প্রবীণদের পাশে কেন্দ্র, দেখভালের জন্য ১০ হাজারের বেশি ভাতা দেওয়ার পরিকল্পনা

প্রবীণ নাগরিকদের অনেক সময়ই দেখভাল করার কেউ থাকে না। টাকা না থাকলে একাধিক সমস্যায় পড়তে হয় তাঁদের। আর সেই কারণেই তাঁরা যাতে মাথা উঁচু করে বাঁচতে পারেন তার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

Asianet News Bangla | Published : Jul 23, 2021 4:05 AM IST

15
প্রবীণদের পাশে কেন্দ্র, দেখভালের জন্য ১০ হাজারের বেশি ভাতা দেওয়ার পরিকল্পনা

একাধিক বদল আনা হচ্ছে সিনিয়র সিটিজেন অ্যামেন্ডমেন্ট বিলে। তার মধ্যে অন্যতম সেই সব নাগরিকদের দেখভালের চার্জ বাবদ ১০ হাজার টাকার উর্ধ্বসীমা বাড়ানো হচ্ছে। 

25

সংশোধন বিলে রক্ষণাবেক্ষণের সংজ্ঞাটির পরিবর্তন করা হয়েছে। যাতে বাবা-মায়ের জীবন যাপনের জন্য স্বাস্থ্য, সুরক্ষা এবং সুরক্ষার বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। এই আইনে আগে শুধুমাত্র খাবার, পোশাক, বাসস্থান, চিকিৎসায় সাহায্য ও চিকিৎসার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত ছিল। সংশোধনী বিলে এখন বাকিগুলিও যোগ করা হয়েছে। 

35

সংশোধনী বিলে বায়োলজিকাল, দত্তক এবং সৎ বাবা-মায়ের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে শ্বশুর-শাশুড়ি এবং দাদু-ঠাকুমাকেও।

45

২০১৯ সালে মোদী মন্ত্রিসভায় পাস হয় এই বিল। এই বিলের প্রধান লক্ষ্য ছিল প্রবীণ নাগরিকদের বৃদ্ধাশ্রমে যাওয়া আটকানো। বাদল অধিবেশনে এই সংশোধিত বিল পেশ করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

55

একবার সংসদে এই বিলে পাশ হয়ে গেলেই তা চলে যাবে রাষ্ট্রপতির কাছে। তারপর রাষ্ট্রপতির সম্মতি পেলেই ১০ হাজার টাকার উর্ধ্বে সরকারি ভাতা পাবেন প্রবীণ নাগরিকরা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos