা হয়, ঠেকানো যায় মৃত্যুর বাড়বাড়ন্ত। সেকথাই এদিন ফের রাজ্যগুলিকে মনে করিয়ে দিতে চাইল কেন্দ্র, এমনটাই মত ওয়াকিবহাল মহলের। 

আরও পড়ুন-পুলিশ বলছে শ্লীলতাহানি, পড়ুয়াদের দাবি ধর্ষণের চেষ্টা, JNU কাণ্ডে ফের বাড়ছে চাপানউতর

এদিকে কোন কোন ক্ষেত্রে করোনা পরীক্ষা করার প্রয়োজন নেই, এই সংক্রান্ত একটি নির্দেশিকা কিছুদিন আগেই দিয়েছিল কেন্দ্র। এবার টেস্ট সংক্রান্ত নতুন নির্দেশিকা নিয়েই শুরু হয়েছে চর্চা। এদিকে বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধ মেনে চললে করোনা রুখতে ভারতে লকডাউনের প্রয়োজন পড়বে না বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। সরকার ও সাধারণ মানুষ যদি কোভিড নির্দেশিকা মেনে চলে তবে লকডাউনের প্রয়োজন পড়বে না ভারতে, এমনটাই দাবি হু-র স্বাস্থ্য কর্তাদের। এমতাবস্থায় কেন্দ্রের নয়া নির্দেশিকা যে স্বভাবতই নতুন চাঞ্চল্য তৈরি করেছে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে করোনা টেস্টিং বাড়ানোর পাশাপাশি রাজ্যগুলিকে হাসপাতালে পর্যাপ্ত বেড, অক্সিজেন ও অন্যান্য স্বাস্থ্য পরিষেবা মজুত রাখার কথা বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

 

Share this article
click me!