জট কাটতে চলেছে সেরামের, তিনটি প্রতিষেধক নিয়ে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক

অক্সফোর্ডের করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বাধা কেটে যেতে চলেছে সেরাম ইনস্টিটিউটের। ইতিমধ্যেই ওই প্রতিষেধকের মানবিক ট্রায়াল শুরু করে দিয়েছে ব্রাজিল। ড্রাগ কন্ট্রোলান জেনারেলের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি মন্ত্রকের তরফে দেশে চলা তিনটি প্রতিষেধকের ট্রায়াল নিয়েও রীতিমত আশা প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রীর দেখানো পথেই হাঁটল স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি বলা হয়ছে রোগের প্রাদুর্ভাব রুখতে তৈরি রয়েছে মন্ত্রক। 
 

Asianet News Bangla | Published : Sep 15, 2020 1:17 PM IST

110
জট কাটতে চলেছে সেরামের, তিনটি প্রতিষেধক নিয়ে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক

 করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে রবিবারই আশার আলো দেখিয়েছিলেন স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। তিনি বলেছিলেন আগামী বছর গোড়ার দিতে আসতে পারে করোনাভাইরাসের প্রতিষেধক। তবে দিনক্ষণ নির্দিষ্ট করে কিছু বলেননি। মঙ্গলবার অনেকটা সেই পথেই হাঁটল তাংর মন্ত্রক। 

210

ভারত বায়োটেক আর ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের যৌথ উদ্যোগে দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে রীতিমত সন্তোষ প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে প্রতিষেধকটি রীতিমত সুরক্ষিত। বর্তমানে অ্যান্টিবডি তৈরির ক্ষমতা নিয়ে পর্যবেক্ষণ চলছে। 
 

310

 ভারতে  করোনাভাইরাসের তিনটি প্রতিষেধকের ট্রায়াল রান চলছে। যা নিয়েও সন্তোষ প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের যে প্রতিষেধকের ট্রায়াল রান চলাচ্ছিল বর্তমানে তা বন্ধ রয়েছে। সেরাম ড্রাগ কন্ট্রোলারের ছাড়পত্রের জন্য অপেক্ষা করছে বলেও জানিয়েছে। অক্সফোর্ডের প্রতিষেধকটি দ্বিতীয় দফায় বি২ পরীক্ষা শেষ করেছে বলেও জানিয়ে মন্ত্রক। 
 

410

তৃতীয় প্রতিষেধকটি হল জাইডাস ক্যাডিলার আবিষ্কার করা দেশীয় প্রতিষেধক। সেটিরও দ্বিতীয় ও তৃতীয় দফার ক্লনিক্যাল পরীক্ষা চলছে। 

510

শিয়ার সঙ্গেও করোনাভাইরাসের প্রতিষেধ নিয়ে কথা বার্তা চলছে। ওই প্রতিষেধকটিও এই দেশে তৈরি হতে পারে। তবে এখনও পর্যন্ত এই বিষয় নিয়ে কোনও গবেষণা শুরু হয়নি। 

610

সেরাম আর আইসিএমআর বিদেশে বিকাশকারী দুটি প্রতিষেধক তৈরির বিষয়ে অংশীদার হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে আইসিএমআর আর এসআইআই মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি নোভাভ্যাক্স তৈরির বিষয়ে অংশীদার হয়েছে। 

710

 স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে এদিন জানান হয়েছে করোনাভাইরাসের সংক্রমণের চূড়া এখনও এদেশে দেখতে পাওয়া যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপের দেশগুলি থেকে শিক্ষা নেওয়া হয়েছে। তাই পরিস্থিতি জটিল হয়নি। 
 

810

 মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপের দেশগুলিতে সংক্রমণ কমছে। কিন্তু এখন একটা দ্বিতীয় তরঙ্গ দেখা যাচ্ছে মহামারির। কিন্তু দেশে অনেক আগে থেকেই লকডাউন কার্যকর হওয়ায় মৃত্যুর হার অনেকটাই কমানো গেছে। 

910

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে প্লাজমা থেরাপি নিয়েও মন্তব্য করে স্বাস্থ্য মন্ত্রক। প্লাজমা থেরাপি ১০০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করা হচ্ছে। করোনাভাইরাসের ক্ষেত্রে এটি  সফল না অসফল তা এখনও বলার সময় আসেনি। আরও গবেষণার প্রয়োজন। 

1010

সংক্রমণ রুখতে ভারত আগের তুলনায় অনেকটাই প্রস্তুত বলে জানান হয়েছে। অক্সিজেন থেকে হাসপাতালের শয্য়া সবদিকেই গুরুত্ব দেওয়া হয়েছে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos