করোনা ভারতীয়দের উপর বাড়িয়েছে ঋণের বোঝা , মারাত্মকভাবে কমেছে সেভিংস, জানাচ্ছে সমীক্ষা

করোনা সংক্রমণ ভারতীয় পরিবারগুলির ঋণের বোঝা বাড়িয়ে তুলেছে। আরবিআইয়ের (RBI) সর্বশেষ তথ্য অনুসারে, চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ভারতীয় পরিবারের ঋণ বেড়েছে জিডিপির ৩৭.১ শতাংশ। একই সময়ে, পরিবারের সঞ্চয় ১০.৪ শতাংশে নেমে এসেছে। আরবিআই (RBI) জানিয়েছে যে এই করোনা মহামারীর কারণে লক্ষ লক্ষ মানুষ বেকার হয়ে পড়েছে, এবং বিপুল সংখ্যক লোকের বেতন কমেছে। এই কারণে লোকদের আরও ঋণ বোঝা বৃদ্ধি পেয়েছে। তারা তাঁদের সঞ্চয়ের বিষয়ে সমঝোতা করে এই লোন মেটাচ্ছে। তথ্য অনুসারে, মোট ঋণ বাজারে বাৎসরিক ভিত্তিতে ফ্যামিলি শেয়ার ১.৩০ শতাংশ বেড়ে ৫১.৫ শতাংশে দাঁড়িয়েছে। পাশাপাশি কমেছে দেশীয় সঞ্চয়ের হার।

deblina dey | Published : Mar 23, 2021 7:38 AM IST

17
করোনা ভারতীয়দের উপর বাড়িয়েছে ঋণের বোঝা , মারাত্মকভাবে কমেছে  সেভিংস, জানাচ্ছে সমীক্ষা

করোনা দেশের সঞ্চয়ের ক্ষতি করেছে। দেশে দেশীয় সঞ্চয়ী হার মারাত্মকভাবে কমে এসেছে। দেশে পরিবার প্রতি সাশ্রয়ের গতি কমেছে। দেশীয় সঞ্চয়ী হার এখন প্রি-কোভিড স্তরে এসে দাঁড়িয়েছে ১০.৪ শতাংশে। 

27

২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে এটি ছিল ২১ শতাংশ, তবে এখন দ্বিতীয় প্রান্তিকে এটি প্রায় অর্ধেকে নেমেছে, অর্থাৎ ১০.৪ শতাংশে দাঁড়িয়েছে।

37

 আরবিআইয়ের (RBI) একটি নিবন্ধে বলা হয়েছে যে কোভিডের কারণে আর্থিক বছরের ২০২০-২১ অর্থ বছরের প্রথম প্রান্তিকে জনগণের গৃহস্থালি সঞ্চয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছিল। 

47

পাশাপাশি পারিবারিক আমানত ও ঋণও বৃদ্ধি পেয়েছিল। তবে অর্থ ও মিউচুয়াল ফান্ডের সংখ্যা হ্রাস পেয়েছে। আরবিআইয়ের (RBI) মতে, খরচ বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের সঞ্চয় কমছে  ব্যাংক ও নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলি থেকে লোকেরা ঋণ গ্রহণের কারণে পরিবারগুলিতে সঞ্চয় হ্রাস পেয়েছে।

57

 দেশীয় ব্যবহার বৃদ্ধি এবং উন্মুক্ত ব্যয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে সঞ্চয়ী হার কমতে শুরু করেছে। আরবিআই (RBI) জানিয়েছে যে, করোনার সময়কালে দেশীয় সঞ্চয়ী হার বাড়লেও এর অর্থ এই নয় যে, লোকেরা তাদের চাহিদা মেটাতে সঞ্চয় করছে। 

67

করোনার সময়ে ক্রমবর্ধমান বেকারত্ব এবং আয়ের অভাবের কারণে মানুষের ব্যয় করার ক্ষমতা হ্রাস পেয়েছে। সে কারণেই লোকজনের কাছে আরও বেশি ধার বৃদ্ধি পেয়েছে। 

77

আরবিআইয়ের (RBI) একটি আর্টিকেল-এ বেসরকারীকরণ, সম্পদ নগদীকরণ, অবকাঠামোগত দীর্ঘমেয়াদী আর্থিক তহবিলের বিষয়ে নতুন উদ্যোগ এবং ব্যাঙ্কিং ব্যবস্থায় আটকে থাকা ঋণ (এনপিএ) ক্লিয়ারেন্স এবং উত্পাদন খাতে ইনভেস্টমেন্ট-এর মতো সংস্কারমূলক ব্যবস্থাগুলি সম্পর্কিত মাঝারি মেয়াদের প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করবে বলে মনে করা হচ্ছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos