বাংলার বিধানসভা ভোটে নির্বাচন কমিশনের ১৫টি গুরুত্বপূর্ণ নিয়ম, যা জানতেই হবে আপনাকে

ঘোষণা হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ। মোট ৮ দফায় হবে নির্বাচন। ২৭ মার্চ থেকে শুরু নির্বাচন, শেষ ২৯ এপ্রিল। ফলাফল ঘোষণা হবে ২ মে। এবারের নির্বাচন সুষ্ঠুভাবে করতে কড়াকড়ি ব্যবস্থা করতে চলেছে নির্বাচন কমিশন। মাথায় রয়েছে করোনা সংক্রমণের কথাও। ফলে এবারের নির্বাচনী কেন্দ্রীয় নির্বাচন কমিশনের গুরুত্বপূর্ণ নিয়মগুলি জেনে নিন এক নজরে।
 

Sudip Paul | Published : Mar 3, 2021 12:49 PM IST

115
বাংলার বিধানসভা ভোটে নির্বাচন কমিশনের ১৫টি গুরুত্বপূর্ণ নিয়ম, যা জানতেই হবে আপনাকে

৮ দফায় হবে বাংলার নির্বাচন।  তারিখ ২৭ মার্চ, পয়লা এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল, ২৯ এপ্রিল। ভোট গণনা ২ মে।
 

215

নির্বাচনের আগে প্রচারের সময় বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রে আগের মত বেশি লোক যেতে পারবে না। প্রার্থী সহ সর্বাধিক ৫ জন যেতে পারবেন।
 

315

করোনা কথা ভেবে রোড শো-র ক্ষেত্রেও নতুন নিয়ম লাগু করা হেয়ছে। সর্বাধিক ৫টি গাড়ি নিয়ে নির্বাচনী প্রচারের রোড শো করতে হবে।
 

415

আগে মনোনয়ন জমা দেওয়ার সময় মিছিল করে যেত প্রার্থী। তবে এবার প্রার্থী সহ সর্বাধিক ৩ জন ব্যক্তি মনোনয়ন জমা দিতে যেতে পারবেন।
 

515

মনোনয় জমা দেওয়ার ক্ষেত্রে অভিনব ব্যবস্থাও করা হয়েছে এইবার। প্রার্থীরা চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে নিজেদের নমিনেশন জমা দিতে পারবে।
 

615

ভোটে কারচুপি লা রিগিংয়ের অভিযোগ প্রতিবার ওঠে বাংলায়। তাই এবার প্রতিটি বুথকে সিসিটিভি নজরদারির মধ্যে আনা হবে।  এবং তা মণিটর হবে।
 

715

সুষ্ঠু ও নির্বিঘ্নে ভোট করাতে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনি মোতায়েন করার পরিকল্পনাও রয়েছে কেন্দ্রীয় বির্বাচন কমিশনের।

815

এছাড়া ভোটারদের ভয় দূর করতে ও বুথমূখী করতে ভোটের আগে সব জায়গায় রুট মার্চ করবে কেন্দ্রীয় বাহিনি। 
 

915

২০২১-এর বিধানসভা নির্বাচনে বাংলায় বুথের সংখ্যা বাড়িয়ে ১০১৯১৬ করা হয়েছে। ২০১৬-য় বাংলায় বুথের সংখ্যা ছিল ৭৭ হাজার ৪১৩। এবার ২৪ হাজার ৫০৩টি বুথ বাড়ানো হয়েছে।
 

1015

করোনা জন্য ও বয়স্ক ভোটারদের কথা মাথায় রেখে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে, বিধানসভা নির্বাচনে বাংলার সব বুথ একতলায় করতে হবে।
 

1115

করোনার জন্য ভোটের লাইন ও অধিক জমায়েত এড়াতে ভোটের সময়ও বাড়ানো হয়েছে। আগে বিকেল ৫টা পর্যন্ত ভোট হলেও, এবার তা বাড়িয়ে সন্ধে ৬.৩০ পর্যন্ত করা হয়েছে।

1215

সংক্রমণ এড়াতে যারা ভোটের ডিউটিতে থাকবে অর্থাৎ সকল ভোট কর্মীদের আগেই করোনা ভাইরাসের টিকা দিতে হবে। 
 

1315

বাংলার ভোটে অশান্তির অভিযোগ নতুন কিছু নয়। সুষ্ঠউভাবে ভোট করতে বাংলার জন্য বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েককে নিয়োগ করা হয়েছে।

1415

বাংলার ভোটে পুলিস-প্রশাসনের পক্ষপাতিত্ব নিয়েও বিস্তর অভিযোগ ওঠে। তাই এবার ভোটে দুজন পুলিস পর্যবেক্ষক মৃণালকান্তি দাস ও বিবেক দুবেকে নিয়োগ করা হয়েছে।

1515

আয়-ব্যয়ের জন্য আলাদা পর্যবেক্ষক রেখেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। বাংলার ভোটে আয়-ব্যয়ের পর্যবেক্ষক হলেন বি মুরলিকুমার।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos