করোনা নয়, ২০২১ সালে সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছিল এই ভাইরাস

গুগল ইয়ার ইন সার্চ 2021-এর চার্টে আছে গুরুত্বপূর্ণ তথ্য। সেই তালিকা থেকে জানা গিয়েছে ২০২১ সালে করোনা ভাইরাসের থেকেও বেশি আতঙ্ক ছড়িয়েছিল আরেক ভাইরাস।

Parna Sengupta | / Updated: Mar 02 2022, 11:05 PM IST

যদি কেউ কিছু জানতে চায়, তবে সে গুগলের দ্বারস্থ হয়। এই কারণে গুগলের কাছে আমাদের কৌতূহল এবং ভয় সম্পর্কে সম্পূর্ণ তথ্য রয়েছে। প্রতি বছরের মতো ২০২১ সালের একটি তালিকা তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল, যাতে মানুষের অনুসন্ধান করা প্রশ্নগুলো বলা হয়েছে। গুগল ইয়ার ইন সার্চ 2021 (Google Year in Search 2021)-এর চার্টে (Chart) আছে গুরুত্বপূর্ণ তথ্য। সেই তালিকা থেকে জানা গিয়েছে ২০২১ সালে করোনা ভাইরাসের (Corona Virus) থেকেও বেশি আতঙ্ক ছড়িয়েছিল আরেক ভাইরাস। সেটি হল ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা কালো ছত্রাক। ২০২১ সালে, করোনার চেয়ে কালো ছত্রাক সম্পর্কে বেশি সার্চ হয়েছে গুগলে। 

আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা কালো ছত্রাক সম্পর্কে জানতে চেয়েছিলেন বা এখনও এই রোগ সম্পর্কে সম্পূর্ণ তথ্য হাতে পাননি, তাহলে জেনে নিন।

২০২১ সালের সার্চে গুগলকে জিজ্ঞাসা করা হয়: কালো ছত্রাক কী?

কালো ছত্রাককে ডাক্তারি ভাষায় বলা হয় Mucormycosis। যা একটি বিরল কিন্তু মারাত্মক সংক্রমণ। সিডিসি অনুসারে, এই ছত্রাকের সংক্রমণ মিউকোরমাইসিটিস তৈরি হয়। যা আমাদের চারপাশের পরিবেশে রয়েছে। কিন্তু, যখন কোনো গুরুতর অসুখ বা ওষুধের কারণে শরীরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দুর্বল হয়ে যায়, তখন সেই ব্যক্তি সংক্রমণের শিকার হয়। এই ভাইরাস শ্বাসের মাধ্যমে সাইনাস এবং ফুসফুসে পৌঁছায় বা ত্বকে কাটা বা ক্ষতের মাধ্যমেও শরীরে প্রবেশ করতে পারে।

আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবলঃ
১. অনিয়ন্ত্রিত ডায়াবেটিশ, ডায়াবেটিক কেটোসিডোসিস রোগীদের ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশ। একই সঙ্গে যেসব রোগীদের হাইডোসের স্টেরয়েড দেওয়া হয় তাদেরও এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। 
২. ইমিউনোসপ্রেসেন্ট বা অ্যান্টিক্যান্সার চিকিৎসা যাঁদের চলছে তাঁদেরও সতর্ক করা হয়েছে। দীর্ধদিন শারীরিকভাবে অসুস্থ রোগীদের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস রোগের প্রকোপ বেশি।
৩. দীর্ঘদিন ধরে স্টেরয়েড জাতীয় ওষুধের হাইডোস যেসব রোগীরদের দেওয়া হচ্ছে তাদেরও এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। 
৪. গুরুতর কোভিড আক্রান্ত রোগী যাঁরা অক্সিজেন অথবা ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন তাঁদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। 

সাইনাস এবং মস্তিষ্কে কালো ছত্রাকের ক্ষেত্রে-

মুখের একপাশে ফোলা
মাথাব্যথা
স্টাফ নাক বা সাইনাস কনজেশন
নাকের উপরে বা মুখের নীচে কালো দাগ
জ্বর
ফুসফুসে কালো ছত্রাক
জ্বর
কাশি
বুক ব্যাথা
শ্বাসকষ্ট

ত্বকে কালো ছত্রাক

ফোস্কা
ক্ষত
ত্বকে কালো দাগ
লালতা
ফোলা

পেটে কালো ছত্রাক

পেট ব্যথা
বমি বমি ভাব এবং বমি
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণ

সিডিসি-এর মতে, কালো ছত্রাক বা মিউকারমাইকোসিস একটি গুরুতর ছত্রাক সংক্রমণ, যা ছত্রাক-বিরোধী ওষুধ দিয়ে চিকিত্সা করা হয়। যার জন্য সাধারণত অ্যামফোটেরিসিন বি, পোসাকোনাজল বা ইসাভুকোনাজল জাতীয় ওষুধ ব্যবহার করা হয়। এ ছাড়া অনেক সময় কালো ছত্রাকের চিকিৎসার জন্য অস্ত্রোপচারেরও প্রয়োজন হয়। যেখানে সংক্রমিত টিস্যু শরীর থেকে আলাদা হয়ে যায়। যাতে এটি আরও ছড়িয়ে না পড়ে।

Share this article
click me!