৫ লক্ষ মানুষের মৃত্যু, ওমিক্রন নিয়ে আশঙ্কা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায় এটি এখনও পর্যন্ত বিশ্বের প্রভাবশালী স্ট্রেইনগুলির মধ্যে একটি। ডেল্টার তুলনায় ওমিক্রন আরও দ্রুত সংক্রমণ ছড়ায় বলেও জানান হয়েছে। কিন্তু এটির মাধ্যমে সংক্রমিত হলে অসুস্থতা তেমনভাবে পরিলক্ষিত হয় না। 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 6:23 AM IST / Updated: Feb 09 2022, 11:54 AM IST

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মঙ্গলবার রীতিমত আশঙ্ক প্রকাশ করেছে করোনাভাইারসের (Coronavrius) আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা (Death Toll) নিয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে কোভিড -১৯ (COVID-19)এর রূপ ওমিক্রম চিহ্নিত হওয়া পর থেকে এপর্যন্ত বিশ্বে এই রোগে আক্রান্ত হয়ে প্রায় ৫লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। সংস্থার মতে এই সংখ্যাটা নিতান্তই কম নয়।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা আবদি মাহামুদ জানিয়েছেন, নভেম্বরের শেষ দিকে ওমিক্রন চিহ্নিত করা হয়েছে। সেই সময়ই এটি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। তারপর থেকে বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৩০ মিলিয়ন ছাড়িয়েছে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ মানুষের। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায় এটি এখনও পর্যন্ত বিশ্বের প্রভাবশালী স্ট্রেইনগুলির মধ্যে একটি। ডেল্টার তুলনায় ওমিক্রন আরও দ্রুত সংক্রমণ ছড়ায় বলেও জানান হয়েছে। কিন্তু এটির মাধ্যমে সংক্রমিত হলে অসুস্থতা তেমনভাবে পরিলক্ষিত হয় না। তাই অনেকেই এটিকে হালকাভাবে নিচ্ছে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে এই যুগে উন্নতমানে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। বিশ্বে অধিকাংশ দেশেই টিকা দেওয়া হচ্ছে। তারপরেই পাঁচ লক্ষ মানুষের মৃত্যু খুবই দুঃখ জনক। তিনি আরও বলেছেন এটা খুবই দুঃখের ঘটনা। 

বিশ্ব স্বাস্থ্যা সংস্থার কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোক্ষ বলেছেন, ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও আবাক করার মত। এটি সত্যিই খুবই হাতাশার। তিনি আরও বলেছেন, কোভিড -১৯ এ আক্রান্ত হয়ে যে মৃত্যুর সংখ্যা পাওয়া যাচ্ছে তার থেকে আসল মৃত্যুর সংখ্যা অনেক বেশি। তিনি আরও বলেছেন আগের তুলনায় আক্রান্তের সংখ্যা এখনও বেশি রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায়ব বিশ্ব এখনও মরহামারির মধ্যে রয়েছে। কিন্তু অনেকেই মনে করছেন বিশ্ব মহামারির হাত থেকে নিস্তার পেয়েছে। কিন্তু মনে রাখতে হবে ওমিক্রন এখনও বেশি কয়েকটি দেশে আক্রান্তের শীর্ষে পৌঁছায়নি। তার আগেই এই মৃত্যুর ঘটনা নিয়ে তিনি যথেষ্টই উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আরও বলেছেন ভাইরাসটি আগামী দিনে আরও বিপজ্জনক হতে পারে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও পর্যন্ত ওমিক্রনের চারটি উপবংশ ট্র্যাক করেছে। তারমধ্যে ওমিক্রন দ্রুত আক্রান্তের সংখ্যা বাড়াচ্ছে। তিনি আরও বলেছেন BA.1ও BA.2র মধ্যে কোনটি বেশি সংক্রামক ও কোনটি গুরুতর রোগের কারণ তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। তিনি বলেছেন তথ্য প্রমাণ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। মাহমুদ বলেন, BA.1ও BA.2 এই দুটি স্ট্রেইনের মাধ্যমে সংক্রমিত হওয়া যাচ্ছে কিনা তা এখনও স্পষ্ট নয় বলেও জানিয়েছেন। মঙ্গলবার কোভিড আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫.৭৫ মিলিয়ন ছাড়িয়েছে। 

COVID-19: ওমিক্রনের নতুন রূপ আসলের তুলনায় ভয়ঙ্কর, সাবধান করলেন বিশেষজ্ঞরা
সংসদে কোভিড নিয়ে মোদীর মন্তব্য, প্রধানমন্ত্রীকেই দায়ি করলেন প্রিয়াঙ্কা গান্ধী
মমতার সব স্লোগানকে ছাপিয়ে গেল 'খেলা হবে', যোগী রাজ্যেও কী পাবে সাফল্য

Share this article
click me!