India vs South Africa: ওমিক্রন আতঙ্ক ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজে

২৬ ডিসেম্বর ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) প্রথম টেস্ট। তার আগে দক্ষিণ আফ্রিকা জুড়ে বাড়ছে ওমিক্রন (Omicron) সংক্রমণ। ঘরোয়া ক্রিকেট বন্ধ রাখার সিদ্ধান্ত ক্রিকেট সাউথ আফ্রিকার (Cricket South Africa)।
 

Asianet News Bangla | Published : Dec 21, 2021 5:48 AM IST

দক্ষিণ আফ্রিকা সফরে  (South Africa Tour)পৌছে অনুশীলন শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian CricketTeam)। প্রথম ম্যাচকে পাখির চোখ করে কাজও শুরু করে দিয়েছে কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid), অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)থেকে শুরু করে অন্যান্য ক্রিকেটাররা। সিরিজ ঘিরে চড়তে শুরু করেছে উন্মাদনা ও উত্তেজনার পারদও। রাবাডা-িনকিয়া সমৃদ্ধ প্রোটিয়া পেস অ্যাটাক বনাম কোহলি, কেএল রাহুল (KL Rahul), পুজারাদের লড়াই দেখার জন্য মুখিয়ে রয়েছে। কিন্তু করোনা ভাইরাসের (Coronavirus)নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)আতঙ্ক কিছুতেই পিছু ছাড়ছে না ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)  সিরিজের। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন সংক্রমণ এতটাই বৃদ্ধি পাচ্ছে যে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ হতে চলেছে সম্পূর্ণ দর্শক শূন্য মাঠে। 
 
ওমিক্রন সংক্রমণ এতটাই বৃদ্ধি পেয়েছে দক্ষিণ আফ্রিকায় যে ইতিমধ্যে ঘরোয়া ক্রিকেট আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। জানানো হয়েছে নতুনবছরের ফেব্রুয়ারি মাসে পরিস্থিতি বিচার করে ফের শুরু হবে ঘরোয়া ক্রিকেট। বিবৃতি পেশ করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (Cricket South Africa) জানায় যে, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্ধ করে দিতে হচ্ছে ঘরোয়া ক্রিকেট। আগামী ফেব্রুয়ারি মাসে তা হবে। এরপরই ফের প্রশ্ন ওঠ ভারতীয় দল তো দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে অনুশীলন শুরু করে দিয়েছে। তাহলে সেই সিরিজে ঝুকি কতটা থেকে যাচ্ছে। কিন্তু ক্রিকেট সাউথ আফ্রিকার তরফ থেকে জানানো হয়েছে ঘরোয়া ক্রিকেট কোনও জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে আয়োজন করা হচ্ছে না। সেই কারণেই তা আপাতত বন্ধ করা হচ্ছে।  কিন্তু ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ হবে জৈব বলয়ে। ফলে তাতে ভয়ের কোনও কারণ নেই। তবে সরকারের নির্দেশিকা অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় ২ হাজার দর্শক নিয়ে মাঠে খেলা আয়োজন করা যাবে। কিন্তু সেই ঝুকি নিতে নারাজ প্রোটিয়া বোর্ড। সেঞ্চুরিয়নে আগামী ২৬ ডিসেম্বর প্রথম টেস্ট। সেই টেস্ট হবে দর্শকশূন্য মাঠে। দ্বিতীয় টেস্টে দর্শক প্রবেশের অনুমতি না মেলার সম্ভাবনাই বেশি।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকাতেই প্রথম পাওয়া গিয়েছিল করোনা ভাইরাসের নতুন ভ্যরিয়েন্ট ওমিক্রন।  তারপরই দক্ষিণ আফ্রিকা ও তার পার্শ্ববর্তী একাধিক যোগাযোগ বিচ্ছিন করে একাধিক। সেই সময় ভারতীয় দলের সফর নিয়েও তৈরি হয়েছিল অনিশ্চয়তা। সিরিজ বাতিল হয়ে যাওয়ারও সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ক্রিকেট সাউথ আফ্রিকার তরফ থেকে ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিৎ করার সিরিজে সবুজ সংকেত দেয় বিসিসিআই। কিন্তু সিরিজ শুরুর আগে যেভাবে প্রোটিয়া দেশেসংক্রমণ বাড়থে তাতে উদ্বেগ কিছুটা হলেও বেড়েছে।

Read more Articles on
Share this article
click me!