মমতার ধরনা থেকে বাঙালির নোবেল, ২০১৯-এ বাংলার সেরা পনেরো ঘটনা

debamoy ghosh | Published : Dec 31, 2019 5:37 AM IST

115
মমতার ধরনা থেকে বাঙালির নোবেল, ২০১৯-এ বাংলার সেরা পনেরো ঘটনা
রাজীব কুমারের জন্য মমতার ধরনা (৩ ফ্রেরুয়ারি, ২০১৯)- সারদাকাণ্ডে কলকাতায় তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে হাজির সিবিআই আধিকারিকরা। ঘটনার প্রতিবাদে মেট্রো চ্যানেলে ধরনায় বসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধরনা চলে তিনদিন। শেষপর্যন্ত রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ধরনা প্রত্যাহার করে নেন মুখ্য়মন্ত্রীও। তাঁর ধরনা মঞ্চে হাজির হয়েছিলেন অন্ধ্রপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুও।
215
কলকাতায় ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি (১৪ মে, ২০১৯)- বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ-এর রোড-শো-কে কেন্দ্র করে অগ্নিগর্ভ কলকাতা। টিএমসি ও বিজেপি সমর্থকদের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় কলেজ স্ট্রিট চত্বর। বিদ্যাসাগর কলেজে ঢুকে তাণ্ডব চালায় দুষ্কৃতীরা। ভেঙে ফেলা হয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি!
315
বাংলায় বিজেপি-র উত্থান (২৩ মে, ২০১৯)- ২০১৯ সালে বাংলার রাজনীতি নিঃসন্দেহে সবথেকে বড় ঘটনা লোকসভা নির্বাচনের ফলাফল। নির্বাচনের আগে বিজেপি নেতারা বলেছিলেন, রাজ্যে তারা অন্তত তেইশটি আসন পাবেন। তখন এই দাবিকে মাত্রাতিরিক্ত প্রত্যাশা বলেই ভেবেছিলেন অনেকে। ফলে বেরোতে দেখা গেল, শাসক দল তৃণমূল কংগ্রেসকে জোর ধাক্কা দিয়ে ১৮ টি আসন দখল করল বিজেপি।
415
অশান্ত ভাটপাড়া (মে- জুন, ২০১৯)- লোকসভা নির্বাচনের আগেই দলবদল করে বিজেপি-তে যোগ দেন তৃণমূল বিধায়ক অর্জুন সিং। আর তার পর থেকেই অশান্ত হয়ে ওঠে ভাটপাড়া, কাঁকিনাড়া, জগদ্দল এলাকা। রাজনৈতিক হিংসা ক্রমেই দাঙ্গার আকার নেয়। প্রায় একমাসেরও বেশি সময় ধরে চলতে থাকে অরাজক পরিস্থিতি। খুন, বাড়ি জ্বালিয়ে দেওয়া, বোমাবাজি, সংঘর্ষ, রেল- সড়ক অবরোধ, বাদ যায়নি কিছুই। অশান্তি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ- প্রশাসনের ভূমিকা নিয়েও বড়সড় প্রশ্ন উঠে যায়।
515
ধূপগুড়িতে প্রেমিকের ধরনা (৩ জুন, ২০১৯)- রাজনৈতিক কচকচানি আর অপরাধ সংক্রান্ত নানা ঘটনার মধ্যে চলতি বছরের জুন মাসের শুরুতেই গোটা রাজ্যের নজর কেড়ে নেন জলপাইগুড়ির ধূপগুড়ির বাসিন্দা এক যুবক। আট বছরের সম্পর্ক ভেঙে প্রেমিকা অন্যত্র বিয়ে করছেন, এর প্রতিবাদে প্রেমিকার বাড়ির সামনে ধরনায় বসেন অনন্ত বর্মণ নামে এক যুবক। সারাদিন ধরনা দেওয়ার পর শেষ পর্যন্ত মন গলে প্রেমিকার, রাজি হয় পাত্রীর বাড়ির লোকও। চার হাত এক হয় অনন্ত- লিপিকার। ধরনা দিয়ে প্রেমিক সফল হওয়ার পর থেকেই রাজ্যের বিভিন্ন অংশে এই ধরনের একাধিক ঘটনার পুনরাবৃত্তি হয়। কোথাও প্রেমিকার বাড়ির সামনে, কোথাও আবার স্ত্রীর মান ভাঙাতে শ্বশুরবাড়ির সামনে গিয়ে ধরনা দিতে শুরু করেন প্রেমিক- স্বামীরা।
615
রাজ্য জুড়ে কাটমানি বিক্ষোভ (জুন ২০১৯)- লোকসভা নির্বাচনে খারাপ ফল হওয়ার পরই দলের নেতাদের দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুর্নীতির বিরুদ্ধে নবান্নে গ্রিভান্স সেল খোলার পাশাপাশি নজরুল মঞ্চে দলীয় সভা থেকেই নেতাদের কাটমানি ফেরানোর নির্দেশ দেন তৃণমূলনেত্রী। এর পরেই গোটা রাজ্য জুড়ে তৃণমূল নেতাদের বিরুদ্ধে শুরু হয় কাটমানি বিক্ষোভ। জেলায় জেলায় ঘেরাও হন তৃণমূল নেতারা, হেনস্থার শিকার হন অনেকেই। বিরোধীরাও এই ইস্যুতে শাসক দলকে চেপে ধরে। বহু ক্ষেত্রেই কাটমানি ফিরিয়ে বা ফেরানোর প্রতিশ্রুতি দিয়েই তবেই নিস্তার পান তৃণমূল নেতারা। নাম জড়ায় শাসক দলের বেশ কিছু জনপ্রতিনিধিরও।
715
কলকাতা মেট্রোয় বেনজির দুর্ঘটনায় যাত্রীর মৃত্য়ু (১৩ জুলাই, ২০১৯)- কলকাতা মেট্রোয় মর্মান্তিক দুর্ঘটনা। পার্কস্ট্রিট স্টেশন থেকে মেট্রোয় উঠতে গিয়ে দরজায় হাত আটকে যায় সজল কাঞ্জিলাল নামে এক যাত্রীর। সেই অবস্থায় ট্রেন চলতে শুরু করে ট্রেন। সুড়ঙ্গে পড়ে যান সজল, মেট্রোর থার্ড লাইনে তড়িতাহত হয়ে মারা যান তিনি। ঘটনার তিনদিন পর মৃতের বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন মেট্রো কর্তারা।
815
রাজ্যপাল হিসেবে জগদীপ ধনখড়ের শপথগ্রহণ (৩০ জুলাই, ২০১৯)- ২০১৯ সালের ৩০ জুলাই বাংলার রাজ্যপাল হিসেবে দায়িত্ব নিয়েছিলেন জগদীপ ধনখড়। কিন্তু তখনও আন্দাজ করা যায়নি, তার পরের কয়েকমাসে রাজ্য সরকারের সঙ্গেই চূড়ান্ত সংঘাতে জড়িয়ে পড়বেন সুপ্রিম কোর্টের প্রাক্তন এই আইনজীবী। রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই সক্রিয় হয়েছেন ধনখড়। নানা সময়ে রাজ্য সরকারের সমালোচনা করে শাসক দলের বিরাগভাজন হয়েছেন ধনখড়। পাল্টা তাঁকে উপেক্ষা করেছে রাজ্য সরকারও। কখনও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আটকে থাকা কেন্দ্রীয় মন্ত্রীকে উদ্ধারে ছুটে গিয়েছেন ধনখড়, কখনও আবার তিনি বেনজিরভাবে জেলা সফরে চলে গিয়েছেন। বছর শেষ হতে চললেও রাজ্য সরকারের সঙ্গে ধনখড়ের দূরত্ব কমার কোনও লক্ষণ নেই।
915
শোভন ধোঁয়াশা (১৪ অগাস্ট, ২০১৯)- লোকসভা নির্বাচনের পর থেকেই জল্পনাটা আরও জোরালো হয়েছিল। শেষ পর্যন্ত গত ১৪ অগাস্ট দিল্লিতে বিজেপি-র সদর দফতরে গিয়ে দলে যোগ দেন কলকাতার প্রাক্তন মেয়র এবং তৃণমূল নেতা শোভন চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গেই বিজেপি-তে যোগ দেন বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়ও। যদিও বিজেপি-তে যোগ দেওয়ার পর থেকেই দেবশ্রী রায়কে নিয়ে বিতর্কে নতুন দলেও কোণঠাসা হয়ে পড়েন শোভন- বৈশাখী। ধোঁয়াশা আরও বাড়িয়ে গত ২৯ অগাস্ট ভাইফোঁটা নিতে মমতার কালীঘাটের বাড়িতে পৌঁছন শোভন। এর পর থেকে আবার তাঁর তৃণমূলে ফেরার জল্পনা বাড়ে। শোভনের সঙ্গেই চলতি বছরে তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেন আরও এক মেয়র। দলের সঙ্গে টানা সংঘাতের পর গত ১ অগাস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিজেপি সভাপতি অমিত শাহের উপস্থিতিতে দলবদল করেন বিধাননগরের প্রাক্তন মেয়র।
1015
বউবাজারে মেট্রোর কাজ করতে গিয়ে ধস (৩ সেপ্টেম্বর, ২০১৯)- ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে বিপর্যয় বউবাজারে। টানেল বোরিং মেশিনের কম্পনে দুর্গা পিতুরি লেন ও স্য়াকরাপাড়া লেনে ভেঙে পড়ল বেশ কয়েকটি পাকা বাড়ি। রাতারাতি গৃহহীন হলেন বহু মানুষ।
1115
জিয়াগঞ্জ হত্যাকাণ্ড (৮ অক্টোবর, ২০১৯)- বছরভরই ছোট বড় নানা অপরাধের ঘটনা ঘটেছে রাজ্য জুড়ে। কিন্তু গত ৮ অক্টোবর বিজয়া দশমীর দিন মুর্শিদাবাদের জিয়াগঞ্জে নিজের বাড়িতেই সন্তানসম্ভবা স্ত্রী, পুত্র- সহ স্কুল শিক্ষক বন্ধুপ্রকাশ পালের হত্যাকাণ্ডের ঘটনা গোটা রাজ্যকে নাড়িয়ে দিয়ে গিয়েছিল। এই ঘটনা নিয়ে রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়। গোটা দেশে চর্চা শুরু হয় এই হত্যাকাণ্ড নিয়ে। শেষ পর্যন্ত ঘটনার এক সপ্তাহ পরে মূল অভিযুক্ত উৎপল বেহরাকে গ্রেফতার করে পুলিশ। ঘটনায় উঠে আসে চিটফান্ড যোগ।
1215
নোবেল পেলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (১৪ অক্টোবর, ২০১৯)- কলকাতার গর্বের দিন। অর্থনীতিতে নোবেল জয়ী হিসেবে নাম ঘোষণা হল বঙ্গসন্তান এবং প্রেসিডেন্সির প্রাক্তনী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের। নোবেল পেলেন তাঁর স্ত্রী এস্থার ডুফল-ও।
1315
বিসিসিআই সভাপতি সৌরভ, ইডেনে পিংক বল টেস্ট (অক্টোবর- নভেম্বর ২০১৯)- ২৩ অক্টোবর ভারতীয় ক্রিকেটের মসনদে বসলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বিসিসিআই সভাপতি নির্বাচিত হয়েই ইডেনে নৈশালোকে টেস্ট- এর আয়োজন করেন তিনি। ইতিহাসের সাক্ষী থাকল কলকাতা। ২২ নভেম্বর থেকে ক্রিকেটের নন্দনকাননে পাঁচদিনের ঐতিহাসিক লড়াইয়ে মুখোমুখি হয় ভারত ও বাংলাদেশ। তিন দিনেই টেস্ট জিতলেন বিরাট কোহলিরা। শতরান করলেন ক্যাপ্টেন কোহলি।
1415
তৃণমূলের প্রত্যাবর্তন (২৮ নভেম্বর, ২০১৯)- লোকসভা নির্বাচনে খারাপ ফলের ধাক্কা অনেকটা সামলে উঠে রাজ্যের তিনটি বিধানসভার উপনির্বাচনে জয়ী হয় তৃণমূল কংগ্রেস। খড়্গপুর সদর, কালিয়াগঞ্জ এবং করিমপুর, এই তিন কেন্দ্রেই জেতেন তৃণমূল প্রার্থীরা। তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য খড়্গপুর আসনটি বিজেপি-র হাত থেকে ছিনিয়ে নেওয়া। যে কেন্দ্রের আগের বিধায়ক ছিলেন খোদ বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
1515
নাগরিকত্ব আইনের বিরোধিতায় উত্তাল রাজ্য (১৩ ডিসেম্বর, ২০১৯)- বছর শেষে নাগরিকত্ব বিরোধী আইনের প্রতিবাদের নামে রাজ্য জুড়ে শুরু হয় অশান্তি এবং তাণ্ডব। জায়গায় জায়গায় পথ, রেল অবরোধ, ট্রেনে হামলা, সরকারি সম্পত্তি নষ্টের পরের পর ঘটনা ঘটতে থাকে। প্রথমদিকে বিক্ষোভকারীদের প্রতি প্রশাসনের নমনীয় মনোভাবের জেরে পরিস্থিতি হাতের বাইরে চলে। রাজ্যের একাধিক জেলায় বন্ধ করে দিতে হয় ইন্টারনেট পরিষেবা। ভেঙে পড়ে রেল যোগাযোগ ব্যবস্থা। প্রায় তিন দিন ধরে তাণ্ডব চলার পরে অবশেষে নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos