স্মার্ট ফোন না থাকলেও মিলবে মেট্রোর পাস, কীভাবে জেনে নিন


কলকাতা মেট্রো পরিষেবা শুরুর আগে বুকিং পাস নিয়ে প্রশ্ন উঠেছিল সাধারন মানুষের মধ্যে। স্মার্ট ফোন ছাড়া কীভাবে বুকিং করা সম্ভব হবে। সেক্ষেত্রে আশার বার্তা দিল   এই ব্যবস্থার নির্মাতা  সঞ্জয় চট্টোপাধ্যায়। সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, স্মার্টফোন  না থাকলেও মেট্রো রেলে চড়তে কোনও সমস্যা হবে না যাত্রীদের। কলকাতা মেট্রোয় সওয়ার হওয়ার জন্য প্রয়োজনীয় 'অনুমতিপত্র' বা ই-পাস পেতে গেলে যে বিশেষ লিঙ্কের প্রয়োজন, সেটি কোনও ফোন না-থাকলেও পেতে সমস্যা হবে না বলে আশ্বাস দিচ্ছেন এই ব্যবস্থার নির্মাতা সঞ্জয় চট্টোপাধ্যায়। 


 

Asianet News Bangla | Published : Sep 7, 2020 8:28 AM IST

17
স্মার্ট ফোন না থাকলেও মিলবে মেট্রোর পাস, কীভাবে জেনে নিন

কলকাতা মেট্রো পরিষেবা শুরুর আগে বুকিং পাস নিয়ে প্রশ্ন উঠেছিল সাধারন মানুষের মধ্যে। স্মার্ট ফোন ছাড়া কীভাবে বুকিং করা সম্ভব হবে। সেক্ষেত্রে আশার বার্তা দিল   এই ব্যবস্থার নির্মাতা  সঞ্জয় চট্টোপাধ্যায়।

27

সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, স্মার্টফোন  না থাকলেও মেট্রো রেলে চড়তে কোনও সমস্যা হবে না যাত্রীদের। কলকাতা মেট্রোয় সওয়ার হওয়ার জন্য প্রয়োজনীয় 'অনুমতিপত্র' বা ই-পাস পেতে গেলে যে বিশেষ লিঙ্কের প্রয়োজন, সেটি কোনও ফোন না-থাকলেও পেতে সমস্যা হবে না, জানানএই ব্যবস্থার নির্মাতা সঞ্জয় চট্টোপাধ্যায়। 


 

37

স়ঞ্জয় আরও জানালেন, কোনও না কোনও ভাবে একটি ইন্টারনেট যোগ থাকলেই হবে যাত্রীর। এই অনুমতির জন্য স্মার্টফোনে কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না। লাগবে না স্মার্টফোনও। 

47

যাঁদের স্মার্টফোন নেই, তাঁরাও ব্যবহার করতে পারবেন এই লিঙ্ক। যাঁদের ফোন নেই, তাঁদেরও অসুবিধে হবে না। তাঁরা ডেস্কটপ, ল্যাপটপ থেকে লিঙ্ক পাওয়া যাবে। 
 

57


সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে কলকাতা মেট্রোয় চাপতে গেলে এই লিঙ্ক থেকেই প্রয়োজনীয় অনুমতি নিতে হবে যাত্রীদের।

67


সঞ্জয় চট্টোপাধ্যায় আরও বলছেন, 'লিঙ্কে ক্লিক করলে একটি পেজ খুলে যাবে। প্রথমে একটি প্রশ্ন থাকবে, যাত্রী কোন ভাষায় কাজ চালাতে চাইছেন। বাংলা, ইংরেজি ও হিন্দি - এই ৩ রকমের 'অপশন' থাকবে। তারপরে যাত্রীকে নিজের নাম লিখতে হবে। কোন স্টেশন থেকে ট্রেনে উঠবেন, কোথায় নামবেন ও কোন সময় তাঁর যাত্রা শুরু করতে চান।' এই তিনটি অপশন আসবে ।

77

' যাঁদের মোবাইল আছে, তাঁরা ফোনে কিউআর কোড পাবেন। যাঁদের ফোন নেই, তাঁদেরও সমস্যা হবে না। তাঁরা যে কোনও ল্যাপটপ বা ডেস্কটপ থেকে লিঙ্কে ক্লিক করে কিউআর কোড পাবেন। সেটা প্রিন্ট করিয়ে নিলেও হবে', বলে জানান সফটওয়্যার ডেভেলপার  সঞ্জয় চট্টোপাধ্যায়।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos