ভারতের বাঘের সংখ্য়া বাড়ছে, তবে উত্তর -পূর্ব ভারত নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে রিপোর্টে

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জয়বায়ু পরিবর্তন মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন ২০০-১৮ সাল পর্যন্ত ভারতের বাঘের সংখ্যা বেড়েছে। প্রতিবছরই ৬ শতাংশ হারে বাঘের সংখ্যা বেড়েছে বলেও জানিয়েছেন তিনি। মঙ্গলবার আন্তর্জাতিক বাঘ দিবসের প্রাককালে তিনি এই তথ্য দিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন বিশ্বের ৭০ শতাংশ বাঘের বাসভূমি হল ভারত। তবে কেন্দ্রীয় রিপোর্টে উত্তর পূর্ব ভারতে বাঘের সংখ্যা কমছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

Asianet News Bangla | Published : Jul 29, 2020 1:39 PM IST

110
ভারতের বাঘের সংখ্য়া বাড়ছে, তবে উত্তর -পূর্ব ভারত নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে রিপোর্টে

কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী ১৯৭৩ সালে শুরু হয়েছিল টাইগার রিজার্ভ প্রজেক্ট। কেই সময় দেশে মাত্র ৯টি বাঘ সংরক্ষণ কেন্দ্র ছিল। বর্তমানে এক সংখ্যা দাঁড়িয়েছে ৫০টি। কেন্দ্রীয় মন্ত্রীর কথায় বাঘ সংরক্ষণ যথেষ্ট সাফল্য পেয়েছে এই দেশে। 
 

210

বাঘ সংরক্ষণের জন্য ভারত আরও ১৩টি দেশকে সাহায্য করছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন। বাঘ সংরক্ষণে আরও জোর দেওয়া হবে আগামী দিনে। আর সেইকারণেই চারণ ভূমি বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

310

কেন্দ্রীয় আধিকারিকের কথায় বাঘের সংরক্ষণের জন্য বাস্তুতন্ত্রের ওপর পুরোপুরি জোর দেওয়া জরুরি। পাশাপাশি যে এলাকায় বাঘ সংরক্ষণ করা হচ্ছে সেই এলাকার উন্নয়েনও গুরুত্ব দেওয়া প্রয়োজন। 

410

যে এলাকায় বাঘের জন্য  জলাশয় তৈরি করা হয় এই এলাকায় ভূগর্ভস্থ জলের সংরক্ষণের ওপর জোর দিতে হবে। তিনি বলেছেন লক্ষ্য করে দেখা গেছে যেসব এলাকায় এইজাতীয় জলাশয় রয়েছে সেই জায়গাগুলি এমনিতেই জলবায়ুর পক্ষে অনেকটাই অনুকূল। 
 

510

কেন্দ্রীয় মন্ত্রকের কথায় বাঘের আবাসিক করিডোরগুলি অধিকাশই জনবহুল এলাকায় রয়েছে। তাই আবাসস্থলগুলি এখনও পর্যন্ত সুরক্ষিত নয়। তাই সেইদিকে বিশেষ নজরদেওয়া প্রয়োজন। 

610

কেন্দ্রীয় রিপোর্টে বলা হয়েছে বাঘের সংখ্যা মূলত বেড়েছে মধ্যপ্রদেশ আর আন্ধ্রপ্রদেশে। আগে কর্ণাটকে এই বৃদ্ধির হার ছিল রীতিমত উল্লেখযোগ্য। 

710

ছত্তিশগড়, ঝাড়খণ্ড আর ওড়িশায় বাঘের সংখ্যা ক্রমাগত হ্রাস পেয়য়েছে বলেও রিপোর্টে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে উত্তর-পূর্ব ভারতেই বাঘের সংখ্যা ক্রমহ্রাসমান। 

810

পশ্চিমঘাট একায় সবথেকে বেশি বাঘ পাওয়া গেছে। নগরহেোল, বান্দিপুর, ওয়াইনাডসহ বিস্তীর্ণ এলাকায় ৭২৪টি বাঘ পাওয়া গেছে। 

910

 কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন বিশ্বের ৭০ শতাংশ বাঘের বাসভূমি হল ভারত। 
 

1010

মঙ্গলবার এই রিপোর্ট প্রকাশ করেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। সঙ্গে ছিলেন তাঁর সহযোগী বাবুল সুপ্রিয়। ভারতে বাঘ সংরক্ষণ সাফল্য পেয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos