করোনায় মৃত্যু ঝুঁকি বেশি স্থূল ব্যক্তিদের, নয়া গবেষণায় উঠে এল চা়ঞ্চল্যকর তথ্য

স্থূলতা বা ওবেসিটি হলো শরীরের এমন একটি অবস্থান, যে অবস্থায় শরীরে স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত চর্বি জমা হয়। চিকিৎসকরা বলেন যা মানুষের স্বাস্থ্যের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে। স্থূলতা মানুষের আয়ু কমিয়ে দিতেস পারে এবং একই সঙ্গে শারীরিক নানা সমস্যা তৈরি করতে পারে। এবার করোনা ভাইরাসও স্থূল ব্যক্তিদের জন্য বিপদের কারণ হয়ে উঠল। অন্তত সাম্প্রতিক গবেষণাগুলিতে এমন দাবিই করা হচ্ছে।

Asianet News Bangla | Published : Jul 27, 2020 9:08 AM IST

111
করোনায় মৃত্যু ঝুঁকি বেশি স্থূল ব্যক্তিদের, নয়া গবেষণায় উঠে এল চা়ঞ্চল্যকর তথ্য

 করোনা সংক্রমিত ব্যক্তির ওজন যদি স্বাভাবিকের থেকে বেশি হয়, তবে তাঁর প্রাণ সঙ্কট হতে পারে। বলছে ইংল্যান্ডের জনস্বাস্থ্য রিপোর্ট। 
 

211

হৃদযন্ত্রের সমস্যা, উচ্চ রক্তচাপ, কিডনি সংক্রান্ত বেশ কিছু রোগের কারণ হতে পারে স্থূলতা। আর এখন করোনায় মৃত্যুর সঙ্গেও জড়িয়ে গেল  স্থূলত্ব। বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনে যত লোক করোনা সংক্রমণের জেরে আইসিইউ-তে ভর্তি হয়েছেন, তাঁদের তিন চতুর্থাংশই স্থূলত্বে ভুগছেন। তাঁদের মৃত্যুর হারও অন্যদের তুলনায় ৪০ শতাংশ বেশি।

311

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ইংল্যান্ডে মোটা লোকের সংখ্যা সব থেকে বেশি। সেখানকার দুই তৃতীয়াংশ যুবক স্থূলত্বে ভুগছেন। সেই কারণে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ব্রিটেনে করোনা সংক্রমণও ছড়িয়েছে বেশি। স্কটল্যান্ড, ওয়েলশ ও উত্তর আয়ারল্যান্ডেও একই পরিস্থিতি।
 

411


নয়া গবেষণায় জানা যাচ্ছে ,স্থূলত্ব মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে, ফলে জীবাণুর সঙ্গে লড়াইয়ে এঁটে উঠতে পারছেন না মোটা মানুষরা।

511

ইংল্যান্ডের জনস্বাস্থ্য আধিকারিক জুডি এলিসন টেডেস্টোন জানিয়েছেন, নতুন গবেষণায় পরিষ্কার দেখা যাচ্ছে, ওজন বেশি হলে জটিল রোগ বা করোনায় মৃত্যুর আশঙ্কা বেড়ে যাচ্ছে। ওজন কমালে স্বাস্থ্য সম্পর্কিত নানা উপকার পাওয়া যাবে বলে তাঁর দাবি। ওজন কম থাকলে করোনার বিরুদ্ধে লড়াই চালানো অপেক্ষাকৃত সহজ।

611

করোনায় মৃত্যুঝুঁকি এড়াতে ব্রিটিশ নাগরিকদের কম খাওয়া উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের জুনিয়র স্বাস্থ্যমন্ত্রী হেলেন ওয়াটেলি। মন্ত্রী বলেন, অতিরিক্ত খাবার খেলে স্থূলতা বাড়ে। এতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকিও বেড়ে যায়।

711

হেলেন ওয়াটেলি আরও বলেন, যাদের বডি মাস ইনডেক্স ৪০ এর ওপরে তাদের কোভিডে -১৯ এ আক্রান্ত হয়ে মারা যাবার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়।

811


বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তিদের অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে তাদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে।

911

যুক্তরাজ্যের হাসপাতালে ভর্তি হওয়া প্রায় ১৭ হাজার কোভিড-১৯ রোগীকে নিয়ে করা এক গবেষণায় দেখা গেছে, অপেক্ষাকৃত কম ওজনের ব্যক্তিদের তুলনায় অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের অর্থাৎ যাদের বডি মাস ইনডেক্স ৩০ এর ওপর - তাদের মৃত্যুর ঝুঁকি ৩৩ শতাংশ বেড়ে যায়।

1011

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইলেকট্রনিক রেকর্ডের তথ্য অনুযায়ী, অতিরিক্ত ওজনের সমস্যা থাকা ব্যক্তিদের কোভিড-১৯ এ মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। আর ওই রোগীর যদি ডায়াবেটিস বা হৃদরোগের মত সমস্যা থাকে তাহলে এই ঝুঁকি আরো বৃদ্ধি পেতে পারে।

1111


এ পর্যন্ত যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন  প্রায় ৩ লক্ষ। এর মধ্যে মারা গেছেন ৪৫ হাজারের বেশি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos