লাদাখ জট কাটাতে টানা ১৪ ঘণ্টার বৈঠক, সেনা কর্তাদের সঙ্গে হাজির ছিলেন প্রশাসনিক কর্তারাও

পূর্ব লাদাখ সীমান্তের উত্তাপ কমাতে সোমবার ভারত ও চিনের মধ্যে আরও এক দফা দীর্ঘ আলোচনা হয়।  এবার আলোনচা হয়ে চুসুল সীমান্তের ওপারে মলডো। প্রায় ১৪ ঘণ্টা ধরে আলোচনা হয় বলেও সেনা সূত্রের খবর। তবে এখনও সমস্যা পুরোপুরি মেনেটি বলেই দাবি করেছে এক সেনা কর্তা। চিনের ওপর চাপ বাড়াতে এবার আলোচনায় ভারতীয় সেনাকর্তাদের পাশাপাশি বিদেশমন্ত্রকের সিনিয়র আধিকারিকরাও উপস্থিত ছিলেন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে ভারতীয়রা। 
 

Asianet News Bangla | Published : Sep 22, 2020 6:29 AM IST

110
লাদাখ জট কাটাতে টানা ১৪ ঘণ্টার বৈঠক, সেনা কর্তাদের সঙ্গে হাজির ছিলেন প্রশাসনিক কর্তারাও

 অগাস্ট মাসের শেষেক দিকে আবারও গুলি চলেছিল পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা। ভারতীয় বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছিল চিনা সেনা ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করতে চেয়েছিল। আর চিনাদের আগ্রাসন রুখে দেওয়ার কারণে সতর্কতামূলক গুলি চালান হয়েছিল। তবে তার আগেও ভারত অভিযোগ করেছিল লাদাখে চিনা সেনা প্ররোচনামূলক আচরণ করছে। 

210

লাদাখের পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হচ্ছে। সীমান্তে গুলি চলার পর এই প্রথম ভারত ও চিনের সামরিক কর্তারা বৈঠকে বসেন। সোমবার মলডোর চিনা সেনা ঘাঁটিতে বৈঠক হয়। টানা ১৪ ঘণ্টার বৈঠকে সীমান্ত সমস্যা নিয়েই আলোচনা হয়েছে। সেনা সূত্রের খবর ভারত সীমান্ত থেকে সেনা সরানোর ওপর জোর দিয়েছ।

310

 সেনা সূত্রের খবর, ভারত প্যাংগং, গোগরাসহ বেশ কয়েকটি এলাকায় দ্রুত সেনা সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে। চিনের ওপর চাপ বাড়াতে এদিন ভারতীয় সেনা কর্তাদের পাশাপাশি বিদেশ মন্ত্রকের কর্তারাও উপস্থিত ছিলেন।
 

410

দ্রুত সেনা সরিয়ে নেওয়ার রোডম্যাপ তৈরির ওপর জোর দিয়েছে ভারত। যদিও পূর্ব লাদাখের বেশ কয়েকটি এলাকায় ভারত চিনাদের তুলনায় অনেকটাই ভালো অবস্থানে রয়েছে। 

510

তবে সেনা সূত্রের খবর, চিনারা চিরাচরিতভাবে ভারতের কোর্টেই বল ঠেলেছে। চিনের দাবি, এই বিষয়ে ভারতের প্রথম পদক্ষেক করা উচিৎ। 

610

একটি সূত্র জানাচ্ছে ১৪ ঘণ্টা দীর্ঘ বৈঠকের পরেও লাদাখ সীমান্তের উত্তাপ কমাতে তেমন কোনও সমাধান সূত্র খুঁজে পাওয়া যায়নি। তবে দুই দেশের প্রতিনিধিরা আগামী বৈঠকের বিষয়ে আশাবাদী।।

710

সূত্রে খবর, বেশ কয়েকটি বিষয় নিয়ে এখনও মতভেদ রয়েছে। ১৪ ঘণ্টার লম্বা সীমান্ত সমস্যা সম্পর্কে সব বিষয় নিয়ে আলোচনা করা সম্ভব হয়নি। তাই কিছুদিন পরেও বৈঠকের সম্ভাবনা রয়েছে। 
 

810

একটি সূত্র বলছে সীমান্ত উত্তার কমাতে আরও দুটি বৈঠকের প্রয়োজন রয়েছে। গত জুন মাসে গালওয়াল সংঘর্ষ হয়। তারপর থেকে এপর্যন্ত সীমান্ত উত্তাপ কমাকে ভারত ও চিনের মধ্যে এই নিয়ে ৬ দফায় সামরিক বৈঠক হয়েছে। বেশ কয়েকবার কথা বলেছেন সামরিক কর্তারা। 

910

গত সেপ্টেম্বর মাসে মস্কোতেও পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে আলোচনা করেছিলেন ভারত ও চিনের প্রতিরক্ষা মন্ত্রীরা। কথা বলেছিলেন দুই দেশের বিদেশ মন্ত্রীরাও। 

1010

 চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা ভারতের ওপর চাপ বাড়াতে চিন অধিগৃহীত আকসাই চিনে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র সহ প্রচুর মারণাস্ত্রের সম্ভার বাড়িয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos