দূষিত দেশের তালিকায় বিশ্বে ২ নম্বরে ভারত, কলকাতাবাসীর গড় আয়ু কমছে ৮ বছর

গত মার্চ মাস থেকে করোনা সংক্রমণের ফলে দেশে লকডাউন শুরু হয়। তার ফলে ভারতে দূষণের মাত্রা অনেকটাই কমেছে বলে দাবি করা হচ্ছিল। জল দূষণ থেকে বায়ু দূষণ সবকিছুতেই উন্নতি দেখা গিয়েছিল। এমনকি দূষণের মাত্রা কমায় উত্তরপ্রদেশ, বিহার বা পঞ্জাব থেকে খোলা চোখে দেখা মিলছিল হিমালয়ের। গঙ্গার জল বহু বছর পর পানীয়র উপযোগী হয়ে উঠেছিল। তবে সাম্প্রতিক প্রকাশিত এক রিপোর্টে এদেশে দূষণের মারাত্মক ছবি উঠে এসেছে। 

Asianet News Bangla | Published : Jul 29, 2020 10:31 AM IST / Updated: Jul 29 2020, 04:11 PM IST

19
দূষিত দেশের তালিকায় বিশ্বে ২ নম্বরে ভারত, কলকাতাবাসীর গড় আয়ু কমছে ৮ বছর

সদ্য প্রকাশিত আন্তর্জাতিক রিপোর্টে দেখা যাচ্ছে বিশ্বের দূষিত দেশগুলির তালিকায় ২ নম্বরে রয়েছে ভারত। 
 

29

গবেষণ বলছে, দেশে দূষণের মাত্রা প্রতিদিনই  অল্প অল্প করে বাড়ছে। তার প্রভাব নাগরিক জীবনে মারাত্মক ভাবে পড়ছে। কমছে বেঁচে থাকার সময়সীমাও। 

39

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের এনার্জি পলিসি ইনস্টিটিউটের গবেষণায় ভারতের বায়ু দূষণ সম্পর্কে ভয়াবহ তথ্য উঠে আসছে। এই গবেষণায় দেখা যাচ্ছে শুধুমাত্র দূষিত পরিবেশের জন্য প্রতি ভারতীয়ের গড় বয়স ৫.২ বছর করে কমে যাচ্ছে। 
 

49

দিল্লি ও কলকাতার মতো বড় শহরে গড়ে ৮ বছর আয়ু কমছে দূষণের ফলে৷

59


 ১৩০ কোটি ভারতবাসী যে  গ্রাম ও শহরে বাস করছেন সেখানেও বার্ষিক গড় দূষণের পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিপদসীমাকেও প্রতি বছরই ছাড়িয়ে যাচ্ছে বলে খবর। এমনকি সমীক্ষা বলছে  ৮৪শতাংশ ভারতীয় দেশের বেঁধে দেওয়া এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড বা নির্দিষ্ট দূষণের মানের থেকে খারাপ অবস্থায় রয়েছেন।

69

চলতি বছরেই একাধিক রিপোর্টে দেখা গেছে বিশ্বে সর্বাধিক দূষিত ২০ টি শহরের মধ্যে ১৪টিই রয়েছে ভারতে। একইসাথে বিশ্বের সর্বাধিক দূষিত রাজধানী শহরের মধ্যে শীর্ষে রয়েছে দিল্লি। 

79


প্রতিবছরই বায়ুদূষণের কারণে ক্রমেই আরও খারাপ অবস্থা হচ্ছে ভারতের রাজধানীর। তবে বর্তমানে সর্বাধিক দূষিত শহরের তালিকায় দিল্লিকে জোর টক্কর দিচ্ছে উত্তরপ্রদেশের রাজধানী লখনউ। সেখানে দূষণের পরিমাণ রীতি মতো উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। এই দূষণ অব্যাহত থাকলে লখনউয়ের বাসিন্দাদের আয়ু প্রায় ১০.৩ বছর করে কমবে বলে জানাচ্ছেন গবেষকেরা।

89

বায়ুদূষণের কারণে উদ্বেগ বাড়ছে চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা এবং মুম্বইয়েরও।

99


শেষ কয়েক বছরে ভারতে  দূষণের মাত্রা বেড়েছে ভয়ঙ্কর হারে৷ ১৯৯৮ থেকে প্রতি বছর গড়ে ৪২ শতাংশ বেড়েছে দেশে দূষণের মাত্রা৷ যার ফলে গড়ে ১.৮ বছর সকলের আয়ু কমার আশঙ্কা তৈরি হয়েছে৷ 

Share this Photo Gallery
click me!
Recommended Photos