বেলাগাম করোনা, বাধ্য হয়ে আংশিক লকডাউনের পথে হাঁটল রাজ্য সরকার

  • রাজ্যে বেলাগাম করোনা সংক্রমণ
  • বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা
  • অবশেষে আংশিক লকডাউন করল রাজ্য
  • জারি করা হল একাধিক বিধিনিষেধ

Sudip Paul | Published : Apr 30, 2021 2:49 PM IST / Updated: Apr 30 2021, 08:26 PM IST

দেশ জুড়ে করোনার চোখ রাঙানি ক্রমশ বেড়েই চলেছে। দেশে দৈনিক সংক্রমণ প্রায় ৪ লক্ষ। দৈনিক মৃত্য প্রায় সাড়ে তিন হাজার। রাজ্যের অবস্থাও ক্রমশ ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হয়ে উঠছে। দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে ১৭ হাজারের গণ্ডী। দ্রুত গতিতে বাড়ছে মৃত্যুও। পরিস্থতিতি সামাল দিতে প্রথমে কড়া ব্যবস্থা না নিলেও, অবস্থা বেগতিক দেখে শেষমেষ আংশিক লকডাউনের পথে হাঁটল রাজ্য সরকার। শুক্রবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানালেন মুখ্য সচিব।

নবান্নের তরফ থেকে জারি করা নির্দেশিকায় আজ থেকেই একাধিক পরিষেবা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করা সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তার আওতায় পড়ছে  শপিং মল, সিনেমা হল,স্তোরাঁ, বিউটি পার্লার, স্পা। এছাড়া শুক্রবার থেকেই বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত জিম, স্যুইমিং পুল, স্পোর্টস কমপ্লেক্স। বাজার খোলার ক্ষেত্রে জারি করা হয়েছে বিশেষ নিয়ম। বাজার খোলা থাকবে সকাল ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত, আর দুপুর ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত। আংশিক লকডাউনের আওতা থেকে বাদ ওষুধের দোকান, মুদিখানা। হোম ডেলিডারি ও অনলাইন শপিংয়ের ক্ষেত্রেও জারি হচ্ছে না কোনও বিধি-নিষেধ। এছাড়া  সমস্ত রকম সামাজিক, সাংস্কৃতিক সহ সমস্ত ধরণের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

 

 

এছাড়া নির্বাচনের গণনার দিন কোন কোন নিয়ম বলবৎ হবে তাও জানানো হয়েছে  নবান্নের নির্দেশিকায়। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ভোটগণনার দিন সমস্ত জমায়েত নিষিদ্ধ। করা যাবে না কোনওরকম বিজয় র‍্যালি, শোভাযাত্রা। সরকারি নির্দেশিকা অমান্য করলে কঠোর শাস্তির কথাও বলা হয়েছে সরাকারের তরফে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বিজ্ঞপ্তির কোনওরকম অন্যথা হলে ২০০৫ সালের ডিস্ট্রিক্ট্র ম্যাজিস্ট্রেট আইনে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

Share this article
click me!