গেঁটে বাতের সমস্যায় ভুগছেন, ব্যাথা নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই নিয়মগুলি

শুধু ভাত খাওয়া বাঙালি কেন, গোটা দুনিয়া বর্তমানে এই রোগের শিকার। মারাত্মক বা সামান্য় ধরনের কোনও আঘাত, হাঁটুর উপাদান হ্রাস, দেহের প্রতিরোধক্ষমতা কমে যাওয়া, কোনও রোগের আক্রমণ, এই ধরনের নানা কারণে হাঁটুতে দীর্ঘস্থায়ী ব্য়থা ও বিশেষ ধরনের কিছু উপসর্গ দেখা দিলে, সেটিকে বাত হিসেবে ধরা যেতে পারে। ডাক্তারি পরিভাষায় যাকে বলা হয় অস্টিও আর্থারাইটিস। তাই আসুন জেনে নেওয়া যাক, রোগটি ঠিক কী এবং এই ব্যাথা নিয়ন্ত্রণে রাখতে কীভাবে সাবধানতা অবলম্বন করবেন।

deblina dey | Published : Apr 18, 2021 10:59 AM IST

110
গেঁটে বাতের সমস্যায় ভুগছেন, ব্যাথা নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই নিয়মগুলি

জনসংখ্য়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাতের রোগীর সংখ্য়াও বাড়ছে। জেনেটিকাল ইনফ্লুয়েন্স বাত বৃদ্ধির অন্য়তম কারণ হিসেবে চিহ্নিত হয়েছে। 

210

যাঁরা একনাগাড়ে বেশিক্ষণ ধরে হাঁটু মুড়ে বা হাঁটুতে ভর দিয়ে কাজ করেন, কিম্বা হাঁটু ভাজ করে কাজ করেন, তাঁদের হাঁটুতে বাত বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

310

 যাঁরা বারবার সিঁড়ি দিয়ে ওঠেন ও নামেন, তাঁদের হাঁটুর কার্টিলেজ ও অন্য়ান্য় নরম তন্তুতে চাপ পড়ায় বাতের সমস্য়া বাড়ে। দেহের ওজন বৃদ্ধিও বাতের একটা কারণ।

410

রিউমাটয়েড আর্থারাইটিস, গাউট, অ্য়াঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিসের জন্য়ও হাঁটুতে বাত  ধরে অথবা বাতের প্রকোপ বৃদ্ধি পায়। হাঁটুতে বাত দেখা দিলে, অল্প থেকে তীব্র ব্য়থা শুরু হয়। 

510

এছাড়া এই রোগের ফলে সিঁড়ি ভাঙতে অসুবিধে হয়। ফ্লুইড জমার জন্য় হাঁটু ফুলে ওঠে। হাঁটুর ভেতরে হাড়ের কুচি বা দানা জমার জন্য় হাঁটু মুড়লে কড়কড় করে। 

610

হাঁটু মুড়ে বসতে বা মেঝেতে বসে কাজ করতে অসুবিধে হয়। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে ব্যথা শুরু হয়। অনেকের হাঁটু বেঁকে যেতে শুরু করে।

 

710

যাঁরা এই সমস্য়া ভুগছেন, তাঁরা অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করবেন না। হাঁটু মুড়ে মেঝেতে বা মাটিতে বসে কিছু করবেন না। কমোড ব্য়বহার করবেন। 

810

সহ্য়ের অতিরিক্ত হাঁটাহাঁটি এবং সিঁড়ি ভাঙা চলবে না। দেহের ওজন যাতে না-বাড়ে সেদিকে খেয়াল রাখবেন।  হাঁটুতে জোরে জোরে মালিশ করা ঠিক নয়। খুব টাইট নিক্য়াপ বাঁধা উচিত নয়। 

910

মোটর সাইকেল ও বাইক স্টার্ট দেওয়ার  জন্য় জোরে কিক করবেন না। বাস বা ট্রেনে ওঠা-নামার সময়ে তাড়াহুড়ো করে উঠবেনও না, নামবেনও না।

1010

উঁচু জায়গা থেকে লাফ দেবেন না। হাঁটুর বাত সারাতে ডাক্তারির পরামর্শ মতো ওষুধপত্র খান ও প্রয়োজনমতো ফিজিওথেরাপির সাহায্য় নিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos