কোভিডে মুর্শিদাবাদে ICU ইউনিট চালুর দাবি, সরব জেলাবাসী থেকে 'ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স'


ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে মহামারীর তৃতীয় ঢেউয়ের অশনি সংকেত। তৃতীয় ঢেউ এর আগে মুর্শিদাবাদে হাসপাতালে আইসিইউ ইউনিট চালুর দাবিতে  সরব  জেলাবাসী থেকে শুরু করে 'ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স'। 

Asianet News Bangla | Published : Jul 22, 2021 6:59 AM IST / Updated: Jul 22 2021, 12:33 PM IST

তৃতীয় ঢেউয়ের আগে মুর্শিদাবাদে হাসপাতালে আইসিইউ ইউনিট চালুর দাবিতে  সরব  জেলাবাসী থেকে শুরু করে 'ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স'। ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে মহামারীর তৃতীয় ঢেউয়ের অশনি সংকেত। অথচ এমন পরিস্থিতিতে বহু বছর ধরে মহাকুমা হাসপাতালের মর্যাদা মেলার পরেও, দীর্ঘদিন ধরে এখনও পর্যন্ত লালবাগ মহকুমা হাসপাতালে ইন্টেনসিভ কেয়ার ইউনিট অর্থাৎ আইসিইউ তৈরি হয়নি। তা দ্রুত করোনার তৃতীয় ঢেউয়ের আগে চালু করার দাবি তুলে সরব হয়েছেন জেলাবাসী থেকে শুরু করে 'ডিসট্রিক্ট চেম্বারস অব কমার্স'-র কর্তারা।

আরও পড়ুন, আজ মানবাধিকার কমিশনের রিপোর্ট নিয়ে মামলা শুনানি কলকাতা হাইকোর্টে, কী বলবে রাজ্য

 


  সংগঠনের দাবি, ওই হাসপাতালে আই সি ইউ খোলা হলে যেমন  মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে চাপ কমবে তেমনি প্রত্যন্ত এলাকার মানুষ কাছা কাছি এলাকায় উন্নত চিকিৎসা পরিসেবা সহজেই পাবেন। পাশাপাশি থার্ড ওয়েভে আক্রান্ত অনেক মানুষ সুচিকিৎসা পাবেন। না হলে জটিল আকার ধারণ করবে পরিস্থিতি।এই ব্যাপারে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রশান্ত বিশ্বাস বলেন ,' পুরো বিষয়টি রাজ্য স্বাস্থ্য দপ্তরের একটি নির্দিষ্ট কমিটি দেখভাল করেন । সংশ্লিষ্ট কমিটি ঠিক করেন কোথায় আই সি ইউ করা যেতে পারে । তবে পাবলিকের ডিম্যান্ড আমি ওই কমিটির কাছে পাঠাতে পারি ।' লালবাগ মহকুমা এলাকা তো বটেই,তার সঙ্গে ইসলামপুর , সাগরদীঘি থানা এলাকার একটি বড় অংশের মানুষ চিকিৎসা পরিসেবা পেতে লালবাগ মহকুমা হাসপাতালের উপর নির্ভর করেন। আবার যোগাযোগের সুবিধার কারনে ঝাড়খন্ড থেকেও কিছু মানুষ চিকিৎসা পেতে এই হাসপাতালে ভর্তি হন। 

 

 

আরও পড়ুন, চিটফান্ড তদন্তে আচমকা SP বদল, দিল্লি থেকে নয়া IPS অফিসারকে কলকাতা আনছে CBI


হাসপাতাল সূত্রে জানা যায়,১৩০ শয্যার এই হাসপাতাল টি মহকুমা হাসপাতাল হিসেবে ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয় ।বর্তমানে সাড়ে ৩০০ শয্যার এই হাসপাতালে অন্যান্য বিভাগ চালু হওয়ার সঙ্গে সঙ্গে বছর চারেক আগে সিক নিউনেটাল কেয়ার ইউনিট অর্থাৎ এস এন সি ইউ চালু হওয়ার ফলে এই সময় কালে শিশু চিকিৎসায় ব্যাপক সাফল্য লাভ করে সুখ্যতি অর্জন করেছে লালবাগ মহকুমা হাসপাতাল । স্বাভাবিক ভাবে স্থানীয় সিটি মুর্শিদাবাদ ব্যাবসায়ী সমিতি ও ডিসট্রিক্ট চেম্বারস অব কমার্স যৌথ ভাবে দাবি তুলেছেন ওই হাসপাতালে আই সি এউ খোলার ।এই ব্যাপারে চেম্বারসের সম্পাদক  স্বপন ভট্টাচার্য বলেন , 'এই মহকুমা এলাকার মানুষ অর্থনৈতিক ও সামাজিক ভাবে পিছিয়ে পড়া ।ফলে মেডিক্যাল কলেজে গিয়ে তাদের পক্ষে চিকিৎসা করা টা যেমন কষ্ট সাধ্য হয় তেমনি অর্থনৈতিক ভাবেও অসুবিধার মুখে পড়তে হয় তাদের ।আবার এখানে ওই ইউনিট চালু হলে মেডিক্যাল কলেজের চাপ অনেকটাই  কমবে । বিষয়টি জেলা শাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নজরে আনা হয়েছে ।' এদিকে এই খবর শোনার পর মুর্শিদাবাদ টাউন তৃণমূল সভাপতি ইন্দ্রজিৎ ধর বলেন , 'এই দাবি অত্যন্ত যুক্তি গ্রাহ্য ,ফলে আমরাও দলীয় ভাবে এই দাবি পূরণের লক্ষে সরকারের কাছে আবেদন রাখব ।'

Share this article
click me!