বাতিল একাদশ শ্রেণির পরীক্ষা, উচ্চমাধ্যমিক হবে নিজেদের স্কুলে, সিদ্ধান্ত সংসদের

  • রাজ্য জুড়ে ভয়ঙ্কর করোনা পরিস্থিতি
  • ডাকা হয়েছে আংশিক লকডাউনও
  • এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত শিক্ষা ক্ষেত্রে
  • ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Asianet News Bangla | Published : Apr 30, 2021 6:38 PM IST

বেলাগাম করোনা পরিস্থিতির জেরে রাজ্য জুড়ে বাড়ছে আতঙ্কের পরিবেশ। দৈনিক সংক্রমণ ১৭ হাজার পার করে গিয়েছে। মৃত্যুর সংখ্যা দৈনিক একশোর দোরগোড়ায়। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্য সরকারের পক্ষ থেকে আংশিক লকডাউনের পথ বেছে নেওয়া হয়েছে। জারি করা হয়েছে একাধিক বিধি নিষেধ। এবার করোনা ভয়ঙ্কর পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। 

শুক্রবার রাজ্য সরকারের আংশিক লকডাউন ঘোষণা করার দিনই, উচ্চ মাধ্য়মিক শিক্ষা সংসদের তরফ থেকেও একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে ২টি সিদ্ধান্তের কথা বলা হয়েছে। প্রথমত, কোভিড পরিস্থিতি এবং অন্যান্য কারণে ২০২১ সালের একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হল। একাদশ শ্রেণির পড়ুয়াদের সবাইকেই দ্বাদশে উত্তীর্ণ করা হবে। দ্বিতীয়ত, পাশাপাশি আগামী ১৫ জুন থেকে শুরু হতে চলা উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির জন্য চলতি বছরে নিজের নিজের স্কুলেই পরীক্ষায় বসবে উচ্চমাধ্যমিক পড়ুয়ারা।  

একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হওয়ায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচিরও পরিবর্তন করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সকাল ১০ পরিবর্তে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বেলা ১২টা-তে। চলবে দুপুর ৩টে ১৫ পর্যন্ত। এর সমগ্র করোনা পরিস্থিতি উপর নজর রাখা হচ্ছে, সিদ্ধান্তু কোনও পরিবর্তন বা নতুন সিদ্ধান্ত নেওয়া হলে, তা জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। করোনার লাগামছাড়া পরিবেশে সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অভিভাবকর।


 

Share this article
click me!