জেলায় জেলায় শুরু ১২-১৪ বছর বয়েসীদের টিকাকরণ, স্কুলগুলোতে পড়ুয়াদের ভিড়

কলকাতার ৩৪টি পুর স্বাস্থ্য কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হয়।  প্রতিটি বরোতে দুটি করে স্বাস্থ্য কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। কয়েকটি সরকারি স্কুলেও ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ চলে।

Parna Sengupta | Published : Mar 21, 2022 11:22 AM IST

আজ থেকে রাজ্যে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু হল। কলকাতার (Kolkata) ৩৪টি পুর স্বাস্থ্য কেন্দ্রে (health center) ভ্যাকসিন (Vaccine) দেওয়া হয়। প্রতিটি বরোতে দুটি করে স্বাস্থ্য কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। কয়েকটি সরকারি স্কুলেও (Govt School) ১২ থেকে ১৪ বছর বয়সীদের (12-14 year olds) টিকাকরণ (Vaccination) চলে। পরবর্তী পর্যায়ে কোনও স্কুল আগ্রহ প্রকাশ করলে, সেখানেও টিকাকরণ হতে পারে ,গত বুধবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের ভ্যাকসিনেশন। এরাজ্যে তা শুরু হতে সময় লাগবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিকর্তা। সেইমতো আজ থেকে শুরু হয় ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ।

সোমবার হাবড়া গার্লস হাই স্কুলে হাবড়া পুরসভার উদ্যোগে ১২ থেকে ১৫ বছর বয়সের স্কুলপড়ুয়াদের টিকাকরণ শুরু হল । এদিন টিকা নিল ৩৬৫ জন ছাত্রী । সোমবার অবশ্য একটি বিদ্যালয়েই টিকাকরণ হলেও ধাপে ধাপে প্রতিটি বিদ্যালয়ে টিকাকরণ কর্মসূচি করা হবে বলে জানিয়েছেন হাবড়া পুরসভার চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা । এছাড়া ১২ থেকে ১৫ বছরের মধ্যে বয়স অথচ স্কুলপড়ুয়া নয় এমন ছেলেমেয়ে থাকলে তাদের জন্য আলাদা টিকাকরণের ব্যবস্থা করা হবে হলে পুরসভার তরফে জানানো হয়েছে।

সোমবার থেকে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটেও শুরু হল ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনার ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া। সোমবার বালুরঘাট ললিত মোহন আদর্শ উচ্চ বিদ্যালয়ে ভ্যাকসিন দেওয়া হয় ক্লাস সিক্স থেকে ক্লাস এইটের পড়ুয়াদের। প্রথম দিনে প্রায় ২৫০ জন পড়ুয়াকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। আগামীদিনে জেলার অন্যান্য স্কুলে ভ্যাকসিন দেওয়ার পক্রিয়া শুরু হবে। জেলায় মোট ৫৭ হাজার পড়ুয়াকে ভ্যাকসিন দেওয়া হবে বলে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে জানিয়েছেন। পাশাপাশি তিনি আরও জানান, আগামী বুধবারের মধ্যে জানা যাবে কত গুলো স্কুলের কত পড়ুয়াকে ভ্যাকসিন দেওয়া হল।

প্রসঙ্গত, কেন্দ্রের তরফ থেকে সাম্প্রতি ঘোষণা করা হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সী পড়ুয়াদের ভ্যাকসিন দেওয়া হবে। সেই মত বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া। এবার দক্ষিণ দিনাজপুরে শুরু হল করোনা ভ্যাকসিন দেওয়া। সোমবার দুপুর থেকে বালুরঘাট শহরের ললিত মোহন আদর্শ উচ্চ বিদ্যালয়ের ১২ থেকে ১৪ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া হয়। পাশাপাশি জেলার অন্যান্য বেশ কয়েকটি স্কুলে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন দেওয়ার পক্রিয়া। এদিকে আগেই স্কুলের তরফ থেকে টিকা প্রাপক পড়ুয়াদের জানিয়ে দেওয়া হয়েছিল ভ্যাকসিনের কথা। সেই মত যারা প্রাপক তারা স্কুল খোলার আগে থেকে ভিড় জমায়। টিকা নেওয়ার ভয় থাকলেও টিকা পেয়ে খুশি পড়ুয়ারা। 

এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষিকা জানিয়েছেন শুধুমাত্র ক্লাস সিক্স থেকে এইট পর্যন্ত নয়। ক্লাস ফাইভ ও ক্লাস নাইনেরও কিছু পড়ুয়া রয়েছে যারা সরকারি টিকা পাওয়ার বয়সে পড়ায় তাদেরও করোনার টিকা দেওয়া হচ্ছে। 

Share this article
click me!