তৎকালীন সমাজের এই কয়টি জটিল পরিস্থিতি বারে বারে উঠে এসেছে তাঁর ছবিতে, সত্যজিৎ রায়ের জন্মদিনে রইল বিশেষ শ্রদ্ধার্ঘ্য

চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক ও লেখক হিসেবে খ্যাতি পান সত্যজিৎ রায়। ৩৭টি পূর্ণ দৈর্ঘ্য ছবি নির্মান করেন। সমাজের কঠিন পরিস্থিতি বারে বারে উঠে এসেছে তার ছবিতে।

Web Desk - ANB | Published : May 2, 2023 5:02 AM IST

বিখ্যাত বাঙালি পরিচালক সত্যজিৎ রায়ের ১০২ তম জন্ম জয়ন্তী। ২ মে ১৯২১ সালে জন্মগ্রহণ করেন তিনি। তিনি একধারে চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক ও লেখক ছিলেন। বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ট চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি খ্যাতি পান।

কলকাতার সাহিত্য ও শিল্প সমাজে খ্যাতনামা রায় পরিবারে জন্মগ্রহণ করেন সত্যজিৎ রায়। প্রেসিডেন্সি কলেজ ও বিশ্বভারসী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। কর্মজীবন শুরু করেন বাণিজ্য চিত্রকর হিসেবে। তিনি সিনেমায় আসার আগে তিনি সিগনেট প্রেসে বইয়ের কভার ইলাস্ট্রেশনের দায়িত্বে ছিলেন। তেমনই জিম করবেটের ম্যানইটারস অফ কুমায়ুন ও জওহরলাল নেহেরুর ডিসকভার অফ ইন্ডিয়ার প্রচ্ছদা আঁকেন তিনি। অন্য দিকে, চারটি রোমান ফন্ট ডিজাইনের কাজ করেছেন। এমন কথা অনেকেই অজানা।

এরপর পা রাখেন চলচ্চিত্র জগতে। ৩৭টি পূর্ণ দৈর্ঘ্য ছবি নির্মান করেন। সমাজের কঠিন পরিস্থিতি বারে বারে উঠে এসেছে তার ছবিতে। এর ছবির গল্পের কেন্দ্রে একাধিকবার দেখা গিয়েছে এমন কয়টি জটিল বিষয়। দুর্নীতি বা কোরাপশন উঠে এসেছে তাঁর ছবিতে। তাঁর পরিচালিত গণশত্রু ছবিতে তুলে ধরা হয়েছিল এই বিষয়।

গ্রাম বাংলার মানুষের জীবনযাত্রা তুলে ধরতেন তার ছবিতে। তাদের সহজ সরল জীবনযাত্রার যেমন ঝলক মিলত ছবিতে। তেমনই জীবনের নানান কঠিন দিকও উঠে এসেছে ছবির পর্দায়। এই বিষয়ের ওপর ভিত্তি করে একাধিক ছবি তৈরি করেছেন পরিচালক।

হিউম্যান স্পিরিট নিয়ে কাজ করতেন সত্যজিৎ রায়। মানুষ কঠিন পরিস্থিতিতে কীভাবে নিজেকে সামলান কিংবা কীভাবে কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াই করেন তা উঠে আসত তাঁর ছবিতে।

মধ্যবিত্তের লড়াই নিয়ে ছবি তৈরি করতেন সত্যজিৎ রায়। মধ্যবিত্ত সমাজের নানা প্রতিবন্ধকতা, নানান লড়াই বারে বারে উঠে এসেছে তাঁর ছবিতে। তিনি ছবির মাধ্যমে দর্শকদের সব সময় বিশেষ বার্তা দিতে চাইতেন। দর্শকদের সামনে তুলে ধরতে চাইতেন সমাজের কঠিন দিকগুলো

তাঁর প্রথম ছবি পথোর পাঁচালী (১৯৫৫)। এরপর একে একে অপরাজিত, পরশপাথর, জলসাঘর, অপুর সংসার, দেবী, তিনকন্যা, অরণ্যের দিন রাত্রি, মহানগর, চারুলতা, কালপুরুষ ও মহাপুরুষ, নায়ক, চিড়িয়াখানা, প্রতিদ্বন্দ্বীর, সীমাবদ্ধ, অশনি সংকেত, জন অরণ্য, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, গণশক্র, ঘরে বাইরে, আগন্তুকের মতো ছবি দর্শকদের উপহার দিয়েছে। আজ তাঁর জন্ম জয়ন্তীতে রইল শ্রদ্ধার্ঘ্য।

 

আরও পড়ুন

সামনে ছিল প্রথম প্রেম! পরীক্ষার হলেই গান গেয়ে ফেলেছিলেন অরিজিত সিং, কে ছিলেন সেই কন্যা?

International Labour Day: শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে লড়াই তিলক রায়ের, কুর্ণিশ মীরে

আবারও বিতর্কে সলমন খান, মহিলাদের শরীর আর পোশাক নিয়ে বড় মন্তব্য ভাইজানের

Share this article
click me!