পাকিস্তানের এই প্রাচীণ শিব মন্দির আজও রহস্যময়, শিবের চোখের জলে তৈরি এই মন্দিরের জলাশয়

হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে এই মন্দিরটির খুবই গুরুত্বপূর্ণ। তবে এই মন্দির ভারতবর্ষে নয় অবস্থিত পাকিস্তানে। এই মন্দির স্বয়ং দেবাদিদেব মহাদেবের মন্দির। পাকিস্তানের চকওয়ালের কাটাসরাজের শিব মন্দির আজও এক বিস্ময়। ১৯৪৭  সালের আগে, পাকিস্তানে হিন্দু জনসংখ্যা ছিল উল্লেখযোগ্য। তাই স্বাভাবিকভাবেই সেখানকার লোকেরা 

deblina dey | Published : Feb 23, 2022 6:09 AM IST / Updated: Feb 23 2022, 01:01 PM IST

110
পাকিস্তানের এই প্রাচীণ শিব মন্দির আজও রহস্যময়, শিবের চোখের জলে তৈরি এই মন্দিরের জলাশয়

বিভিন্ন হিন্দু দেবদেবীর উদ্দেশ্যে বেশ কয়েকটি সুন্দর মন্দির নির্মাণ করেছিলেন। যা আজ  দুর্ভাগ্যক্রমে  ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মনে করা হয় মহাভারতের সময় থেকেই প্রাচীন এই মন্দিরটি শিবকে উত্সর্গ  করে স্থাপন করা হয়েছিল। । লোকমতে,পান্ডবরা এই স্থানেই তাদের ১৪ বছরের নির্বাসনের মধ্যে ৪ বছরই কাটিয়েছিলেন।  

210

কথিত আছে যে এখানে যক্ষ-যুধিষ্ঠির সংলাপ হয়েছিল, দেবী সতীর অগ্নি সমাধির পরে ভগবান শিবের অশ্রু পড়েছিল এবং এটি বিশ্ব বিখ্যাত রোমান সঙ্গীতের উত্সের অঞ্চল বলেও বিশ্বাস করা হয়।

আরও পড়ুন-  মহাশিবরাত্রি ২০২২, রাশি অনুযায়ী জপ করুন মহাদেবের এই মন্ত্রগুলি, দূর হবে সকল বাধা বিপত্তি

আরও পড়ুন- মহাশিবরাত্রি ২০২২, ভগবান শিবের এই দুই অবতার আজও পৃথিবীতে বাস করছে

আরও পড়ুন-  মহাশিবরাত্রি ২০২২, শিবের পুজোয় কেন শঙ্খ ব্যবহার করা হয় না, জেনে নিন এর কারণ

310

কাটাসরাজ মন্দির পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের চকওয়াল জেলায় অবস্থিত। এটি লাহোর এবং ইসলামাবাদ মোটরওয়ের ঠিক পাশে সল্ট রেঞ্জের বিখ্যাত পাহাড়ের কাছে। কাটাসরাজের একটি বিখ্যাত হ্রদ এবং একাধিক মন্দির রয়েছে যার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে।

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে মনের প্রতিটি ইচ্ছে পূরণে, এই দিনে রাশি অনুযায়ী পালন করুন এই নিয়মগুলি

আরও পড়ুন- কেন শিবের গলায় স্থান পেল নাগরাজ বাসুকি, জেনে নিন এর পৌরাণিক কাহিনি

আরও পড়ুন- মহা শিবরাত্রির দিনে কেন রাত জাগার নিয়ম রয়েছে, জেনে নিন এর গুরুত্ব

410

এখানকার সাতঘড়া মন্দিরের দলে কেবল চারটি মন্দিরের অবশিষ্টাংশ অবশিষ্ট রয়েছে, যেখানে শিব, রাম এবং হনুমানের মন্দির রয়েছে। এর পাশাপাশি এখানে রয়েছে বৌদ্ধ স্তূপ, জৈন মন্দিরের ধ্বংসাবশেষ এবং শিখ ধর্ম সম্পর্কিত স্থান। কথিত আছে শিখদের গুরু নানক দেব এবং নাথ সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা গোরক্ষনাথও এখানে এসেছিলেন।

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে পুজোয় ভুলেও এই জিনিসগুলি দেবেন না, ফল হতে পারে মারাত্মক

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে তৈরি হচ্ছে পঞ্চগ্রহী যোগ, মনের ইচ্চা পূরণে মহাদেবকে নিবেদন করুন এগুলি

আরও পড়ুন- মহাশিবরাত্রি ২০২২, এই দিনে উপবাস সৌভাগ্য নিয়ে আসে, জেনে নিন এই বছরের শিবরাত্রির তিথি-সময় ও ক্ষণ

510

এটা বিশ্বাস করা হয় যে, পৌরাণিক যুগে যখন ভগবান শিব সতীর অগ্নি-সমাধি দেখে গভীরভাবে দুঃখ পেয়েছিলেন, তখন তাঁর অশ্রু দুটি জায়গায় পড়েছিল। একটি থেকে কাটাসরাজ সরোবর এবং অন্যটি থেকে পুষ্কর নির্মিত হয়েছিল।

610

কটসরাজ শব্দের উৎপত্তি 'কটক্ষা' থেকে বলে মনে করা হয় যা সতীর পিতা দক্ষিণ প্রজাপতি শিবের সম্পর্কে করেছিলেন। যুধিষ্ঠির এই স্থানের সৌন্দর্যের ভূয়সী প্রশংসা করেছিলেন। মহাভারতে একে দ্বৈতবন বলা হয় যা সরস্বতী নদীর তীরে অবস্থিত ছিল। তদনুসারে, যারা সরস্বতী নদী নিয়ে গবেষণা করেন তাদের জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ স্থান।

710

সবার মতে,এই পুকুরটি এখন আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। কিন্তু  দশ বছর আগে এই অঞ্চলে বড় সিমেন্ট কারখানাগুলি স্থানান্তরিত হয়েছিল। কর্মকর্তারা বলছেন যে,পুকুরের ভূগর্ভস্থ জল ২২ ফুট থেকে এখন তিন ফুট পর্যন্ত তলিয়ে গেছে।

810

মন্দিরের বর্তমান রূপটি ষষ্ঠ থেকে নবম শতাব্দীর মধ্যে রাজারা দিয়েছিলেন। সেই থেকে এই মন্দিরটি আগের মতোই দাঁড়িয়ে আছে, কিন্তু মুসলিম হানাদারদের আক্রমণ এবং পাকিস্তান বিচ্ছিন্ন হওয়ার পর এই মন্দিরের দিকে নজর না দেওয়ায় এই মন্দিরটি আজকের সময়ে ধ্বংসপ্রাপ্ত অবস্থায় রয়েছে। 

910

এখানকার সাতঘড়া মন্দিরের দলে শুধু চারটি মন্দিরের অবশিষ্টাংশ অবশিষ্ট রয়েছে, যার মধ্যে রয়েছে শিব, রাম ও হনুমানের মন্দির। উপ-মন্দিরগুলির উচ্চতা একটি পাঁজরযুক্ত গম্বুজ দ্বারা মুকুটযুক্ত স্তম্ভের ছোট সারি সহ কার্নিসের একটি সিরিজ বলে মনে হয়। সাতটি মন্দির কাশ্মীরি মন্দিরের মতোই স্থাপত্য শৈলীতে নির্মিত হয়েছিল। 

1010

কথিত আছে যে শিব যখন সতীকে হারিয়েছিলেন তখন এই স্থানেই  তিনি কেঁদেছিলেন। তারই চোখের জলে এই পুকুরটি তৈরি হয়েছিল। যদিও মন্দিরটি আজ ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আছে,কিন্তু পুকুরটি আজও অত্যন্ত শ্রদ্ধার। বিশেষত এই পুকুরে স্নান করা একজন ব্যক্তির সমস্ত পাপ ধুয়ে দেবে বলে বিশ্বাস করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos