মহা শিবরাত্রির দিনে কেন রাত জাগার নিয়ম রয়েছে, জেনে নিন এর গুরুত্ব

মহাশিবরাত্রির রাত জাগারও বিশেষ তাৎপর্য রয়েছে। এবার মহাশিবরাত্রি উৎসব পালিত হবে ১ মার্চ, ২০২২ মঙ্গলবার। এখানে জেনে নিন মহাশিবরাত্রির উপবাস সম্পর্কিত বিশেষ কিছু বিষয়।
 

deblina dey | Published : Feb 20, 2022 5:41 AM IST / Updated: Mar 01 2022, 10:07 AM IST

18
মহা শিবরাত্রির দিনে কেন রাত জাগার নিয়ম রয়েছে, জেনে নিন এর গুরুত্ব

মহাশিবরাত্রি ২০২২ কে বছরের সবচেয়ে বড় শিবরাত্রি হিসাবে মনে করা হয়। প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি উৎসব পালিত হয়। এই দিনে মহাদেব ও মাতা পার্বতীর বিয়ে হয়েছিল বলে মনে এই দিনটি মাতা পার্বতী এবং মহাদেবের সঙ্গে তার ভক্তদের জন্যও বিশেষ। 
 

28

এদিন সকাল থেকেই মন্দিরে ভক্তদের সারিলোকেরা মহাদেবের বিশেষ পূজার পাশাপাশি উপবাস রাখে এবং তাদের মনোবাঞ্ছা পূরণের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। মহাশিবরাত্রির রাত জাগারও বিশেষ তাৎপর্য রয়েছে। এবার মহাশিবরাত্রি উৎসব পালিত হবে ১ মার্চ, ২০২২ মঙ্গলবার। এখানে জেনে নিন মহাশিবরাত্রির উপবাস সম্পর্কিত বিশেষ কিছু বিষয়।

আরও পড়ুন-  মহাশিবরাত্রিতে পুজোয় ভুলেও এই জিনিসগুলি দেবেন না, ফল হতে পারে মারাত্মক

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে তৈরি হচ্ছে পঞ্চগ্রহী যোগ, মনের ইচ্চা পূরণে মহাদেবকে নিবেদন করুন এগুলি

আরও পড়ুন- মহাশিবরাত্রি ২০২২, এই দিনে উপবাস সৌভাগ্য নিয়ে আসে, জেনে নিন এই বছরের শিবরাত্রির নির্ঘন্ট

38

মহাশিবরাত্রি শুভ সময়

মহাশিবরাত্রি ১ মার্চ ভোর রাত ৩ টে বেজে ১৬ মিনিট থেকে শুরু হবে এবং বেলা ২ মার্চ সকাল ১০ টা পর্যন্ত চলবে। শিবরাত্রির রাতে পুজো হয় ৪টায়। সন্ধ্যা ৬ টা বেজে ২১ মিনিট থেকে রাত ৯ টা বেজে ২৭ মিনিট-এর মধ্যে প্রথম প্রহরের পূজও হবে। 
 

48

দ্বিতীয় প্রহরের পূজা সকাল ৯টা ২৭ মিনিট থেকে ১২টা ৩৩ মিনিটের মধ্যে, তৃতীয় প্রহরের পূজা ১২টা ৩৩ মিনিট থেকে ৩টা ৩৯ মিনিটের মধ্যে এবং চতুর্থ প্রহরের পূজা ৩টা ৩৯ মিনিট থেকে ৬টা ৪৫ মিনিটের মধ্যে। এই ব্রত শেষ হবে আগামী ২ মার্চই অর্থাৎ বুধবারে। উপবাসের শুভ সময় সকাল ৬টা ৪৫ মিনিট পর্যন্ত।

58

কেন রাত জাগা হয়


এটি একটি ধর্মীয় বিশ্বাস যে মহাশিবরাত্রির রাতে মাতা পার্বতী ও মহাদেবের মিলন হয়। এই রাতে ভজন, কীর্তন ও পূজার মাধ্যমে উদযাপন করা উচিত। কিন্তু বৈজ্ঞানিকভাবে মহাশিবরাত্রির রাতে গ্রহের কেন্দ্রীয় ফুগাল ফোর্স একটি বিশেষ উপায়ে কাজ করে এবং এই শক্তি উপরের দিকে চলে যায়। 
 

68

এর ফলে আমাদের শরীরের শক্তির প্রবাহ স্বাভাবিকভাবেই উপরের দিকে হয়। এই কারণেই মহাশিবরাত্রির রাতে মেরুদণ্ড সোজা রেখে ধ্যানের ভঙ্গিতে বসতে বলা হয়। এর সাহায্যে, আপনার শক্তি স্বাভাবিকভাবেই উপরের দিকে উঠে যায় এবং ব্যক্তি স্বাভাবিকভাবেই আধ্যাত্মিক শিখরের দিকে দ্রুত বৃদ্ধি পায় এবং ঈশ্বরের সঙ্গে সংযোগ স্থাপন করে। এতে এর গতিও বেড়ে যায়।
 

78

মহাশিবরাত্রিতে এইভাবে পূজা করতে হবে

মহাশিবরাত্রির পুরো দিনটি মহাদেব ও মাতা পার্বতীকে উৎসর্গ করা হয়। এই দিনে উপবাস রেখে বিশেষ পূজা করা উচিত। এ জন্য শিবরাত্রির দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান ইত্যাদি করে ভগবানের উপবাসের ব্রত নিন। এরপর শিবলিঙ্গের জলাভিষেক করুন। সকাল থেকে ঘরে মহাদেবের সামনে একটি প্রদীপ জ্বালান যা পরের দিন সকাল পর্যন্ত জ্বলতে থাকে। 
 

88

এই একশিলা প্রদীপ অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এরপর মহাদেবকে বেল পাতা, ভাঙ, ধূতরা, জায়ফল, পদ্মগাট্টা, ফল, মিষ্টি, মিষ্টি পান, সুগন্ধি ইত্যাদি নিবেদন করুন। মাকে মধু নিবেদন করুন এবং দক্ষিণা নিবেদন করুন। এর পর শিব চালিসা পাঠ করুন। 'ওম নমঃ শিবায়' বা 'ওম নমো ভগবতে রুদ্রায় নমঃ' মন্ত্রটি জপ করুন। এর পরে, প্রেমের সঙ্গে আরতি গাও এবং শেষে জাফরানযুক্ত খীর নিবেদন করে প্রসাদ বিতরণ করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos