টিকার অভাবে বাংলায় শুরু হল না ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ

  • দেশের মাত্র ৬টি রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কর্মসূচি শুরু হল আজ 
  • বাংলায় ভ্য়াকসিনের অভাবের কারণেই এই কর্মসূচি শুরু করা গেল না
  • দু কোটি ডোজ চেয়ে পাঠানো হয়েছে
  • কবে আসবে জানা নেই

Asianet News Bangla | Published : May 1, 2021 8:40 AM IST

দিল্লি কাল জানিয়েছিল, আজ জানিয়ে দিল বাংলাও। পর্যাপ্ত ভ্য়াকসিনের অভাবে রাজ্যে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ কর্মসূচি শনিবার শুরু করা গেল না। আজ থেকে দেশের সব রাজ্যের সঙ্গে গণটিকাকরণ কর্মসূচি শুরুর কথা ছিল। কিন্তু মাত্র ৬টি রাজ্যে সেই কর্মসূচি শুরু হল। পশ্চিমবাঙলায় ১৮ থেকে ৪৪ বছর বয়সী বিপুল সংখ্যক মানুষকে দেওয়ার মতো পর্যাপ্ত টিকার জোগান না থাকায় আজ শুরু করা গেল না। টিকার অভাবের কারণেই বাংলায় আপাতত ১৮ বছরের ঊর্ধ্বে থাকাদের টিকাকরণ কর্মসূচি শুরু করা যাচ্ছে না। ভ্য়াকসিনের অভাবের কথা যেমনটা গতকাল জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে উত্তর প্রদেশে আজ ৭টি জেলায় আঠারো বছরের ঊর্ধ্বদের টিকাকরণের কাজ শুরু হয়েছে। 

আরও পড়ুন: করোনা পরিস্থিতির জের, হাওড়া-শিয়ালদহে ফের ট্রেন বাতিল পূর্ব রেলের

আরও পড়ুন: ফের আত্মঘাতী কোভিড আক্রান্ত রোগী কলকাতায়, ঝুলন্ত দেহ উদ্ধার রিজেন্ট পার্কে

বাংলার জেলায় জেলায় ভ্যাকসিনের অভাব চরমে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন, এই দুই ভ্যাকসিন উৎপাদক সংস্থার সঙ্গে কথা হয়েছে। দু কোটি ডোজ চেয়ে পাঠানো হয়েছে। তবে কবে ভ্যাকসিন আসবে সে ব্যাপারে কিছুই বলতে পারছেন না স্বাস্থ্য দফতর। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গতকালই, সাধারণ মানুষের কাছে আবেদন করে বলেছিলেন, "আমাদের কাছে এখন ভ্যাকসিন। আপনার কেউ আগামী কটা দিন ভ্যাকসিনের জন্য লাইন দেবেন না। ভ্যাকসিন এলেই সবাইকে জানিয়ে দেওয়া হবে। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, ওডিশা ছাড়া দেশের অন্য কোনও রাজ্যেই আজ গণটিকা কর্মসূচির তৃতীয় দফা শুরু করা গেল না।

উত্তরপ্রদেশে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার কর্মসূচি আজ শুরু করা গিয়েছে। উত্তরপ্রদেশের ৭টি জেলার ৮৫টি কেন্দ্র থেকে দেওয়া হচ্ছে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা। লখনউ, প্রয়াগরাজ, বারণসী, গোরক্ষপুর, বারেলি, কানপুর ও মিরাঠে শুরু করা গিয়েছে ১৮ বয়সী ঊর্ধ্বদের টিকাকরণ।

এদিকে, আজই এসে যাচ্ছে রাশিয়ার টিকা স্পুটনিক। তবে ঠিক কতটা পরিমাণ প্রথম দফায় স্পুটনিক ভি ভারতে আসছে তা এখনও পরিষ্কার নয়। টিকার ব্যাপক চাহিদা ও হু-য়ের ছাড়পত্র পাওয়ায় মর্ডানার টিকাও  ভারতে আসতে পারে। হুয়ের বিশেষ কমিটি পরীক্ষার পর দেখেছে মডার্না-র টিকার কার্যকারিতা ৯৪.১ শতাংশ। তাই এই টিকাকে বিশ্বের সব দেশেই জরুরি ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। এদিকে, কোভিশিল্ডের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে বিদেশেও তৈরির কথা ভাবা হচ্ছে বলে খবর। সব কিছু ঠিকঠাক থাকলে দেশে টিকার অভাব মেটার কথা। 
 

Share this article
click me!