করোনাভাইরাসে গুরুতর আক্রান্তদের চিকিৎসায় স্টেরয়েড প্রয়োগ, পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নতুন একটি গবেষণায় দেখা গেছে করোনাভাইরাসে আক্রান্ত সংকটজনক রোগীদের সারিয়ে তুলতে অনবদ্য ভূমিকা গ্রহণ করেছে স্টেরয়েড। স্টেরয়েড প্রয়োগ করে দেখা গেছে গুরুতর অসুস্থ রোগীরা উন্নতি লাভ করছে।  তথ্যের বিশ্লেষণ করে দেখা গেছে কো-মর্বিডিটি বা অন্যকোনও জটিল রোগ না থাকলে গুরুতর অসুস্থদের স্টেরয়েড প্রয়োগ করে ভালো ফল পাওয়া গেছে। আর তারই প্ররিপ্রেক্ষিতে গুরুতর করোনা আক্রান্তদের চিকিৎসায় স্টেরয়েড  প্রয়োগের ছাড়প্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
 

Asianet News Bangla | Published : Sep 3, 2020 11:44 AM IST

110
করোনাভাইরাসে গুরুতর আক্রান্তদের চিকিৎসায় স্টেরয়েড প্রয়োগ, পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এখনও পর্যন্ত করোনাভাইরাস সংক্রান্ত গবেষণায় দেখা যাচ্ছে যে কো-মর্বিডিটি বা অন্যকোনও গুরুতর অসুখ না থাকলে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবন অনেকটাই কম। আর সেই ক্ষেত্রেও মৃত্যুর হার কমাতে রীতিমত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে স্টেরয়েড।

210

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানান গয়েছে আশঙ্কাজনক করোনা রোগীদের চিকিৎসায় কার্টিকোস্টেরয়েড ব্যবহার করে মৃত্যুর ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। গোটা বিশ্বে স্টেরয়েডের ব্যবহার নিয়ে এখনও পর্যন্ত সাতটি পরীক্ষার ফল সামনে এসেছে। 
 

310

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্টিন ল্যান্ড্রে জানিয়েছেন, স্টেরয়েড সংক্রান্ত এই ফলাফল সামনে আসায় কিছুটা হলেও সুবিধে হবে চিকিৎসকদের। তবে ইম্পেরিয়াল কলেজ লন্ডনের পক্ষ থেকে ফলাফল বিশ্লেষণ করে বলা হয়েছে স্টেরয়েডের প্রয়োগ ঝুঁকি কমাতে পারে। কিন্তু রোগ নিরাময় করতে পারে না। 

410

ব্রাজিল ইংল্যান্ড কানাডা, চিন, ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে স্টেরয়েডের পরীক্ষামূলক প্রয়োগ  করা হয়েছে। আর গুরুতর অসুস্থ করোনা আক্রান্তদেরই ওই ওষুধ প্রয়োগ করা হয়েছে। বয়স, লিঙ্গ ও অসুস্থতার দিন কোনও কিছুরই পার্থক্য করা হয়নি। 
 

510

আর পরীক্ষার ফলাফাল প্রককাশিত হওয়ার পর রীতিমত উৎসাহিত বিশেষজ্ঞ চিকিৎসকরা। কারণ, সংশ্লিষ্ট গবেষণার সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন, স্টেরয়েড প্রয়োগে যতটা ভালো ফল পাওয়া গেছে ততটা আর অন্য কোনও ওষুধ প্রয়োগ করে পাওয়া যায়নি। 

610

বিজ্ঞানীদের দাবি করোনা আক্রান্ত সবথেকে গুরুতর আক্রান্তদের কোর্টিকোস্টেরয়েড প্রয়োগ করলে মৃত্যুর হার ৬৮ শতাংশ কমানো গেছে।  

710

গত কয়েক দশক ধরেই বাজারে খুব সস্তায় পাওয়া যায় স্টেরয়েড জাতীয় ওষুধ। এগুলির দামও খুব কম। তবে এই স্টেরয়েডের ক্ষতির দিকের কথাও তুলে ধরছেন বিশেষজ্ঞরা। কারণ এটি মাত্রাতিরিক্ত ব্যবহার করলে ক্ষতি হয় ফুসফুসের। 

810

জুনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখাগিয়েছিল ডেক্সামেথাসোন নামক একটি স্টেরয়েড হাসপাতালে থাকা রোগীদের মধ্যে প্রয়োগ করা হয়েছিল। আর তাতে ২০ শতাংশ পর্যন্ত মৃত্যুর হার কমানো গিয়েছিল। 
 

910

পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে একাধিক স্টেরয়েড জাতীয় ওষুধ নিয়ে পর্যালোচনা করা হয়েছে। আর তাতে দেখা গেছে ৬৭৮ জন স্টেরয়েড প্রয়োগকরা রোগীর  মধ্যে ২২২ জনের মৃ্ত্যু হয়েছে। আর ১০২৫ জন সাধারণ ওষুধ প্রয়োগ করা রোগীর মধ্যে মৃত্যু হয়েছে ৪২৫ জনের। 

 

1010

স্টেরয়েড ব্যবহারের ফলাফল বিশ্লেষণ করে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা গুরুতর করোনা আক্রান্তদের জন্য জরুরি ভিত্তিতে স্টেরয়েড প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos