Corona Cases In Bengal: রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ নিম্নমুখী, কলকাতায় একদিনে মৃত্যু ১২ জনের

শনিবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৪। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৩৮ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৯৩ জন।

Web Desk - ANB | Published : Jan 16, 2022 6:19 PM IST

কয়েকদিন আগেও রাজ্যে হু হু করে বাড়ছিল করোনার দৈনিক সংক্রমণ (Daily Corona Cases)। ছাড়িয়ে গিয়েছিল ২৪ হাজারের গণ্ডি। আর তার মধ্যেই আয়োজন করা হয়েছিল গঙ্গাসাগর মেলার। এই পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা করোনার সুপার স্প্রেডার হয়ে উঠতে পারে বলে অনুমান করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এই মুহূর্তে রাজ্যে করোনার সংক্রমণ নিম্নমুখী রয়েছে। তা অনেকটাই স্বস্তি দিচ্ছে চিকিৎসকদের। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department) প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ ১৫ হাজারের নিচে রয়েছে। আর তার মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা (Kolkata)। কারণ রাজ্যের মধ্যে সবথেকে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন কলকাতায়। শুধু কলকাতাতেই সংক্রমণ ৪ হাজার ছুঁইছুঁই। কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে সংক্রমণ বাড়ছে দুই ২৪ পরগনা, হাওড়া (Howrah) ও হুগলিতে (Hooghly)। 

শনিবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৪। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতরের (Health Department) পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৩৮ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৯৩ জন। এর ফলে রাজ্যে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লক্ষ ৯৭ হাজার ৬৯৯। পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ২৭.৭৩ শতাংশ। 

আরও পড়ুন- করোনার কবলে জেলার তিনশো চিকিৎসক-স্বাস্থ্যকর্মী, বন্ধ হল ব্যাঙ্ক ও

দৈনিক সংক্রমিতের সংখ্যা কমলেও উদ্বেগ বাড়াচ্ছে মৃতের সংখ্যা। কারণ মৃতের সংখ্যা অনেকটাই বেশি রয়েছে। তবে গতকালের থেকে মৃতের সংখ্যা কিছুটা কম। শনিবারের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যু হয়েছিল ৩৯ জনের। আর গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ হাজার ৯৭৩ জন। রাজ্যে সুস্থতার হার আরও অনেকটা কমে গিয়েছে। শনিবার রাজ্যে সুস্থতার হার ছিল ৯০.৬৮ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় তা কমে দাঁড়িয়েছে ৯০.৪৯ শতাংশ। মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৬০ হাজার ৩০৫।

রাজ্যের নিরিখে একদিনে সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন কালিম্পংয়ে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৪ জন। উত্তরবঙ্গের (North Bengal) অন্য জেলাগুলির মধ্যে আলিপুরদুয়ারে আক্রান্তের সংখ্যা ১২২, কোচবিহারে ১২৮, দার্জিলিংয়ে ৫৯৭, জলপাইগুড়িতে ৩০৭, উত্তর দিনাজপুরে ২২১, দক্ষিণ দিনাজপুরে ১৮২ ও মালদহে ৫৮৬।

রাজ্যের মধ্যে সবথেকে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন কলকাতায় (Kolkata)। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৯৩ জন। সংক্রমণের নিরিখে তারপরই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৬৫ জন। তালিকায় তার ঠিক পরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৯ জন। এছাড়া হুগলিতে আক্রান্ত ৭৪৫ জন ও হাওড়ায় ৬৮৪ জন। 

আরও পড়ুন- ব্যবসায়ীদের চাপে শর্তসাপেক্ষে খুলল মঙ্গলাহাট, কড়া নজরদারি

দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির মধ্যে গত ২৪ ঘণ্টায় সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন ঝাড়গ্রামে। ২৪ ঘণ্টায় এই জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৪৭ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২টি জেলার বাসিন্দার। তার মধ্যে জলপাইগুড়িতে ২ জন, উত্তর দিনাজপুরে ১ জন, মুর্শিদাবাদে ১ জন, নদিয়ায় ১ জন, বীরভূমে ৩ জন, ঝাড়গ্রামে ১ জন, পূর্ব বর্ধমানে ২ জন, হাওড়ায় ৪ জন, হুগলিতে ১ জন, উত্তর ২৪ পরগনায় ৫ জন, দক্ষিণ ২৪ পরগনায় ৩ জন ও কলকাতায় ১২ জনের মৃত্যু হয়েছে। 

Share this article
click me!