মহামারির ২০২১-এ থাকার জন্য সবচেয়ে ভাল শহর কোনগুলো জানেন, দেখুন ছবিতে ছবিতে

২০২০ সালের মহামারি এবং মৃত্যুর দুঃস্বপ্নের পর, অনেকেই প্রত্যাশা করেছিলেন ২০২১ সালটা হয়তো খুশির বার্তা নিয়ে আসবে। কিন্তু, কার্যক্ষেত্রে তা হয়নি। বরং ২০২০-র থেকেও খারাপ সময় নিয়ে এসেছে তার পরের বছরটা। সেই গোটা বিশ্ব স্বাস্থ্য সংকটে ভুগছে, চারিদিকে ভয়ের পরিবেশ, বেদনা-হাহাকারের পরিবেশ। এইরকম একটা সময়ে বাস করার জন্য সবচেয়ে ভাল জায়গা কোনটি? কোভিড-১৯ মহামারি ক্লান্ত বিশ্বে সবচেয়ে নিরাপদ শহর কোনটা? আসুন দেখে নেওয়া যাক -

 

amartya lahiri | Published : Jun 10, 2021 3:26 PM IST

19
মহামারির ২০২১-এ থাকার জন্য সবচেয়ে ভাল শহর কোনগুলো জানেন, দেখুন ছবিতে ছবিতে

মহামারি প্রতিরোধে একেবারে প্রথম থেকেই উচ্চ প্রশংসা পেয়েছে নিউজিল্যান্ড। কঠোর লকডাউন জারি করে, এর মধ্য়েই তারা প্রায় কোভিড পূর্ববর্তী অবস্থায় ফিরে গিয়েছে। 'ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট'এর সাম্প্রতিক প্রতিবেদনে এই নিউজিল্যান্ডের একটি শহরকেই বিশ্বের সেরা শহর হিসাবে বেছে নেওয়া হয়েছে। ছবিতে ওয়েলিংটন শহর।

 

29

'ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট'এর ব়্যাঙ্কিং অনুযায়ী এই মুহূর্তে বসবাসের জন্য বিশ্বের সেরা শহর হল নিউজিল্যান্ডের অকল্যান্ড। তারাই এই সময় বিশ্বের সবচেয়ে সপ্রাণ শহর বলে জানিয়েছে সংস্থাটি। রাজধানী ওয়েলিংনেরও নাম আছে এই তালিকায়।

 

39

২০১৮ এবং ২০১৯ - পরপর দুই বছর এই তালিকায় শীর্ষস্থান পেয়েছিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা শহর। ২০২০ সালে এই সমীক্ষা বন্ধ ছিল। এই বছর ফের তালিকা তৈরি হয়েছে, কিন্তু, সেরা দশ শহরের তালিকাতেই স্থান পায়নি ভিয়েনা। এর কারণ কোভিড-১৯ মহামারি অস্ট্রিয়ায় মারাত্মক আকার ধারণ করেছিল। এখনও সেই সংকট কাটিয়ে উঠতে পারেনি ইউরোপের দেশটি।

 

49

কোভিড মহামারি এই তালিকা থেকে ভিয়েনার মতো অনেক বড় বড় শহরকেই ছিটকে দিয়েছে। রয়ে গিয়েছে শুধু  জাপানের ওসাকা। ২০১৯ সালের শেষবারের সমীক্ষায় এই শহর ছিল চতুর্থ স্থানে ছিল। মহামারির পর এই বছর এই জাপানি শহর উঠে এসেছে দ্বিতীয় স্থানে। ওসাকা ছাড়া তালিকায় আছে আরেক জাপানি রাজধানী টোকিও-ও।

 

59

তবে এইবারের সমীক্ষায় যদি কোনও দেশ চমকে দিয়ে থাকে, সেটি হল দক্ষিণ গোলার্ধের আরেক দেশ অস্ট্রেলিয়া। সেরা বাসযোগ্য শহরের তালিকায় জায়গা পেয়েছে অস্ট্রেলিয়ার ৪টি শহর - তৃতীয় অ্যাডিলেড, ষষ্ঠ পার্থ, অষ্টমস্থানে সুইজারল্যান্ডের জেনেভার সঙ্গে যুগ্মভাবে রয়েছে মেলবোর্ন, আর দশম স্থানে রয়েছে ব্রিসবেন। ছবিতে দেখা যাচ্ছে অ্যাডিলেড শহর।

 

69

গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২১ অনুযায়ী বিশ্বের সেরা দশ বাসযোগ্য শহরের সম্পূর্ণ তালিকা -

১. অকল্যান্ড, নিউজিল্যান্ড (৯৬.০)
২. ওসাকা, জাপান (৯৪.২)
৩. অ্যাডিলেড, অস্ট্রেলিয়া (৯৪.০)
৪. ওয়েলিংটন, নিউজিল্যান্ড (৯৩.৭)
৫. টোকিও, জাপান (৯৩.৭)
৬. পার্থ, অস্ট্রেলিয়া (৯৩.৩)
৭. জুরিখ, সুইজারল্যান্ড (৯২.৮)
যুগ্ম ৮. জেনেভা, সুইজারল্যান্ড (৯২.৫)
    এবং মেলবোর্ন, অস্ট্রেলিয়া (৯২.৫)
১০. ব্রিসবেন, অস্ট্রেলিয়া (৯২.৪)

ছবিতে দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার পার্থ শহর।

79

বিশ্বব্যাপী হওয়া এই সমীক্ষায় পাঁচটি বিষয়ের নিক্তিতে শহরগুলিকে মাপা হয়েছে - স্থায়িত্ব, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা এবং পরিকাঠামো। ছবিতে সুইজারল্যান্ডের জুরিখ শহর।

 

89

বিশ্বব্যাপী হওয়া এই সমীক্ষায় পাঁচটি বিষয়ের নিক্তিতে শহরগুলিকে মাপা হয়েছে - স্থায়িত্ব, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা এবং পরিকাঠামো। ছবিতে সুইজারল্যান্ডের আরেক শহর জেনেভা

 

99

দুঃখের বিষয়, করোনাভাইরাস মহামারির মারাত্মক দ্বিতীয় তরঙ্গের বিরুদ্ধে লড়াই করা ভারতের একটি শহরও এই তালিকার শীর্ষ দশে জায়গা করে নিতে পারেনি।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos