ডিআরএস, সুপার ওভার থেকে ক্যাচ, আইপিএল ২০২২-এ হতে পারে অনেক নিয়মের পরিবর্তন

২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলেছে গতবারের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এবারের আইপিএলে পরিবর্তন হতে চলেছে একাধিক নিয়মের (IPL Rules Change)। কোন কোন নিয়মের হতে পারে পরিবর্তন, আইপিএল শুরুর আগে জেনে নিন আপনিও।

Sudip Paul | Published : Mar 15, 2022 8:33 AM IST

18
ডিআরএস, সুপার ওভার থেকে ক্যাচ, আইপিএল ২০২২-এ হতে পারে অনেক নিয়মের পরিবর্তন

আইপিএল ২০২২  এ বদল হতে পারে ডিআরএসের নিয়মে। এতদিন পর্যন্ত প্রতি ইনিংসে পপ্রতি দল একটি করে ডিআরএস নিতে পারত। অর্থাৎ ব্যাটিংয়ের সময় একবার ও ফিল্ডিংয়ের সময় একবার। কিন্তু এবার থেকে সেই সংখ্যা বাড়িয়ে ২ করা হতে পারে। অর্থাৎ আম্পায়ারের সিদ্ধান্তকে আরও বেসি করে চ্যালেঞ্জ করতে পারবে সব দল।

28

পরিবর্তন আসতে চলেছে সুপার ওভারের নিয়মও। আইপিএলের লিগের ম্যাচের সময় কোনও খেলার নিষ্পত্তি সুপার ওভারেও না হলে দুই টিমের মধ্যে যে টিমের লিগ টেবিলে অবস্থান তুলনায় ভাল, তাদের জয়ী ঘোষণা করা হতে পারে। নকআউট পর্যায়ের ক্ষেত্রে বজায় থাকতে পারে ফের সুপার ওভারের নিয়ম।

38

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রস্তাব অনুযায়ী ক্যাচের ক্ষেত্রে ব্যাটারদের প্রান্ত বদলের নিয়মেও বদল হতে পারে। এ বার থেকে কোনও ব্যাটার ক্যাচ আউট হওয়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার যদি স্ট্রাইকিং প্রান্তে চলেও আসেন তার পরেও নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে ব্যাটারদের প্রান্ত বদল হবে।

48

কোভিডের কারণে জৈবদুর্গের নিয়মেও বদল হতে পারে ২০২২ আইপিএল। সংক্রমণ এড়াতে এবার বিমানে করে কোথাও যেতে পারবে না দলগুলি। অর্থাৎ লিগ পর্বের খেলা মুম্বই ও পুণেতে হওয়ায় বাসে করেই যাতায়াত করতে হবে সব দলকে। 

58

কোভিডের কারণে কোনও দল ১১ জন ক্রিকেটারকে মাঠে নামাতে না পারলে সেই খেলা পিছিয়ে অন্য দিন করা হতে পারে। সে দিনও খেলা না হলে কী হবে সেই সিদ্ধান্ত নেবে আইপিএলের টেকনিক্যাল কমিটি।
 

68

এতদিন পর্যন্ত  আইপিএলের এক মরশুমে সর্বাধিক উইকেট প্রাপকের মাথাতে উঠে 'পার্পেল ক্যাপ' এবং সর্বোচ্চ রান সংগ্রাহকের মাথায় উঠে ' অরেঞ্জ ক্যাপ'। এবার এই দুই নামেও পরিবর্তন আসতে চলেছে। নামের আগে জুড়তে চলেছে স্পনসরের নাম।
 

78

এছাড়া আরও বেশ কিছু নিয়মের পরিবর্তনের কথা আগে থেকেই সকলের জানা। যেমন ১০ দলের আইপিএল। ৫টি করে দলকে দুটি গ্রুপে ভাগ করা। সব দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’বার করে খেলবে। অন্য গ্রুপের যে কোনও একটি দলের সঙ্গেও দু’বার খেলবে। অন্য গ্রুপের বাকি যে চারটি দল থাকবে, তাদের সঙ্গে এক বার করে খেলবে।

88

এই নিয়মে খেলা হওয়ার পর পয়েন্টের বিচারে প্রথম চারটি দলই পয়েন্টের বিচারে প্লে অফের জন্য কোয়ালিফাই করবে। সেখান থেকে আগের মতই প্রথম দুই দল নিজেদের মধ্যে খেলবে। যে জিতবে সে সরাসরি ফাইনাল। ৩ ও ৪ নম্বর দল এলিমিনেটর খেলবে সেখানকার জয়ী দল মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের পাজিত দলের সঙ্গে। তাদর মধ্যে জয়ী দল ফাইনালে পৌছবে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos