কোভিড মহামারিকালে রেকর্ড ভারতের, FDI-র মাধ্যমে বাড়ল বিনিয়োগ

করোনাভাইরাসের সংক্রমণকালে রীতিমত রেকর্ড তৈরি করেছে ভারত। পিআইবি দিল্লি জানিয়েছে, ২০২০-২১ অর্থবর্ষে ভারত সবথেকে বেশি ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (FDI) এক টাকা পেয়েছে। যা গত অর্থবর্ষের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি বলেও দাবি করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। 

Asianet News Bangla | Published : May 25, 2021 8:24 AM IST / Updated: May 26 2021, 09:04 AM IST

18
কোভিড মহামারিকালে রেকর্ড ভারতের, FDI-র মাধ্যমে বাড়ল বিনিয়োগ

২০২০-২১ অর্থবর্ষে ভারতে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের মাধ্যমে বিনিয়োগ করা হয়েছে ৮১.৭২ বিলিয়ন মার্কিন ডলার। যা গত অর্থবর্ষের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি বলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে। 
 

28

. বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ নীতি  (FDI) সংস্কার ও বিনিয়োগে সুবিধের জন্য ব্যবসায় স্বাচ্ছন্দ্য এসেছে। তাতেই FDIএর প্রবাহ বৃদ্ধি পেয়েছে। বর্তমান ভারত বিশ্বের বিনিয়োগকারীদের অন্যতম গন্তব্য হয়ে উঠতে চলেছে বলেও দাবি করা হয়েছে। 

38

কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে জানান হয়েছে ২০২০-২১ সালে ভারত সর্বকালের সর্বমোট ৮১ বিলিয়নেরও বেশি মার্কিন ডরাল FDIএর মাধ্যমে পেয়েছে। গত অর্থবর্ষ অর্থাৎ ২০১৯-২০ এই পরিমাণ ছিল ৪৯.৯৮ মার্কিন ডলার। 
 

48

সব থেকে বেশি বিনিয়োগ করা হয়েছে সিঙ্গাপুর (২৯ শতাংশ) দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা (২৩ শতাংশ) মরিশাস (৯শতাংশ)। 

58

কম্পিউটার সফটওয়ার ও হার্ডওয়ার সেক্টরের অধীনে সবথেকে বেশি লগ্নি করা হয়েছে গুজরাতে। এই রাজ্যে ৭৮ শতাংশ লগ্নি করা হয়েছে। ৯ শতাংশ লগ্নি করা হয়েছে দ্বিতীয় স্থানে থাকা কর্নাটকে। আর ৫ শতাংশ লগ্নি করা হয়েছে দিল্লিতে। 

 

 

68

২০২০-২১ অর্থবর্ষে ৩৭ শতাংশ নিয়ে এফডিআই ইক্যুইটি প্রবাহে শীর্ষ রয়েছে গুজরাট। পরের দুটি রাজ্য হল মহারাষ্ট্র (২৭ শতাংশ) আর কর্নাটক (১৩ শতাংশ)। কম্পিউটারের ব্যবসা ছাড়াও গুজরাটে পরিকাঠামো নির্মাণে প্রচুর টাকা লগ্নি করা হয়েছে। নির্মাণ ক্ষেত্রে ২ শতাংশ লগ্নি হয়েছে এফডিআই-এর মাধ্য়মে। 

78

কন্সট্রাকশন, কম্পিউটার, রাবারগুডস খুচরো বাণিজ্য ওষুধ, ফার্মাসাউটিক্যালস ও বৈদ্যুতিন সরঞ্জাম লগ্নির পরিমাণ গত অর্থ বর্ষের তুলনায় প্রায় ১০০ শতাংশ বেড়েছে।

88

২০২০-২১ অর্থবর্ষে সবথেকে বিদেশে বিনিয়োগকারী প্রথম ১০টি দেশের শীর্ষে রয়েছে সৌদি আরব। যারা গতবছর ৮৯.৯৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছিল। চলতি বছর বিনিয়োগ করেছে ২৮১.০৮ মার্কিন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন গত অর্থবর্ষের তুলনায় প্রচুর পরিমাণে বিনিয়োগ বাড়িয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos