সময়ের আগেই বর্ষা ঢুকল বাংলায়, কলকাতায় ঝড়-বৃষ্টি, প্রবল বর্ষণ দুই বঙ্গে

রাজ্যে সময়ের আগেই ঢুকল বর্ষা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে কলকাতায়। দক্ষিণবঙ্গেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ষার প্রভাবে আগামী ৫ দিন প্রবল বর্ষণ উত্তরবঙ্গেও। চলুন কলকাতার রাস্তা, দক্ষিণবঙ্গের ঘাসে ঘাসে, আর পাহাড়ের অলিগলি দিয়ে যেতে যেতে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস জেনে নেওয়া যাক। 

Web Desk - ANB | Published : Jun 4, 2022 5:40 AM IST / Updated: Jun 04 2022, 11:21 AM IST

110
  সময়ের আগেই বর্ষা ঢুকল বাংলায়, কলকাতায় ঝড়-বৃষ্টি, প্রবল বর্ষণ দুই বঙ্গে

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে কলকাতায়। স্বাভাবিকভাবেই গত কয়েকদিনের হাঁসফাঁস গরমে অতিষ্ঠ শহরবাসী। তব এবার স্বস্তি ফিরতে চলেছে কলকাতায়।

210

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নির্ধারিত সময়ের ৪ দিন আগেই বর্ষা ঢুকছে উত্তরবঙ্গে।বর্ষার প্রভাবে আগামী ৫ দিন প্রবল বর্ষণ উত্তরবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই।

310

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে এলেও দক্ষিণবঙ্গে এখনও অবধি বর্ষার পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

410

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে অতি ভারী বর্ষণের সতর্কতা কোচবিহার ও আলিপুরদুয়ারে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও বজ্রবিদ্যুৎ সহ বর্ষণের প্রবল সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

510

এদিকে সকাল থেকেই শহরের আকাশের মুখ ভার। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আদ্রতা জনিত তাপ অত সহজে যাবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

610

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার সর্বোনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি। এদিন বাতাসে সর্বোচ্চ আদ্রতার পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন আদ্রতা ৭২ শতাংশ।

710

হাওয়া অফিস আরও জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বেঙ্গালুরু থেকে শিলিগুড়ির উপর দিয়ে বিস্তৃত ছিল। ২ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের বাকি অংশ এবং উত্তর সিকিমের বাকি অংশে ঢুকে পড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। 

810

হাওয়া অফিস আরও জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উড়িষ্যা এবং উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত, বিস্তৃত এটি বিহার, উত্তরপ্রদেশ এবং আসামের উপর দিয়ে বিস্তৃত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত একটি অক্ষ রেখা রয়েছে।

910

  যদিও দেশের একাধিক রাজ্যে এখনও পুরোপুরি স্বস্তি নেই । দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

1010

 দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে বৃষ্টি বাড়াবে উত্তর-পূর্ব ভারতে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos