রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দেহ দূর হচ্ছে না 'হু'-র, বয়স্কদের শরীরে কার্যকারিতা নেই প্রশ্ন পুতিনের দেশেই

রাশিয়া যতই দাবি করুক বিশ্বে তারাই প্রথম করোনার ভ্যাককসিন স্পুটনিক ভি বানিয়েছে, কিন্তু তা নিয়ে কিছুতেই সন্দেহ দূর হচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এবার এই ভ্যাকসিনের যোগ্যতা নিয়ে রাশিয়ার কাছে প্রমাণ চাইল 'হু'। অন্যদিকে বয়স্ক ব্যক্তিদের ওপর রাশিয়ার ভ্যাকসিন কাজ করবে না, চাঞ্চল্যকর দাবি করছেন বিশেষজ্ঞরা।
 

Asianet News Bangla | Published : Aug 14, 2020 3:41 AM IST

110
রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দেহ দূর হচ্ছে না 'হু'-র, বয়স্কদের শরীরে কার্যকারিতা নেই প্রশ্ন পুতিনের দেশেই

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে প্রথম থেকেই সন্দেহ প্রকাশ করে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই নিয়ে রাশিয়া সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে  'হু'। আর এই আলোচনা ঘিরেই এখন  সরগরম আন্তর্জাতিক মহল।

210

জেনেভায় সংবাদিক  সম্মেলন করে হু-র মুখপাত্র তারিক জাসারেভি বলেন, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে ভ্যাকসিনের বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

310

তিনি বলেন, হু নিশ্চিত হতে চায় স্পুটনিক ভি টিকা মানুষের শরীরের জন্য ক্ষতিকর হবে না। এর পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাক রাশিয়া। এদিকে মঙ্গলবারই প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিন তৈরির দাবি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

410

পুতিন বলেন, বিশ্বে প্রথমবারের মতো করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিন আনা হলো। তিনি আরও জানান, তাঁর এক মেয়ের দেহে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। এর পরেই বিশ্বজুড়ে শোরগোল পড়ে। বিভিন্ন দেশ ও হু ভ্যাকসিন নিয়ে সন্দেহ জানায়। অভিযোগ, তাড়াহুড়ো করে ভ্যাকসিন বাজারে আনতে মরিয়া রাশিয়া। তাদের তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিন এখনও পূর্ণাঙ্গ পরীক্ষা সম্পন্ন করেনি।

510

তবে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্থায়ী এবং প্রতিরোধী সক্ষমতা দেখাতে সক্ষম। মঙ্গলবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিন আবিষ্কারে সাফল্য ঘোষণা করার পর এরই মধ্যে ২০টি দেশ আগাম বুকিং করেছে। 

610

বলা হয়েছে, এর পরিমাণ এক বিলিয়ন অর্থাৎ ১০০ কোটি ডোজ। রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক ভি তৈরি করছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

710

এর নামকরণ করা হয়েছে সোভিয়েত জমানার প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ কে সম্মান জানিয়ে। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছেন, গ্যামেলেয়া ইনস্টিটিউটের তৈরি এই টিকা নিতে ২০টি দেশ থেকে ১০০ কোটির বেশি ডোজের আবেদন জমা পড়েছে। আরও অনেক দেশ আগ্রহ দেখাচ্ছে। তিনি বলেন, পাঁচটি দেশে এই স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরি হবে। বছরে ৫০ কোটি ডোজ উৎপাদন হবে।

810

যদিও রাশিয়ার এই নয়া ভ্যাকসিন স্পুটনিক-ভি-র কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই তাড়াহুড়ো করে করোনার ভ্যাকসিন  বাজারে নিয়ে আসা হয়েছে বলে অভিযোগ করতে দেখা যায় অনেককেই। এমতাবস্থায় করোনা ভ্যাকসিন নিয়ে ফের নতুন দাবি করতে দেখা গেছে রাশিয়াকে।

910

রাশিয়ার নয়া করোনা ভ্যাকসিন শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীদের উপর প্রয়োগের পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রকের বৈজ্ঞানিক কেন্দ্রের প্রধান ভ্লাদিমির বান্দারেভ। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এই ভ্যাকসিনের কার্যকারিতা এখনও পরীক্ষিত নয় বলেও জানান তিনি। রেজিস্ট্রেশন পরবর্তী সময়ে এই বিষয়ে আরও একাধিক ক্লিনিক্যাল ট্রায়াল করা হবে বলেও জানান তিনি।

1010

তবে ইতিমধ্যেই এই ভ্যাকসিনটি নিয়েছেন প্রস্তুতকারক সংস্থা গামালেয়া বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ। যিনি ইতিমধ্যেই ষাটের গণ্ডি পার করেছেন বলে জানা যাচ্ছে। তবে তিনি এখনও সুস্থবোধ করছেন বলেই খবর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos