নৌযুদ্ধে 'গেম চেঞ্জার' দেশীয় প্রযুক্তির স্মার্ট টর্পেডো, লাদাখ উত্তজনার মধ্যেই নৌশক্তি বাড়াল ভারত

প্রতিরক্ষায় সফল আত্মনির্ভর ভারত প্রকল্প। তারই প্রমান দিল স্মার্ট টর্পেডো সিস্টেম। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও জানিয়েছে সাবমেরিন যুদ্ধে গেম চেঞ্জার হতে চলেছে এই টর্পেডোটি। অত্যাধুনিক প্রযুক্তির এক অস্ত্রটি ভারতীয় নৌবাহিনীর শক্তিকে আরও এগেয়ে দেবে বলেই দাবি করছে সমর বিশেষজ্ঞরা। 
 

Asianet News Bangla | Published : Oct 7, 2020 8:58 AM IST / Updated: Oct 07 2020, 02:30 PM IST

17
নৌযুদ্ধে 'গেম চেঞ্জার' দেশীয় প্রযুক্তির স্মার্ট টর্পেডো,  লাদাখ উত্তজনার মধ্যেই নৌশক্তি বাড়াল ভারত

সোমবারই ওড়িশায় সফল উৎক্ষেপণ হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি স্মার্ট টর্পেডো সিস্টেমটির। আগামী দিনে নৌযুদ্ধ বা সাবমেরিন যুদ্ধে এটি গেমচেঞ্জার হতে পারে বলেই দাবি করেছে ডিআরডিও। 
 

27

প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিস টর্পেডো বা এসএমএআরটি-র সফল উৎক্ষেপণ হয়েছে। দেখা গেছে এটি সঠিক লক্ষ্য ভেদ করতে পারে। 
 

37

মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে। এটির পরিসীমা ও উচ্চতাও খতিয়ে দেখা হয়েছে। টর্পেডোটি উড়ানের পরাশাপাশি গতি কমানোরও ব্যবস্থা রয়েছে। 

47

 ছবি সৌজন্যে- সমীর জোশী 


এই পরীক্ষায় হাইব্রিড প্রযুক্তি রয়েছে, যা বর্তমান সিস্টেমকে আপগ্রেড করতে পারে। স্টাইকিং রেঞ্জকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।
 

57

ডিআরডিও দাবি করছে সাবমেরিন যুদ্ধে এটি গেম চেঞ্জার হবে। দেশের নৌবাহিনীর শক্তিকে আরও বাড়িয়ে তুলবে।  
 

67

এসএমএআরটি হল এমন একটি টর্পেডো যা অ্যান্টি সাবমেরিন টর্পেডো সিস্টেমের সঙ্গে একটি ক্ষেপণাস্ত্র ছাড়তে পারে। এটি খুবই হালকা।  এটি অনেকটা সুপারসনিক ক্ষেপণাস্ত্রের মত। এটি যখন জলের নিচে সাবমেরিনের কাছে পৌঁছায় ক্ষেপণাস্ত্রটি টর্পেডো সিস্টেমকি জলে ফেলে দেয় আর টর্পেডো টার্গেটকে আঘাত করার জন্য সেই দিকে এগিয়ে যেতে পারে। 

77

এটি দিক মাঝপথে পরিবর্তন করা যায়। গতি কমানো যায়। এটির দ্বিমুখী ডেটা লিঙ্ক থাকে।  ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন পাইলট আর  সরম বিশেষজ্ঞ সমীর জোশীর দাবি এই সিস্টেমটি শক্তিপোক্ত জ্বানীর একটি রকেট আর লাইট ওয়েট টর্পেডোর একত্রিত রূপ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos