বর্ষার প্রবেশে প্রবল বর্ষণ উত্তরবঙ্গে, গরম কমবে কবে কলকাতা-দক্ষিণবঙ্গে

সোমবার সারাদিনই আকাশে মেঘ জমে রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে ভ্যাপসা গরম। যদিও হাওয়া অফিস জানিয়েছে,  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। চলুন ঘুরে দেখা যাক সারা বাংলার অলিগলি, উত্তরবঙ্গ নিয়ে কী বছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Jun 6, 2022 12:25 PM IST / Updated: Jun 06 2022, 05:57 PM IST

110
 বর্ষার প্রবেশে প্রবল বর্ষণ উত্তরবঙ্গে, গরম কমবে  কবে কলকাতা-দক্ষিণবঙ্গে

সোমবার সারাদিনই আকাশে মেঘ জমে রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে ভ্যাপসা গরম। যদিও হাওয়া অফিস জানিয়েছে,  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

210

অপরদিকে আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে,  উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা-থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।বর্ষার প্রভাবে আগামী ৫ দিন প্রবল বর্ষণ উত্তরবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই।

310

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে কলকাতায়। স্বাভাবিকভাবেই গত কয়েকদিনের হাঁসফাঁস গরমে অতিষ্ঠ শহরবাসী। তব এবার স্বস্তি ফিরতে চলেছে কলকাতায়।

410

আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে এলেও দক্ষিণবঙ্গে এখনও অবধি বর্ষার পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

510

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে অতি ভারী বর্ষণের সতর্কতা কোচবিহার ও আলিপুরদুয়ারে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও বজ্রবিদ্যুৎ সহ বর্ষণের প্রবল সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

610

 এদিকে সকাল থেকেই শহরের আকাশের মুখ ভার। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আদ্রতা জনিত তাপ অত সহজে যাবে না।

710

  আবহাওয়া দফতর জানিয়েছে,   দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বেঙ্গালুরু থেকে শিলিগুড়ির উপর দিয়ে বিস্তৃত ছিল। ২ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের বাকি অংশ এবং উত্তর সিকিমের বাকি অংশে ঢুকে পড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

810

 হাওয়া অফিস আরও জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উড়িষ্যা এবং উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত, বিস্তৃত এটি বিহার, উত্তরপ্রদেশ এবং আসামের উপর দিয়ে বিস্তৃত।

910

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত একটি অক্ষ রেখা রয়েছে। যদিও দেশের একাধিক রাজ্যে এখনও পুরোপুরি স্বস্তি নেই । দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

1010

আবহাওয়া দফতর  জানিয়েছে,  উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা-থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে রাজ্যে সময়ের আগেই ঢুকল বর্ষা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos