গরমের শান্তি আম-ভাত, পুষ্টিগুণে ভরপুর- পরিবারের জন্য আপনি ট্রাই করতেই পারেন

ঝটপট বানিয়ে ফেলুন আম-ভাত। গরমকালে প্রচণ্ড উপকারী এই খাবার। পুষ্টীগুণে ভরপুর। বাড়িতে পাওয়া উপাদান দিয়েই তৈরি করা যাবে এই পুষ্টিকর খাবারটি। 

Saborni Mitra | Published : Apr 17, 2022 5:26 PM IST

গ্রীষ্মকাল মানেই আমের মরশুম। কাঁচা-পাকা সবধরনের আম অত্যান্ত পছন্দের। আম যেমন কাঁচা অবস্থায় খাওয়া যায় তেমনই রান্না করা অবস্থায় খাওয়া যায়। পুষ্টিকর খাবারের মধ্যেই আম অত্যান্ত গুরুত্বপূর্ণ উপাদান। ভিটিমিন প্রোটিনের পাশাপাশি গ্রীষ্মের শুষ্ক দিনগুলিতে আম আমাদের শরীরে জলের অভাব অনেকটাই দূর করে। তাই গ্রীষ্মের খাদ্য তালিকায় গুরুত্বপূর্ণ হল আম। 

বছরের এই সময়টাই আম পাওয়া যায়। তাই নানাভাবেই আম ট্রাই করা যেতে পারে।  সেই জন্যই এখানে আম-ভাত বা ম্যাঙ্গ রাইসের রেসিপি রইল শুধুমাত্র আপনারই জন্য। 

উপকরণ- 
১ কাপ চাল
৩ টেবিল চামচ তেল
১ কাপ গ্রেট করা কাঁচা আম
১৫-২০টা কারি পাতা
স্বাদ মত নুন
স্বাদ মত কাঁচা লঙ্কা 
হাফ চামচ গোটা জিরা
হাফ চামচ গোটা সরিষা
১০-১২টা গোটা মেথি দানা 
১ চা চামচ অড়হর ডাল
২ টেবিল চামচ কাঁচা চিনা বাদাম
২ টি মাঝারি আকারের পেঁয়াজ কুঁচিয়ে রাখা 
১ চা চামচ আদা বাটা 
১ চা চামচ রসুন বাচা 
পরিমাণ মত গুঁড়ো হলুদ
২ টেবিল চামচ ধনে পাতা কোঁচানো
১-২ টিবেল চামচ কোরানো নারকেল 

পদ্ধতি-
প্রথম চাল ধুয়ে নিন। তারপর জল ঝকিয়ে ৯০ শতাংশের মত সিদ্ধ করে নিন। একটি কড়়াই নিন। তাতে তেল দিন। তেল গরম হলে সরিষা, মেথির দানা,  ফোড়ন হিসেবে হিসেবে দিন। তারপর দিন গোটা জিরা, গোটা অড়হর ডাল। ছোলার ডাল আর চিনা বাদাম। বেশ কিছুক্ষণ নাড়ুন। একটু লালচে হলে তেলে পেঁয়াজকুঁচি দিয়ে দিন। তারপর কাঁচা লঙ্কা আর কারিপাতা দিন। 

পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। বেশ কিছুটা নরম হয়ে গেলে আমের কুঁচি দিয়ে দিয়ে দিন। তারপর তাতে আদা , রসুন দিয়ে একটু নুন দিয়ে নাড়তে শুরু করুন। কাঁচা গন্ধ দূর হলে কোরানো নারকেল ও কাটা ধনেপাতা দিয়ে দিন। কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে তাতে সেদ্ধ করা চাল দিয়ে দিন। 


তারপর ভালো করে মেশান। অল্প আঁচে কয়েক মিনিট রেখে দিন। মাঝে মাঝে নাড়াচাড়া করুন। আম যদি খুব টক হয় তাহলে একটু মিষ্টি দিয়ে দিন। 
একটু ঠান্ডা হলে পরিবেশন করুন।

Share this article
click me!