ফিরে দেখা ২০১৯, একনজরে সেরা একডজন খবর, যেগুলি গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে

দেখতে দেখতে কেটে গেল আরও একটা বছর। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে খবরও এগিয়ে চলে। তবে কিছু কিছু খবর তার নিজ-গুরুত্বে দীর্ঘদিন থেকে যায় মানুষের মনে। কোনও বড় দুর্ঘটনা, সন্ত্রাসবাদী হামলা, আন্দোলন, রাজনৈতিক পালাবদল -এর মতো ঘটনা ইতিহাসে বড় প্রভাব ফেলে থাকে। ফিরে দেখা যাক ২০১৯ সালের  সেরকমই একডজন খবর, যা গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে।

 

amartya lahiri | Published : Dec 31, 2019 11:41 AM IST

112
ফিরে দেখা ২০১৯, একনজরে সেরা একডজন খবর, যেগুলি গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে
দুর্ঘটনায় বোয়িং ৭৩৭ ম্যাক্স - বছরের শুরুতেই এক মর্মান্তিক দুর্ঘটনা কাঁপিয়ে দিয়েছিল বিশ্বকে। ইথিওপিয়ান এয়ারলাইনস-এর একটি নাইরোবিগামী বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আদ্দিস আদাবা থেকে যাত্রা শুরু করার পরপরই ভেঙে পড়ে। এই ঘটনায় ১৫ জন নিহত হয়েছিলেন। এর এক বছর আগেই লায়ন এয়ার-এর বিমান একই ভাবে ভেঙে পড়েছিল। দুটি জেটই বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের ছিল। এরফলে এই মডেলের বিমানের সুরক্ষা সম্পর্কে বিশ্বব্যাপী আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়েছে। বোয়িং সংস্থা ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই ৭৩৭ ম্যাক্স বিমান উত্পাদন সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে। এর ফলে বোয়িং-এর নয় বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় হয়েছে।
212
ক্রাইস্টচার্চ সন্ত্রাসবাদী হামলা - ১৫ ই মার্চ, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী বন্দুকবাজ নির্মমভাবে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করে। ফেসবুকে পুরো হামলাটি লাইভ স্ট্রিমিং-ও করেছিল। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন এই সন্ত্রাসবাদি হামলার নিন্দা করে ১৫ ই মার্চ দিনটিকে 'নিউজিল্যান্ডের অন্যতম অন্ধকার দিন' বলেন। তবে শুধু মুখের কথা নয়, এক সপ্তাহের মধ্যে তিনি আইন পাল্টে অ্যাসল্ট রাইফেল এবং সেমি অটোমেটিক রাইফেল নিষিদ্ধ করেন।
312
গ্রেফতার জুলিয়ান অ্যাসাঞ্জ - ইংল্যান্ডের লন্ডনে ইকুয়েডর দূতাবাসে সাত বছর আশ্রয় নেওয়ার পর, আদালতে আত্মসমর্পণ না করার অভিযোগে উইকিলিক্স-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ-কে গ্রেফতার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারি গোপনীয়তা ফাঁসের জন্য তিনি তাঁর বিরুদ্ধে ফেডারেল ষড়যন্ত্রের অভিযোগও রয়েছে। বর্তমানে, অ্যাসাঞ্জের বিরুদ্ধে ব্রিটিশ আদালতে প্রত্যর্পণের শুনানি চলছে।
412
নটরডাম ক্যাথিড্রালে আগুন - ফ্রান্সের প্যারিসের নটরডামের ৮৫০ বছরের পুরনো ক্যাথিড্রালে আগুন লাগে, ফলে এই ঐতিহাসিক সৌধটির কাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। ছাদ এবং স্পায়ার-এর একটি বড় অংশ আগুনে নষ্ট হয়ে যায়। সংস্কারের কাজ থেকেই আগুন লেগেছে বলে সন্দেহ প্রকাশ করেন ফরাসী আধিকারিকরা।
512
কলম্বোয় সিরিয়াল বোমা বিস্ফোরণ - ইস্টার সানডে-র দিন কলম্বোর একটি চার্চ, হোটেল এবং একটি আবাসন কমপ্লেক্সে ধারাবাহিক বোমা বিস্ফোরণে আড়াইশ'রও বেশি মানুষ নিহত এবং আরও শতাধিক মানুষ আহত হন। গোটা দেশেই ৪৮ ঘন্টার কারফিউ জারি করা হয়। ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করে।
612
হংকং-এ প্রত্যর্পণ বিলের প্রতিবাদ - ১৩ লক্ষেরও বেশি মানুষ প্রস্তাবিত প্রত্যর্পণ আইনের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন। এই আইন অনুসারে বিদেশী নাগরিকসহ হংকং-এর কোনও ব্যক্তিকে চিনের মূল ভূখণ্ডে বিচারের মুখোমুখি হতে হবে। বিক্ষোভ হিংসাত্মক আকার ধারণ করলে হংকং-এর চিফ এক্সিকিউটিভ ক্যারি লাম ঘোষণা করেন, বিলটি অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হবে। তবে বিলটি যাতে সম্পূর্ণ প্রত্যাহার করা হয়, সেই দাবিতে এখনও এই বিক্ষোভ চলছে।
712
গ্রেটা থানবার্গ ও জলবায়ু ধর্মঘট - সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ-এর অনুপ্রেরণায় সারা বিশ্বজুড়ে ৪০ লক্ষেরও বেশি মানুষের যোগদানে বিশ্বের ইতিহাসের সবচেয়ে বড় জলবায়ু ধর্মঘট হয়। ২০ থেকে ২৭ সেপ্টেম্বর পৃথিবীর বিভিন্ন দেশে মানুষ জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় সরকারের প্রয়োজনীয় পদক্ষেপের দাবিতে মিছিল করে। অটিজমে আক্রান্ত ১৬ বছরের গ্রেটা তারপর রাষ্ট্রসংঘে বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের পৃথিবীর সম্পদের বেহিসেবি ব্যায় এবং ভবিষ্যতকে বিপদে ফেলার জন্য দায়ি করেন।
812
হাউডি মোদী - ২২ সেপ্টেম্বর আমেরিকার হিউস্টনে অনুষ্ঠিত হয় হাউডি মোদী। ভারত-মার্কিন সম্পর্কের বিভিন্ন দিক সেই অনুষ্ঠানে তুলে ধরা হয়। হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। দুই শক্তিশালী রাষ্ট্রনেতার উপস্থিতিতে অন্য মাত্রা পায় এই অনুষ্ঠান। এর আগে কোনও অন্য দেশের রাষ্ট্রনেতা মার্কিন মুলুকে এই সম্মান পাননি।
912
বাঙালির নোবেল জয় - এই বছর অর্থনীতিতে নোবেল জিতলেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়। বিশ্ব গরীবি নিয়ে কাজের জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। অভিজিৎ বন্দোপাধ্যায়, ছাড়া নোবেল পেয়েছেন এস্থের ডাফলো ও মাইকেল ক্রেমার। এস্থের ডাফলো অভিজিৎ বন্দোপাধ্যায়েরই স্ত্রী। মাত্র দুই দশকের মধ্যে যে উদ্ধাবনী উপায়ে তাঁরা গরিবী মোকাবিলার পথ দেখিয়েছেন, তাই বর্তমানে উন্নয়নশীল অর্থনীতি-কে বদলে দিয়েছে বলে জানায় নোবেল কমিটি। পুরস্কার গ্রহণের মঞ্চে অভিজিৎ ও তাঁর স্ত্রী ছিলেন একেবারে বাঙালি পোশাকে।
1012
বাগদাদির মৃত্যু - হোয়াইট হাউসে জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন উত্তর সিরিয়ার মার্কিন সামরিক বাহিনীর অভিযানে ইসলামিক স্টেট বা আইএস নেতা আবু বকর আল-বাগদাদি খতম হয়েছে। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের একটি বড় অংশ দখল করে 'খিলাফত' গঠনের ঘোষণা করেই বাগদাদি সারা বিশ্বের নজরে এসেছিলেন। তবে মৃত্যুর আগে পর্যন্ত পর্যন্ত বাগদাদির অবস্থান বাকি বিশ্বের কাছে অজানা ছিল। তাঁর মৃত্যু সন্ত্রাসবাদী সংগঠনটির কাছে বড় আঘাত। ক্রমে তাদের আঞ্চলিক ও বিশ্বব্যাপী বিস্তার কমছে।
1112
জনসনের জয় ও ব্রেক্সিট - ব্রেক্সিট হবে কি হবে না - এই আলোচনা গত বছরের অন্যতম আকর্ষণীয় বিষয় ছিল। ব্রাসেলস-এর সঙ্গে তিন-তিনবার আলোচনার পরও ব্রেক্সিত চুক্তি পাস করাতে ব্যর্থ হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের করেন থেরেসা মে। বরিস জনসন তাঁর স্থলাভিষিক্ত হন। প্রধানমন্ত্রীর পদে বসেই তিনি ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট-এর সময়সীমা বাড়ানোর অনুরোধ করেন। ব্রেক্সিট অচলাবস্থা ভঙ্গের জন্য তিনি মেয়াদ ফুরনোর আগেই সাধারণ ভোট-এ যান। ১২ ডিসেম্বর, তিনি বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচনে জয়লাভ করেন। কাজেই ২০২০ সালের ৩১ জানুয়ারির মধ্যে ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন থেকে সরে যাওয়ার পথ একেবারে পরিষ্কার।
1212
ট্রাম্প ইমপিচমেন্ট - ক্রিসমাসের এক সপ্তাহ আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেসেন্টেটিভ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে ভোট দেয়। ফলে অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিনটনের পর ইতিহাসের তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি ইমপিচড হন। ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করা এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। এরপর সেনেটে এই অভিযোগের বিচার হবে। কিন্তু সেখানে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় শেষ পর্যন্ত প্রেসিডেন্ট পদে তিনি টিকে যাবেন বলেই মনে করা হচ্ছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos