Omicron Case in Children Rising: ওমিক্রনের প্রধান নিশানা কি শিশুরাই, আতঙ্ক বাড়ালো নিউইয়র্ক

ওমিক্রনের (Omicron) প্রধান নিশানা কি শিশুরাই, প্রশ্ন তুলে দিল নিউইয়র্কের (New York) তথ্য। হাসপাতালে ক্রমে বাড়ছে কোভিড আক্রান্ত শিশুদের সংখ্যা।
 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 9:56 AM IST / Updated: Dec 27 2021, 03:31 PM IST

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন (Omicron) ভেরিয়েন্ট নিয়ে বিশ্বজুড়ে ক্রমে উদ্বেগ বাড়ছে। যে সব দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়ছে, সেইসব দেশে ব্যাপকভাবে বাড়ছে নতুন করোনাভাইরাস সংক্রমণের সংখ্য়াও। ভারতেও, ইতিমধ্যেই ১৯ টি রাজ্যে ছড়িয়ে পড়েছে করোনার এই নবতম রূপ, মোট আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়ে ৬০০ দিকে দৌড়চ্ছে। তবে, তারপরও যে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়নি, বড়দিনের রাতে ভারতের বিভিন্ন শহরের রাস্তায় মানুষের ভিড়ই তার প্রমাণ। এরইমধ্যে, আমেরিকার নিউইয়র্ক (New York) শহর থেকে এল ওমিক্রন নিয়ে ভয় ধরানো খবর। 

আমেরিকায় উল্লেখযোগ্য মাত্রায় ওমিক্রন কেসের সংখ্যা বাড়ছে। নিউইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তাদের পরিসংখ্যান বলছে ওমিক্রন সম্ভবত শিশুদের বেশি নিশানা করছে। কারণ, তাদের শহরে কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের সংখ্যা ক্রমে বাড়ছে (Omicron case in children on rise)। নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, কোভিড-১৯'এর কারণে হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। তাদের জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, ৫ ডিসেম্বর থেকে যে সপ্তাহ শুরু হয়েছিল, তার তুলনায় ১৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহে কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১৮ বছর বা তার কম বয়সী শিশুদের সংখ্যা চার গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই মার্কিন শহরের হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের প্রায় অর্ধেকেরই বয়স ৫ বছরের নিচে! 

আরও পড়ুন - Omicron Positive after 3 Jabs: ভ্য়াকসিনের ৩টি ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক

আরও পড়ুন - Park Street Christmas: ওমিক্রন হুমকির মধ্যে বড়দিনে জনাকীর্ণ পার্কস্ট্রিট, ভাইরাল ভিডিও

আরও পড়ুন - Omicron In India: দেশে দাপট বাড়ছে ওমিক্রনের উৎসবের মরশুমে আক্রান্তের সংখ্যা টপকালো ৫০০ র গন্ডি

ওমিক্রন ভেরিয়েন্টের উত্থানের আগে থেকেই অবশ্য মহামারি বিশেষজ্ঞরা অনুমান করছিলেন, করোনার কোনও নতুন রূপান্তর এলে, তার প্রভাব শিশুদের উপরই বেশি করে পড়তে পারে। কারণ, গোটা বিশ্বে তারা করোনার বিরুদ্ধে অরক্ষিত, টিকা পায়নি। নিউইয়র্ক শহরের পরিসংখ্যান মহামারি বিশেষজ্ঞদের সেই অনুমানকেই নিশ্চিত করছে বলে মনে করা হচ্ছে। ওমিক্রন ভেরিয়েন্ট ভারতেও ইতিমধ্যে বেশ কয়েকজন শিশুকে নিশানা করেছে। পশ্চিমবঙ্গের প্রথম ওমিক্রন আক্রান্তই ছিল এক ৭ বছরের কিশোর। বাবা-মায়ের সঙ্গে আবুধাবি থেকে হায়দরাবাদ হয়ে বাংলায় ফিরেছিল। সোমবার গোয়ার ওমিক্রন সংক্রমণের প্রথম ঘটনাটি সনাক্ত করা হয়েছে। এই ক্ষেত্রেও আক্রান্ত এক ৮ বছরের কিশোর। এখনও অবধি ভারতে যতজন ওমিক্রন আক্রান্ত হয়েছেন, তার মধ্যে ৫০ শতাংশেরও বেশি রোগীর বয়স ৪০ বছরের নিচে।   

শুধু ওমিক্রন নয়, করোনারা অন্যান্য ভেরিয়েন্টের কারণেও ফের আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে আমেরিকায় দৈনিক গড় সংক্রমণের সংখ্যা ১ লক্ষ ৯০ হাজারে পৌঁছে গিয়েছে। শুধু আমেরিকা নয়, ইউরোপের বিভিন্ন দেশেও এখন ওমিক্রনেরই আধিপত্য দেখা যাচ্ছে। অথচ, এই সময়টা মার্কিন যুক্তরাষ্ট্র সহ সমস্ত পশ্চিমী দেশেই ছুটি উপভোগ করার সময়। ক্রিসমাস এবং নববর্ষে, বহু মানুষ তাঁদের পরিবার, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের সঙ্গে দেখা করতে এক জায়গা থেকে অন্যত্র ভ্রমণ করেন। বাড়িতে, হোটেলে, রোস্তোরাঁয় চলে পার্টি। তাতে করে ওমিক্রন সংক্রমণ ভয়ঙ্কর জায়গায় চলে যেতে পারে আশঙ্কায় বহু দেশেই কঠোর কোভিড বিধি জারি করা হয়েছে।

Share this article
click me!