করোনাভাইরাসের প্রতিষেধক কবে থেকে পাওয়া যাবে, জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে আবারও হতাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানিয়েছেন, কার্যকারিতা আর সুরক্ষাকে রীতিমত গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যাপক টিকা প্রদান করার আশা  তাঁরা করছেন না। মার্গারেট হ্যারিস বলেছেন, উন্নত ক্লিনিক্যাল পরীক্ষায় এখনও পর্যন্ত কোনও প্রতিষেধকই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডে ৫০ শতাংস নম্বর পেয়ে উত্তীর্ণ হতে পারেনি। তবে বিশ্বের সব মানুষই যাতে প্রতিষেধক পায় তারও ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে এই সংস্থা। 
 

Asianet News Bangla | Published : Sep 4, 2020 11:49 AM IST / Updated: Sep 04 2020, 05:52 PM IST

19
করোনাভাইরাসের প্রতিষেধক কবে থেকে পাওয়া যাবে, জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 বিশ্ব জুড়েই করোনাভাইরাসের দাপট বাড়ছে। এই অবস্থায় বিশ্বের প্রতিদেশই করোনাভাইরাসের প্রতিষেধকের অপেক্ষায় দিন গুণছে। কিন্তু বিশ্বের অধিকাংশ বাসিন্দাকে কিছুটা হলেও নিরাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এদিন সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ২০২১ সালের মাঝামাঝির আগে করোনাভাইরাসের বিরুদ্ধ ব্যাপক টিকাকারণের আশা তাঁরা ছেড়ে দিয়েছে। 

 

29

সংস্থার পক্ষ থেকে মার্গারেট হ্যারিস বলেছেন উন্নত ক্লিনিক্যাল পরীক্ষায় এখনও পর্যন্ত কোনও প্রাতিষেকই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মানদণ্ডে ৫০ শতাংশের বেশি কার্যকারিতা প্রদর্শন করতে পারেনি। 

39

 ইতিমধ্যেই রাশিয়া করোনাভাইরাসের প্রতিষেধকের নিয়ন্ত্রিত অনুমোদন দিয়েছে। মাত্র দুমাস হিউম্যান ট্রায়াল চালান হয়েছে। অন্যদিনে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের আগেই করোনাটিকা বিতরণ করা হতে পারে বলে জানিয়েছেন মার্কিন জনস্বাস্থ্য আধিকারিক। 

49

এতকিছুর পরেও জেনিভাতে জাতিসংঘের সাংবাদিক বৈঠকে হ্যারিস বলেছেন আগামী বছেরের মাধামাঝির পর্যন্ত গণহারে টিকা দেওয়ার আশা করছে না হু। 

59

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য আরও বেশি সময় ও পর্যবেক্ষণ করা জরুরি। কারণ এই পর্যায় দেখা হয় ভ্যাক্সিনটি সত্যি মানব শরীরে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম কিনা। 

69

ক্লিনিক্যাল ট্রায়াল থেকে সমস্ত তথ্য ভাগ করে নেওয়া অত্যন্ত জরুরি। তিনি বলেন প্রচুর মানুষকে টিকা দেওয়া হচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত প্রতিষেধকটি কাজ করছে কিনা। প্রতিশেধকটি কতটা সুরক্ষিত তা জানতে বলেও জানিয়েছেন তিনি। 
 

79

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে জোট বেঁধে জিএভিআই বিশ্বের আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলির মধ্যে প্রতিষেধক বিলি করার পরিকল্পনা গ্রহণ করেছে। সবার আগে স্বাস্থ্য পরিষেবা ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রতিষেধক বিলি করা হবে বলেও জানিয়েছে হু। 
 

89

কোভ্যাক্সের লক্ষ্য ২০২১ সালে মধ্যে অনুমোদিত দুটি প্রতিষেধক সংগ্রহ ও সরবরাহ করা। তবে আমেরিকাসহ বেশ কয়েকটি গেশ এই পরিকল্পনা অংশ নিচ্ছে না। সেইসব দেশগুলি নিজেদের মত করে প্রতিষেধক সংগ্রহ ও সরবরাহ করবে। 

99

যখন পরীক্ষার কাজ সম্পন্ন হবে তখন প্রতিষেধক বিলি করা হবে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের সকল বাসিন্দার জন্যই প্রতিশেধক তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos