দীপিকা-করিনার মতো গর্ভাবস্থায় শরীরচর্চা করবেন ভাবছেন? জেনে নিন আদৌ তা নিরাপদ কি না

সদ্য মা হলেন দীপিকা পাড়ুকোণ। ঘরে এল ফুটফুটে একটি কন্যা সন্তান। অন্তঃসত্ত্বা থাকাকালীন তিনি কীভাবে নিজের খেয়াল রেখেছেন তা সকলেই দেখেছি। দীপিকার ডায়েট থেকে যোগা-সব এসেছে খবরে।

 

Sayanita Chakraborty | Published : Sep 17, 2024 3:39 PM IST

112

শুধু দীপিকা নয়, গর্ভবতী হওয়া পর করিনা, অনুষ্কা থেকে একাধিক সেলেবদের গর্ভবতী অবস্থায় শরীরচর্চার ভিডিও ভাইরাল হয়েছ। তা দেখে সকলের মনেই প্রশ্ন আসে আদৌ তা নিরাপদ তো?

212

গর্ভাবস্থার কথা জানার পর সব হবু মায়েরাই সাবধানে থাকেন। সেখানে জিম করা তো কল্পনা অতীত। এদিকে সেলেবরা গর্ভবতী হলেও শরীরচর্চায় কোনও রকম গাফিলতি করেন না।

312

এখন প্রশ্ন হল সেলেবদের মতো গর্ভবতী অবস্থায় শরীরচর্চা করা আদৌ নিরাপদ তো? জানা গিয়েছে গর্ভবতী অবস্থায় শরীরচর্চা করলে মেলে একাধিক উপকার।

412

প্রসব যন্ত্রণা হ্রাস থেকে শুরু করে পরে কোমরে ব্যথা থেকে মুক্তি মেলে গর্ভবতী অবস্থায় শরীরচর্চা করলে। তবে, এ বিষয় সবার আগে ডাক্তারি পরামর্শ নেওয়া দরকার।

512

ডাক্তার যদি পরামর্শ দেন তাহলে অবশ্যই বহু মায়েরা শরীরচর্চা করুন। এর রয়েছে বিস্তর উপকারীতা। জেনে নিন কী কী।

612

শরীরের নমনীয়তা বৃদ্ধি পায় যোগা করলে। গুরুত্বপূর্ণ পেশিগুলোকে শক্তিশালী করে। তাই অন্তঃসত্ত্বা মহিলারা যোগা করুন। এতে মিলবে উপকার।

712

প্রসববেদনা কম হয় গর্ভাবস্থায় যোগা করলে। যোগাসন না করা মায়েদের ৪ ঘন্টা বেশি ওই যন্ত্রণা সহ্য করতে হয়। যেখানে যোগাসন করলে আড়াই থেকে তিন ঘন্টার মধ্যে যন্ত্রণা থেকে মুক্তি মেলে।

812

রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় যোগা করলে। প্রসবের পরে মায়েদের সুস্থ হয়ে উঠতে সাহায্য করে যোগা। ডাক্তারি পরামর্শ নিয়ে অন্তঃসত্ত্বা মহিলারা যোগা করুন। এতে মিলবে উপকার।

912

গর্ভাবস্থায় যোগা করলে কোমর ও পায়ের সংযোগস্থলের পেশির ক্ষমতা বৃদ্ধি পায়। ডাক্তার অনুমতি দিলে যোগা করতে পারেন।

1012

সন্তানের জন্ম দেওয়ার পরে সব মায়েদের কোমরে ব্যথা হয়। অন্তঃসত্ত্বা থাকাকালীন যোগা করলে এই সমস্যা থেকে মিলবে মুক্তি।

1112

সন্তান জন্মের পর স্ফীতোদর হওয়ার কারণে মায়েদের সমস্যা হয়। এই সমস্যা থেকে মিলবে মুক্তি। যারা অন্তঃসত্ত্বা অবস্থায় যোগা করেন তাদের এমন সমস্যা হয় না।

1212

অন্তঃসত্ত্বা থাকাকালীন মানসিক চাপ দেখা যায়। নানান কারণে স্ট্রেসের সমস্যায় ভোগেন অনেকে। এক্ষেত্রে অন্তঃসত্ত্বা মহিলারা যোগা করুন। মানসিক সুস্থতা বজায় থাকবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos