South Point School- স্বাধীনতার ৭ বছর পরে কলকাতার দক্ষিণ প্রান্তে প্রতিষ্ঠিত হয়েছিল ঐতিহ্যবাহী এই স্কুল

সমস্ত শিক্ষক-শিক্ষিকারা বাংলার সাংস্কৃতিক, সাহিত্যিক এবং শৈল্পিক পরিমণ্ডলকে শিক্ষার্থীদের আমনে তুলে ধরেছিলেন এক অপূর্ব শিক্ষনীয় ভঙ্গিমায়। শিক্ষকদের প্রতিভা, সৃজনশীলতা বিদ্যালয়ের পরিবেশকে বহুগুণে উন্নত করেছে যাতে প্রতিটি শিশু প্রারম্ভিক স্তর থেকেই আরও উন্নতর শিক্ষালাভে সচেষ্ট হন।

Web Desk - ANB | Published : Dec 11, 2021 11:22 AM IST

শতাব্দী কর, প্রতিবেদক- ১৯৫৪ সালে পয়লা এপ্রিল, স্বাধীনতার মাত্র ৭ বছর পরে কলকাতার দক্ষিণ প্রান্তে প্রতিষ্ঠিত হয়েছিল সাউথ পয়েন্ট স্কুল। ঐতিহ্যবাহী এই স্কুলের প্রতিষ্ঠাতা ছিলেন শ্রী সতীকান্ত গুহ এবং শ্রীমতি  প্রীতিলতা গুহ।  প্রথম দিকে স্কুলের শিক্ষার্থীর সংখ্যা ছিল মাত্র কুড়ি জন। সে সময়ে বিদ্যালয়ের দৃষ্টিভঙ্গি এবং লক্ষ্য পূরণে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন কয়েকজন নিবেদিতপ্রাণ শিক্ষক।  সেই সমস্ত শিক্ষক-শিক্ষিকারা বাংলার সাংস্কৃতিক, সাহিত্যিক এবং শৈল্পিক পরিমণ্ডলকে শিক্ষার্থীদের আমনে তুলে ধরেছিলেন এক অপূর্ব শিক্ষনীয় ভঙ্গিমায়। শিক্ষকদের প্রতিভা, সৃজনশীলতা বিদ্যালয়ের পরিবেশকে বহুগুণে উন্নত করেছে যাতে প্রতিটি শিশু প্রারম্ভিক স্তর থেকেই আরও উন্নতর শিক্ষালাভে সচেষ্ট হন।
মাত্র ২০ জন শিশুকে নিয়ে শুরু হওয়া স্কুল আজ যে ভাবে কলকাতার বুকে ইংরেজী মাধ্যম স্কুল হিসেবে ভরসার স্থান হয়ে উঠেছে তাতেই এই বিদ্যালয় উৎকর্ষতার পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। সাউথ পয়েন্ট হাই স্কুল ছিল শহরের প্রথম সহ-শিক্ষামূলক স্কুল যা পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধিভুক্ত হয়। দেশের পরিবর্তিত অবস্থায় সঙ্গে তাল মিলিয়ে এই স্কুল প্রতিনিয়ত নিজেকে আরও উন্নততর করে তুলতে বদ্ধপরিকর।
স্কুলের প্রতিশ্রুতি এবং লক্ষ্য
•    সাউথ পয়েন্ট হাই স্কুল শ্রেষ্ঠত্বের উপর ভিত্তি করে শিক্ষা প্রদান এবং শিক্ষার্থীদের সর্বাত্মক বিকাশের জন্য বিস্তৃত সুযোগ তৈরি করার জন্য প্রচেষ্টা করে।
•    শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীল চিন্তাভাবনা এবং ধারণার জন্ম দেওয়া। শিক্ষার্থীদের মধ্যে সামাজিক প্রতিশ্রুতির বীজ বপন করার জন্য এখানে পাঠ্যক্রমের বাইরেও ছাত্র-ছাত্রীদের সামাজিক ন্যায়-নীতির বিষয়ে শেখানো হয়।
•    যত্নশীল হওয়া ও মূল্যবোধের পাশাপাশি নেতৃত্বের গুণাবলী প্রদানও বিদ্যালয়ের অন্যতম লক্ষ্য যাতে শিক্ষার্থীরা পরবর্তীতে দায়িত্বশীল নাগরিক হিসাবে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে। 
•    পড়ুয়াদের মধ্যে মুক্তচিন্তার বিকাশ
•    শিক্ষার্থীদের মধ্যে অনুপ্রেরণা সঞ্চার
•    আন্তর্জাতিকমানের স্কুলগুলির সঙ্গে প্রতিযোগীতায় শিক্ষার্থীদের গড়ে তোলা
•    অন্ধ কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামি, সামাজিক বর্বরতা থেকে দূরে সরিয়ে শিশুদের মধ্যে মুক্ত চিন্তার বিকাশ
•    ভবিষ্যতের কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত পরিবেশের উপযুক্ত করে শিক্ষার্থীদের শিক্ষার মান তৈরি করা
•    শিক্ষার্থী কেন্দ্রিক শিক্ষাব্যবস্থা প্রদান
•    বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে পড়ুয়াদের উপস্থিতির মাধ্যমে সাংস্কৃতিক আদানপ্রদান বৃদ্ধি করা

