নিরাপদ থাকুন আনন্দে মাতুন, রেঙে উঠুন পলাশের আবিরে

আর মাত্র কয়েকদিন পরই দোল। রঙে রঙে ভরে উঠবে চারিপাশ। ইতিমধ্যেই বাজারে রং বিক্রি শুরু হয়ে গিয়েছে। কিন্তু, রঙের মধ্যে এখন এমন সব কেমিকাল মেশানো হয় যা শরীর ও ত্বকের পক্ষে খুবই খারাপ। এমনকী, আবিরেও এখন অনেক ধরনের কেমিক্যাল মেশায়। ফলে তাঁ শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। আর সেই কারণেই এবার পলাশ ফুল দিয়ে ভেষজ আবির তৈরি করেছেন পুরুলিয়ার সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। 

Maitreyi Mukherjee | Published : Mar 10, 2022 7:17 AM IST / Updated: Mar 10 2022, 01:12 PM IST

19
নিরাপদ থাকুন আনন্দে মাতুন, রেঙে উঠুন পলাশের আবিরে

রূখা সুখা পুরুলিয়ার (Purulia District) মাটিতে পলাশ ফুল (Palash Flower) জানিয়ে দেয় বসন্তের আগমণ। এবার রাঙামাটির সেই পলাশ ফুলেই দিশা দেখাচ্ছে রোজগারের। 

29

সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের (Sidho Kanho Birsha University) উদ্যোগে পলাশ ফুল থেকে তৈরি হচ্ছে ভেষজ আবির (Organic Corlor)। দোলের আগে শেষ মুহূর্তে ভেষজ আবির তৈরিতে ব্যস্ত ছাত্রছাত্রীরা।

39

পলাশ হল পুরুলিয়ার ঐতিহ্য। প্রত্যেক বসন্তেই জেলার প্রতিটি প্রান্তে পলাশের আগুনে ভরে ওঠে। এবার এই পলাশই রোজগারের দিশা দেখাচ্ছে। সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে পলাশ ফুল থেকে আবির তৈরি করে তা বাজারজাত করছেন ছাত্রছাত্রীরা।

49

আসলে দোল উৎসবের (Dol Utsab) সময় আবিরের চাহিদা খুব বেড়ে যায়। সেই কারণে এবার ভেষজ আবির তৈরির করছেন সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আর সেই কারণেই তা থেকে রোজগারের জন্য এবার তারা আবির তৈরি করছে।  

59

বসন্তকালে পুরুলিয়া সেজে ওঠে পলাশের সাজে। জেলার সব প্রান্তেই দেখা যায় পলাশের বন। আগুন রঙ্গা সেই পলাশ থেকেই এবার স্বনির্ভর হচ্ছেন পুরুলিয়ার কন্যারা। পলাশ ফুলের থেকে আবির তৈরি করে তা বাজারজাত করছেন তাঁরা।

69

সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে পলাশ-সহ বিভিন্ন ফুল এবং ফল থেকে আবির তৈরির বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের। বৈজ্ঞানিক পদ্ধতিতে এক বিশেষ প্রক্রিয়ায় তৈরি হচ্ছে এই ভেষজ আবির। 

79

রাসায়নিক সামগ্রী ব্যবহার করা হচ্ছে এই আবির তৈরি করার জন্য। আর এই ভেষজ আবিরের যথেষ্ট চাহিদাও রয়েছে। এ প্রসঙ্গে বিস্তৃত জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রধান ডঃ সুব্রত রাহা।  

89

প্রশিক্ষণের শেষে এখন নিজেদের উদ্যোগে পলাশ ফুল থেকে আবির প্রস্তুত করছেন মহিলারা। আর এই কাজে যোগ দিয়েছেন বহু ছাত্রীও। আবিরে ভেষজ সুগন্ধিও মেশাচ্ছেন তাঁরা। এই উদ্যোগে স্বনির্ভরতার সঙ্গে সঙ্গে আত্মবিশ্বাস বাড়ছে তরুণীদের।

99

সুব্রত রাহা বলেন, "আমরা বাজার থেকে যে সব আবির কিনি সেখানে অনেক ধরনের কেমিক্যাল মেশানো থাকে। যার কারণে তা শরীরে ক্ষতি করে। সেই কারণে আমরা বিট, হলুদ, নিমপাতা ও পালং পাতা থেকে আবির তৈরি করছি। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।"

Share this Photo Gallery
click me!
Recommended Photos