Omicron In Kolkata: ফের ওমিক্রন আতঙ্ক কলকাতায়, করোনায় আক্রান্ত লন্ডন ফেরত যুবক

এয়ার ইন্ডিয়ার এআই ১৬৪ বিমানটি সপ্তাহে একদিন লন্ডন থেকে সরাসরি কলকাতায় আসে। নিয়ম অনুযায়ী বিদেশ থেকে আসার পর যাত্রীদের করোনা পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, বিমানবন্দরে অবতরণের পর ওই যুবকের করোনা পরীক্ষা করা হয়। 

Web Desk - ANB | Published : Dec 19, 2021 4:33 PM IST

গোটা দেশেই ছড়িয়ে পড়েছে ওমিক্রন (Omicron) আতঙ্ক। তার থেকে বাদ যায়নি শহর কলকাতাও (Kolkata)। শহরে ফের ওমিক্রন আতঙ্ক তৈরি হয়েছে। রবিবার লন্ডন (London) থেকে এয়ার ইন্ডিয়ার এআই ১৬৪ বিমানে কলকাতায় আসেন এক যুবক। তাঁর শরীরে করোনার সংক্রমণ (Corona Positive) ধরা পড়েছে। এরপরই তাঁকে অন্য যাত্রীদের থেকে আলাদা করে রাখা হয়েছে। পরে তাঁকে পাঠানো হয় ঢাকুরিয়ার একটি বেসরকারি হাসপাতালে। তবে তিনি ওমিক্রনে আক্রান্ত কিনা তা অবশ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তাঁর সোয়াবের নমুনা সংগ্রহ করে তা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে বলে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে। 

এয়ার ইন্ডিয়ার এআই ১৬৪ বিমানটি সপ্তাহে একদিন লন্ডন থেকে সরাসরি কলকাতায় আসে। নিয়ম অনুযায়ী বিদেশ থেকে আসার পর যাত্রীদের করোনা পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, বিমানবন্দরে অবতরণের পর ওই যুবকের করোনা পরীক্ষা করা হয়। তাঁর আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপরই আর দেরি না করে করোনা বিধি মেনে নির্দিষ্টি অ্যাম্বুলেন্সে করে তাঁকে ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এমনকী, বিমানে যে সব যাত্রীরা তাঁর আশপাশে বসেছিলেন তাঁদেরও করোনা পরীক্ষা করা হয়েছে। যদিও তাঁদের রিপোর্ট নেগেটিভ এসেছে। তা সত্ত্বেও তাঁদের ১৪ দিন আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- ফের ওমিক্রন আতঙ্ক কলকাতায়, নাইজেরিয়া ফেরত ব্যক্তিকে ঘিরে সন্দেহ

এছাড়াও নাইজেরিয়া ফেরত এক ব্যক্তি ওমিক্রন আক্রান্ত সন্দেহে আতঙ্ক ছড়িয়েছে কলকাতায়। কয়েকদিন আগেই নাইজেরিয়া থেকে কলকাতায় ফেরেন ওই ব্যক্তি। কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport) তাঁর করোনা পরীক্ষা (Corona Test) করা হয়েছিল। তখন রিপোর্ট নেগেটিভ (Negative Report) আসে।  স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বিমানবন্দর থেকে হোটেলে যাওয়ার পর থেকেই অসুস্থ বোধ করতে শুরু করেন ওই ব্যক্তি। তারপর সন্দেহ হওয়ায় শহরের একটি বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষা করাতে যান। তখন তাঁর করোনা রিপোর্ট পজিটিভ (Positive Report) আসে। তারপর সোজা তিনি যান কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। এদিকে বাইরের দেশ থেকে আসার ফলে ওমিক্রন সন্দেহ তাঁকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করে নেওয়া হয়। তবে তিনি ওমিক্রনে আক্রান্ত হয়েছেন কিনা তা অবশ্য জানা যায়নি। আর তা জানতে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য তাঁর শরীর থেকে নমুনা নিয়ে তা পাঠানো হয়েছে কল্যাণীতে। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে তাঁর শারীরিক অবস্থার খোঁজখবর রাখা হচ্ছে।

তবে ইতিমধ্যেই রাজ্যে থাবা বসিয়ে ফেলেছে ওমিক্রন। ১৫ ডিসেম্বর মুর্শিদাবাদের বাসিন্দা সাত বছরের এক নাবালকের নমুনায় নয়া ভ্যারিয়েন্টের উপস্থিতির খবর জানা গিয়েছিল। স্বাস্থ্য দফতরের নির্দেশে তড়িঘড়ি সংক্রমিত নাবালক ও তার পরিবারের সদস্যদের মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। এরপর সেখানে তাদের ফের আরটি-পিসিআর পরীক্ষা করা হয়। ওই নাবালকের পাশাপাশি তার পরিবারের সদস্যদেরও করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে। 

Share this article
click me!