এবারে আসা যাক স্কুলের শিক্ষাগত পরিকাঠামোর কথায়----
সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (Central Board of Secondary Education) অধীনস্থ এই স্কুলে প্রথম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন চলে। প্রত্যেক শ্রেণির ক্ষেত্রে পঠনপাঠনের জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সাধারণত সাউথ পয়েন্ট স্কুলে নার্সারি থেকে পঞ্চম শ্রেণি এবং সাউথ পয়েন্ট হাই স্কুলে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন চলে।  এই মুহূর্তে স্কুলে শিক্ষক-শিক্ষিকার সংখ্যা সব মিলিয়ে প্রায় ২০০ এবং শিক্ষাকর্মীর সংখ্যা প্রায় ১৬০ জন। একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে কলা, বাণিজ্য এবং বিজ্ঞান বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে। স্কুলে পড়ুয়াদের জন্য খেলাধূলোর সুবিধের পাশাপাশি ক্যান্টিন, উন্নত মানের ল্যাবরেটরি, বুক কাউন্টার, মেডিক্যাল কেয়ার, অডিটোরিয়াম, প্লে রুম ও লাইব্রেরি ব্যবহারের সুবিধে রয়েছে।
স্কুলের বার্ষিক খরচ কেমন?
সমস্ত শ্রেণির ক্ষেত্রেই স্পোর্টস ফি, ম্যাগাজিন ফি, প্রিন্টিং/ পরীক্ষা ফি, স্কুল ডায়েরি ফি, আইডি কার্ড, কালচারাল ফি, হেলথ কেয়ার ফি, লাইব্রেরি ও ল্যাবরেটরি ফি বাবদ বার্ষিক অ্যাকাডেমিক ফি গ্রহণ করা হয়। সে ক্ষেত্রে বার্ষিক অ্যাকাডেমিক ফি বাবদ প্রতিটি শ্রেণির জন্য আলাদা আলাদা ফি স্ট্রাকচার রয়েছে। আগ্রহীরা ফি স্ট্রাকচার জানার জন্য এই লিঙ্কটি https://www.southpoint.edu.in/wp-content/uploads/2021/09/SPS-FEE-RULES-2021.pdf ব্যবহার করতে পারেন। 
স্কুলে যাতায়তের সুবিধে
শিক্ষার্থীদের বাড়ি থেকে স্কুলে যাতায়তের সুবন্দোবস্ত রয়েছে। তবে শিক্ষার্থীদের বাড়ির দূরত্বের ওপর যাতায়তের ফি নির্ভর করছে।
কোভিড পরবর্তী সতর্কতা
স্কুলের তরফে ইতিমধ্যেই মহামারি পরবর্তী যাবতীয় সতর্কতা নেওয়া হয়েছে। শ্রেণিকক্ষ স্যানিটাইজ করা, দূরত্ব বজায় রেখে পড়ুয়াদের বসার সুবিধে সহ প্রয়োজনে পড়ুয়াদের জন্য অতিরিক্ত স্যানিটাইজার মজুত রাখা ইত্যাদি। মহামারি পরবর্তীতে পড়ুয়ারা যাতে স্কুলে সুস্থ ভাবে পড়াশোনা করতে পারে তার জন্য স্কুল একেবারে প্রস্তুত। 
কীভাবে যোগাযোগ করবেন?
অভিভাবকরা সরাসরি স্কুলে গিয়ে অথবা স্কুলের মেইল আইডির spes@southpoint.org.in মাধ্যমেও যোগাযোগ করতে পারেন। এছাড়া স্কুলের অফিসিয়াল ফোন নম্বরেও +913324406208, +913324407209 যোগাযোগের সুবিধে থাকছে। সাউথ পয়েন্ট এডুকেশন সোসাইটির ঠিকানা, ‘Birla Building, 9/1 R. N. Mukherjee Road, Kolkata- 700001’। 
স্কুল খোলা থাকার সময়
সাধারণত ছুটির দিন বাদে সকাল ৯টা থেকে বিকেল ৫টা বেজে ৩০ মিনিট পর্যন্ত স্কুল খোলা থাকে।

আরও পড়ুন-ভারতীয় সেনাবাহিনীতে দীর্ঘ ৪৩ বছর, জেনে নিন বিপিন রাওয়াত সম্পর্কিত অজানা তথ্য

আরও পড়ুন- Biological Weapons: যা বিস্ফোরণ ছাড়াই ধ্বংস করতে পারে যে কোনও দেশ, জেনে নিন কীভাবে ব্যবহার করা হয়

আরও পড়ুন- গুগলে এই প্রশ্নগুলিই সবচেয়ে বেশি সার্চ হয়েছে, দেখে নিন সেই তালিকা

Share this article
click me!