সাবধান, ভুল করেও 'Google'-এ সার্চ করবেন না এই পাঁচ জিনিস, পড়তে পারেন চরম বিপদে

বর্তমানে ঘরে বসেই সুদূর প্রান্তের যাবতীয় জিনিস যেন হাতের মুঠোয় চলে আসছে নিমেষে। এককথায় বলতে গেলে গুগল এখন হাতের মুঠোয়। কিছু জানতে চাইলেই গুগল বার করে দিচ্ছে নিমেষে। সার্চ ইঞ্জিন হিসাবে গুগলের নির্ভরযোগ্যতা নিয়ে কোনও প্রশ্নই ওঠে না। কিন্তু,  জানেন কি, আমজনতার গুগল সার্চের অভ্যাসেই ফাঁদ পেতে বসে রয়েছে প্রতারকরা। যার ফলে নিমেষে পড়তে পারেন চরম বিপদে। এই ৫ জিনিস ভুল করে সার্চ করবেন না গুগলে, জানুন কেন।

Asianet News Bangla | Published : Mar 23, 2021 9:00 AM IST

15
সাবধান, ভুল করেও 'Google'-এ সার্চ করবেন না এই পাঁচ জিনিস, পড়তে পারেন চরম বিপদে

কাস্টমার কেয়ার নম্বর

অনলাইনে জিনিস কেনা যতটাই সহজ, ঠিক আবার উল্টোটাও হয়েছে অনেকসময়ে। ধরুন অনলাইন কোনও জিনিস কিনে সেটি রিটার্ন করলে রিফান্ড পাবেন  কিন্তু ২ দিন পরও টাকা ফেরত পাননি। এমন সময়ে  ভুল করেও গুগল থেকে সেই সংস্থার কাস্টমার কেয়ার নম্বর খুঁজতে যাবেন না।  কারণ এখানে রয়েছে গ্যাড়াকল। অনলাইন বিপনন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খুলে রাখে প্রতারকরা। সেখানে  দেওয়া থাকে ভুয়ো নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে প্রতারকদের ফাঁদে। হামেশাই এই ঘটনা ঘটছে। ব্যাঙ্ক ডিটেলস জেনে খোয়া যাচ্ছে সমস্ত টাকা।
 

25

ব্যাঙ্কিং সংক্রান্ত  লিঙ্ক

কোনও ব্যাঙ্কের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। বিশেষ করে গুগল সার্চ করে ডুপ্লিকেট ভুয়ো ওয়েবসাইট থেকে সমস্ত কিছু খোয়াতে পারেন  পারেন আপনি।  ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে  সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাঙ্কেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। এছাড়াও অনলাইন লেনদেনে থাকুন সতর্ক।
 

35


সফটওয়্যার এবং অ্যাপ  

অনেকেই আছেন যারা  বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল থেকে সার্চ করেন।  আবার এমন কিছু অ্যাপও  যা গুগল প্লে স্টোরে থাকে না। কিন্তু জানেন কি এই .apk ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসি শেষ। এমনকি স্মার্টফোনেরও সমস্য়া হতে পারে।

45

ওষুধ ও চিকিৎসা

গুগলে সার্চ  করে ডাক্তারি না করাই ভাল। সামান্য শরীর খারাপে পথ্য, প্রাথমিক চিকিৎসা দেখলেও শরীরের বড়সড় সমস্যার ক্ষেত্রে গুগল সার্চ করে  কিংবা কোনও ওয়েবসাইট দেখে ডাক্তারি করা একদম ঠিক কাজ নয়।

 

55

শেয়ার বাজার দেখা

গুগল-এ শেয়ার বাজার সার্চ করলেই হাজারো ওয়েবসাইটে পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট  কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াটাই শ্রেয়। এবং একই সঙ্গে বিভিন্ন ভুয়ো সংস্থা 'ট্রেডিং'-এর নাম করে প্রতারণার ফাঁদ পেতে থাকে। তাই এই বিষয়ে গুগল সার্চের উপর বেশি নির্ভর না হওয়াটাই শ্রেয়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos