WHO on Omicron: শীঘ্রই বিশ্বব্যাপী ডেল্টার জায়গা নেবে ওমিক্রন, চাপ বাড়ছে চিকিৎসা ক্ষেত্রে

১৭১ টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন (Omicron)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে ওমিক্রন সংক্রমণে সামগ্রিক বিপদ অনেক বেশি। 
 

amartya lahiri | Published : Jan 23, 2022 2:29 PM IST

১৭১ টি দেশে কোভিড-১৯'এর (COVID-19 ) ওমিক্রন (Omicron Variant) রূপান্তর সনাক্ত করা হয়েছে, রবিবার এমনটাই জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। শুধু তাই নয়, শীঘ্রই ওমিক্রন বিশ্বব্যাপী ডেল্টা (Delta Variant) ভেরিয়েন্টের জায়গা নেবে। হু (WHO) আরও জানিয়েছে, ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা বেশি হওয়ায় সুবিধা পাচ্ছে নভেল করোনাভাইরাসের (Novel Coronavirus) এই নয়া ভেরিয়েন্ট। 

এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২০ জানুয়ারি পর্যন্ত, বিশ্বের মোট ১৭১ টি দেশে করোনার ওমিক্রন রূপান্তরকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগ দেশেই অতি দ্রুত ডেল্টা ভেরিয়েন্ট আক্রান্তের সংখ্য়াকে ইতিমধ্য়েই ছাড়িয়ে গিয়েছে ওমিক্রন ভেরিয়েন্ট। শুধু তাই নয়, ওই সব অঞ্চলে অতি দ্রুত আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। তারা আরও বলেছে, ওমিক্রন আগের সংক্রমণ (Previous COVID-19 Infections) বা করোনা টিকার (COVID-19 Vaccine) থেকে পাওয়া অনাক্রম্যতার (Immunity) বাধাকে টপকে যেতে পারে। এই কারণেই এই ভেরিয়েন্টের এত দ্রুত বিস্তার ঘটছে। এই বিষয়ে 'উল্লেখযোগ্য প্রমাণ' পাওয়া গিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘের (United Nations) স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি।

অতি সংক্রামক হলেও ওমিক্রনের সংক্রমণে অসুস্থতা কমই হচ্ছে। বিশ্বব্যাপী অধিকাংশ মানুষের মনেই এমন ধারণা তৈরি হয়েছে। অনেকেই বলছেন ভাইরাল ফিভার-এর মতোই। এই বিষয়ে হু-এর বক্তব্য, এখনও পর্যন্ত পাওয়া সব প্রমাণ অনুযায়ী, ওমিক্রনের সঙ্গে সম্পর্কিত চিকিৎসা সংক্রান্ত সামগ্রিক ঝুঁকি অনেকটাই বেশি। এর সংক্রমণের বিস্তার কোভিডের আগের রূপগুলির তুলনায় অনেকটাই বেশি।

হু বলেছে, , এটা ঠিক যে, সার্স-কোভ-২  (SARS-CoV-2)'এর আগের ভেরিয়েন্টগুলির তুলনায় সংক্রমণের পরে গুরুতর রোগ এবং মৃত্যুর ঝুঁকি ওমিক্রনের ক্ষেত্রে কম। কিন্তু, সংক্রমণের মাত্রা এতটাই বেশি হচ্ছে যে হাসপাতালে ভর্তির সংখ্যাও উল্লেখযোগ্যভাবে বেশি হচ্ছে। বিশেষ করে বয়স্ক, অন্যান্য অসুস্থতা আছে - এই ধরণের মানুষদের ক্ষেত্রে ওমিক্রন সংক্রমণে গুরুতর অসুস্থতা দেখা দিতে পারে। ফলে, বেশিরভাগ দেশেই স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার উপর চাহিদার চাপ পড়ছে। 

হু আরও প্রমাণ পেয়েছে, যে ওমিক্রন রূপান্তরটি ডেল্টার থেকে আরও দ্রুত এবং আরও বেশি দক্ষতায় মানুষের ব্রঙ্কাস টিস্যু () অর্থাৎ শ্বাসযন্ত্রের কলাকে সংক্রামিত করতে পারে। তবে, ডেল্টার বিপরীতে ওমিক্রন শ্বাসযন্ত্রের উপরের দিকেই বেশি মাত্রায় ভাইরাল প্রতিলিপি তৈরি করে। এর সঙ্গে সঙ্গে হু বলেছে, ওমিক্রনের একের পর এক সাব-ভেরিয়েন্টের উপস্থিতিও ক্রমেই বাড়ছে। 

Share this article
click me!